অনির্দিষ্টকালের জন্য মুলতবি লোকসভার কাজ, ঝোড়ো আবহাওয়াতেই শেষ হল বাদল অধিবেশন

বুধবার অনির্দিষ্টকালের জন্য লোকসভার কাজ মুলতবি রাখলেন স্পিকার ওমপ্রকাশ বিড়লা। ঝোড়ো আবহাওয়ার মধ্যেই অবসান ঘটল বাদল অধিবেশনের। 

Asianet News Bangla | Published : Aug 11, 2021 7:28 AM IST / Updated: Aug 11 2021, 01:05 PM IST

বুধবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হল লোকসভা। ফলে ঝোড়ো আবহাওয়ার মধ্যেই অবসান ঘটল এবারের সংসদের বাদল অধিবেশনের। গত ১৯ জুলাই শুরু হয়েছিল অধিবেশন। কিন্তু, একেবারে শুরুর পর থেকেই পেগাসাস নজরদারি বিকর্ক, কৃষি আইন নিয়ে বিতর্ক এবং আরও অনেক বিষয় নিয়ে বিরোধীদের ক্ষোভ-বিক্ষোভে বারবার বিঘ্নিত হয়েছে অধিবেশনের কাজ। তারমধ্য়েই লোকসভায় রাজ্যগুলিকে নিজস্ব ওবিসি তালিকা তৈরির অনুমতি প্রদানকারী সংবিধান সংশোধনী বিল সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস করিয়েছে সরকার। 

এদিন লোকসভায় প্রথমে সদ্যপ্রয়াত চার প্রাক্তন সংসদ সদস্যকে শ্রদ্ধা জানানো হয়। বিদেহী আত্মাদের প্রতি শ্রদ্ধা জানাতে উপস্থিত সকল সংসদ সদস্যরা উঠে দাঁড়িয়ে নীরবতা পালন করেন। সেই সময় লোকসভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। প্রয়াতদের শ্রদ্ধা জানানোর পরই স্পিকার ওমপ্রকাশ বিড়লা অনির্দিষ্টকালের জন্য অধিবেশনের কাজ মুলতবি ঘোষণা করেন।

"

মঙ্গলবার বিকালে ৩৮৬ জন সাংসদের ভোটে লোকসভায় ১২৭তম সংবিধান সংশোধনী বিল পাস হয়। যাকে সহজ ভাষায় বলা হচ্ছে ওবিসি বিল বা অনগ্রসর শ্রেনি সংরক্ষণ বিল। এই বিল পাসের ফলে রাজ্যগুলির হাতে তাদের নিজেদের সামাজিক ও শিক্ষাগতভাবে পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে চিহ্নিত করার এবং তাদের তালিকা প্রস্তুত করার অধিকার এল। এই বিলটি পাসের পর থেকেই মনে করা হচ্ছিল,. বুধবারই লোকসভার বাদল অধিবেশন শেষ হতে চলেছে। কার্যক্ষেত্রে তাই ঘটল। 

আরও পড়ুন - OBC Reservation Bill - সংসদে পাস হল ঐতিহাসিক বিল, সমর্থন জানাল আরএসএস

আরও পড়ুন - স্টাডি ভিসাই পাক জঙ্গিদের দল বাড়ানোর সেরা অস্ত্র, ছাড়পত্র দেওয়ার ব্যাপারে সতর্ক করল পুলিশ

আরও পড়ুন - 'সোনার খনি' গ্রহাণু, পৃথিবীর সবাইকে করতে পারে কোটিপতি - এবার অভিযানে নামছে NASA

বস্তুত, এইবারের বাদল অধিবেশনে প্রায় প্রতিদিনই, বিশেষ করে কোয়েশ্চন আওয়ার বা প্রশ্নোত্তর পর্বে বারবার করে বিরোধীদের বিক্ষোভে উত্তাল হয়েছে। রোজই একাধিকবার মূলতুবি রাখতে হয়েছে সভার কাজ। মঙ্গলবারও, শিরোমণি অকালি দল, বহুজন সমাজবাদি পার্টি এবং কংগ্রেস সাংসদরা সংসদের বাইরে কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভ দেখান। প্রসঙ্গত, ২০২০ সালে এই কৃষি আইনককে কেন্দ্র করেই এনডিএ ছেড়ে বেরিয়ে গিয়েছিল অকালি দল। তাদের নেতা হরসিমরত কওর জানিয়েছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচন আর বেশি দূরে নয়। ততদিন তাদের লড়াইও অব্যাহত থাকবে।


 

Share this article
click me!