স্বাধীনতা আন্দোলনের অগ্নিযুগের দামাল ছেলে, ব্রিটিশদের রাতের ঘুম কেড়েছিলেন বাঘা যতীন

লোহার মাংসপেশী আর ইস্পাতের মত স্নায়ু ছিল বাঘা যতীনের। বাঘা যতীনকে দেখে একথাই বলেছিলেন বিবেকানন্দ।
 

Parna Sengupta | Published : Aug 11, 2021 4:56 AM IST

স্বামী বিবেকানন্দের কাছে এসেছিলেন তিনি। এক ঝলক দেখেই স্বামীজির মনে হয়েছিল ভারত মায়ের এই দামাল ছেলে ব্রিটিশদের নাকানি চোবানি খাওয়াবে। অক্ষরে অক্ষরে ফলে গিয়েছিল স্বামীজির কথা। লোহার মাংসপেশী আর ইস্পাতের মত স্নায়ু ছিল বাঘা যতীনের (Bagha Jatin)। বাঘা যতীনকে দেখে একথাই বলেছিলেন বিবেকানন্দ। তিনি জানতেন বাঘা যতীন স্বাধীনতা আন্দোলনের (Indian independence struggle) পথিকৃৎ হয়ে উঠবেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশদের বিরুদ্ধে বাঘা যতীনের সশস্ত্র বিদ্রোহ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশদের বিরুদ্ধে নেতাজি সুভাষ চন্দ্র বসুর পরবর্তী সশস্ত্র সংগ্রামের অগ্রদূত ছিল।

সালটা ১৯০৫। ব্রিটিশ ইন্ডিয়ার তৎকালীন ভাইসরয় লর্ড কার্জনের হাত ধরে বঙ্গভঙ্গের সূচনা হয়। এই পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়ে পথে নামেন বাঘা যতীন। গোটা দেশ জুড়ে শুরু হয় প্রতিবাদ আন্দোলন। ক্রমবর্ধমান বিক্ষোভের প্রতিঘাতে হার মানতে হয় ব্রিটিশ শাসককে। ১৯১১ সালে ফের জুড়ে যায় দুই বাংলা। 

তখন ভারতের স্বাধীনতা আন্দোলনের অগ্নিযুগ। প্রথম বিশ্বযুদ্ধের পটভূমিতে, পরপর বিদ্রোহের মাধ্যমে ব্রিটিশদের ভারত থেকে বের করে দেওয়ার চেষ্টা হয়েছিল। বিপ্লবের মূল স্থপতি আর কেউ নন, ছিলেন সেই বাঘা যতীন। দেশের স্বাধীনতার যুদ্ধে যতীন গর্বের সাথে সশস্ত্র আন্দোলনের পথ বেছে নিয়েছিলেন। একথা বলতে কোনও বাধা নেই বাঘা যতীনের তৈরি করে দেওয়া সশস্ত্র বিদ্রোহের পথেই হেঁটেছিলেন নেতাজী। 

কিন্তু চিরকাল বাঘা যতীন প্রচার, সম্মান এমনকী ন্যূনতম স্বীকৃতির আলো থেকে দূরে থেকেছেন। তাঁর কীর্তি নিয়ে চর্চা হয়, এমন নজির নেই। তাঁর অবদানের কথা লেখা রয়েছে, এমন কোনও রেকর্ডও নেই। চোখের আড়ালেই সারা শরীরে বুলেটে ক্ষত যন্ত্রণা নিয়ে প্রাণ হারান বাংলা মায়ের এই দামাল ছেলে। বালাসোর হাসপাতাল সেদিন নীরবে চোখের জল ফেলেছিল। হয়তো প্রাণ কেঁদেছিল ভারত মায়েরও। 

যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় থেকে বাঘা যতীন নামের পিছনে ইতিহাস ছোট নয়। ১৮৭৯ সালে অবিভক্ত বাংলার কুষ্টিয়া জেলার (বর্তমান বাংলাদেশের অংশ) কায়া গ্রামে জন্মগ্রহণ করেন যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। ১৯০৬ সালে 'বাঘা যতীন' উপাধি অর্জন করেন তিনি। একা তিন ঘন্টা ধরে রয়েল বেঙ্গল টাইগারের সঙ্গে একটা মাত্র ছুরি নিয়ে লড়াই করেছিলেন যতীন্দ্রনাথ। 

কিশোর বয়সে যতীন ভগবদ্গীতা এবং বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখায় গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন। স্কুল শেষ করার পর যতীন কলকাতার সেন্ট্রাল কলেজে ভর্তি হন। কলেজের ছাত্র হিসেবে যতীন কলেরা আক্রান্ত কলকাতার রাস্তায় রামকৃষ্ণ মিশন কর্তৃক গৃহীত ত্রাণ কাজে অংশ নেন।  সেখানেই তিনি স্বামী বিবেকানন্দের আইরিশ শিষ্য সিস্টার নিবেদিতার সংস্পর্শে আসেন।

বিবেকানন্দের সঙ্গে সাক্ষাত

সিস্টার নিবেদিতা যতীনকে বিবেকানন্দের সঙ্গে পরিচয় করিয়ে দেন। স্বামী বিবেকানন্দের সঙ্গে সাক্ষাৎ যতীনের জীবনের গতিপথ বদলে দেয়। স্বামী বিবেকানন্দই যতীনকে লোহার পেশী এবং ইস্পাতের স্নায়ুর যুবকদের একত্রিত করার মিশন গ্রহণ করার নির্দেশ দিয়েছিলেন, যারা মাতৃভূমির সেবায় ডুবে যেতে পারে।

শ্রী অরবিন্দের সঙ্গে সাক্ষাত 

পরে, শ্রী অরবিন্দের সাথে তার সাক্ষাৎ ব্রিটিশ রাজের বিরুদ্ধে বিপ্লবের জন্য তার প্রবল উদ্দীপনা জাগিয়ে তোলে। খুব তাড়াতাড়ি শ্রী অরবিন্দের বৈপ্লবিক কাজকর্মের ডান হাত হয়ে ওঠেন যতীন। যতীনের বিষয়ে অরবিন্দের পর্যবেক্ষণ ছিল - "তার উচ্চতা ছিল একজন যোদ্ধার মতো, একজন মানুষ যিনি মানবতার প্রথম সারির অন্তর্ভুক্ত হবেন।"

যুগান্তর আন্দোলন

ব্রিটিশদের বিরুদ্ধে বিপ্লবে নিবেদিত যুবকদের প্রশিক্ষণের জন্য গোপনে একটি নেটওয়ার্ক তৈরি করেছিলেন শ্রী অরবিন্দ। তাঁর প্রধান কর্মকর্তা ছিলেন যতীন। 

যুগান্তর, যা শীঘ্রই একটি সর্বভারতীয় আন্দোলনে পরিণত হয়েছিল, কঠোর জাতীয়তাবাদের চেতনাকে জাগিয়ে তুলেছিল। যুগান্তর পার্টি সফলভাবে ভারত জুড়ে তার ইউনিট স্থাপন করে এবং এমনকি দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ এবং আমেরিকাতেও ছড়িয়ে পড়ে। যুগান্তরের মাধ্যমে ব্রিটিশ রাজের উপর ক্রমবর্ধমান ধারাবাহিক হামলা লন্ডন পর্যন্ত ঔপনিবেশিক শাসনের ভিত নাড়িয়ে দেয়।

এরই মধ্যে আলিপুর বোমা মামলায় যতীনকে গ্রেফতার করা হয়। কিন্তু শীঘ্রই ছেড়ে দেওয়া হয়। তারপর তাঁকে আবারও হাওড়া ষড়যন্ত্র মামলায় গ্রেফতার করা হয় এবং হাওড়া জেলে বন্দী করা হয়। হাওড়া কারাগারে থাকাকালীন, তিনি সহযোদ্ধা বিপ্লবীদের সংস্পর্শে আসেন। ১১ মাস কারাগারে কাটানোর পর যতীনকে মুক্তি দেওয়া হয় এবং ১৯১১ সালে জেল থেকে ছাড়া পান তিনি। 

বালাসোরের যুদ্ধ

ব্রিটিশ পুলিশের একটি দল বাঘা যতীনের সন্ধানে কাপ্তিপাড়ায় ছুটে আসে। যখন তারা পৌঁছায়, যতীন ব্রিটিশ অভিযানের বিষয়ে জানতে পারেন। সেখান থেকে পালিয়ে যান তাঁরা। বাঘা যতীন তাঁর সহযোদ্ধাদের নিয়ে ময়ূরভঞ্জ থেকে হেঁটে বালাসোর পৌঁছন। ততক্ষণে বাংলার তৎকালীন পুলিশ কমিশনার চার্লস টেগার্টের নেতৃত্বে এবং ভদ্রকের চাঁদবালি থেকে সেনা ইউনিট বালাসোর শহরতলির চাসখণ্ডে চলে আসে। 

প্রায় দুই ঘণ্টা ধরে বন্দুকযুদ্ধ চলে। ব্রিটিশ পক্ষ যখন অত্যন্ত অত্যাধুনিক রাইফেল দিয়ে সজ্জিত ছিল, বাঘা যতীন এবং তার দল মাউসার পিস্তল নিয়ে যুদ্ধ করেছিল। যুদ্ধে গুরুতর আহত যতীন পরের দিন বালাসোর হাসপাতালে মারা যান। ঘটনাস্থলেই যতীনের সহযোগী চিত্তপ্রিয় রায় চৌধুরী মারা যান। তার অন্য দুই সহযোগী মনোরঞ্জন সেনগুপ্ত এবং নীরেন দাশগুপ্তকে আটক করা হয়। পরে তাদের বালাসোর কারাগারে ফাঁসি দেওয়া হয়। তাঁর চতুর্থ সহযোগী জ্যোতিষ পালকে আন্দামান জেলে পাঠানো হয়েছিল। 

বাঘা যতীন সম্পর্কে চার্লস টেগার্ট লিখেছিলেন “Bagha Jatin, the Bengali revolutionary, is one of the most selfless political workers in India. His driving power (…) immense: if an army could be raised or arms could reach an Indian port, the British would lose the war.” সেই সময় টেগার্ট তাঁর সহকর্মীদের বলেছিলেন- “If Bagha Jatin was an Englishman, then the English people would have built his statue next to Nelson’s at Trafalgar Square.”

Share this article
click me!