স্বাধীনতা দিবসের আগে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জন্য উপহার, এল ১০ কোটি টাকার মার্সিডিজ গাড়ি

২০২১ সালের প্রজাতন্ত্র দিবসের আগেই নতুন গাড়ি পাওয়ার কথা থাকলেও, তা হয়নি। এবার স্বাধীনতা দিবসের আগে এল উপহার।

Parna Sengupta | Published : Aug 11, 2021 6:26 AM IST

২০২০ সালে করোনা পরিস্থিতির (COVID-19 pandemic) জন্য কড়া ব্যবস্থা গ্রহণ করেছিল রাষ্ট্রপতি ভবন। তার মধ্যে একটা ছিল রাষ্ট্রপতি (President of India) রামনাথ কোবিন্দের (Ramnath Kovind) জন্য নতুন গাড়ি মার্সেডিজ-বেঞ্জ এস 600 পুলম্যান গার্ডে আপগ্রেড (new Mercedes-Benz S 600 Pullman Guard) না করা। তবে এবার সামান্য শিথিল হয়েছে নিয়ম। ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসের আগেই নতুন গাড়ি পাওয়ার কথা থাকলেও, তা হয়নি। এবার স্বাধীনতা দিবসের (Independence Day celebrations) আগে এল উপহার। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পেলেন ১০ কোটি টাকার  নতুন মার্সেডিজ-বেঞ্জ এস 600 পুলম্যান গার্ড (new Mercedes-Benz S 600 Pullman Guard)। 

ইনস্টাগ্রামে পোস্ট করা গাড়িটির ছবি চোখ কেড়েছে। একেবারে নতুন মার্সিডিজ-মেবাখ এস ৬০০ পুলম্যান গার্ড। এখনও পর্যন্ত রাষ্ট্রপতি কোবিন্দ W221 মডেলের উপর ভিত্তি করে Mercedes-Maybach S600 Pullman Guard ব্যবহার করছিলেন। এই গাড়িটি ২০১১ সালে বিশ্ব জুড়ে লঞ্চ করা হয়। প্রয়াত প্রণব মুখোপাধ্যায় ভারতের রাষ্ট্রপতি থাকাকালীন এই গাড়িটি ব্যবহার করেন। যদিও বর্তমান গাড়িটি এখনও ভিআর7-স্তরের ব্যালিস্টিক সুরক্ষা স্তর দিয়ে ট্যাঙ্কের মতো নিরাপত্তা দেয়, তবুও গাড়িটি আপগ্রেড করার কথা ওঠে।

নতুন মার্সিডিজ-মেবাখ এস ৬০০ গার্ড ভারতে সদ্য লঞ্চ করা হয়েছে। দিল্লিতে সেটিকে দেখাও গিয়েছে। সূত্রের খবর, গাড়িটি ইতিমধ্যেই ভারতের রাষ্ট্রপতির নিরাপত্তা ও নিরাপত্তার দায়িত্বে থাকা বিশেষ সুরক্ষা গ্রুপ বা এসপিজির প্রয়োজনীয় কাস্টমাইজেশন নিয়ে তৈরি হয়েছে। 

মার্সিডিজ-মেবাখ এস ৬০০ গার্ড ছয় মিটারেরও বেশি লম্বা। যা রাস্তায় চলাচল করা অন্যান্য গাড়ির তুলনায় যথেষ্ট লম্বা। এটি মার্সেডিজ-মেব্যাচের ফ্ল্যাগশিপ এবং সবচেয়ে ব্যয়বহুল গাড়ি। নতুন গাড়িটি হল নতুন ডিজাইন এবং পুরনো ডিজাইনের মিশ্রণ। এর কারণ হল মার্সিডিজ-বেঞ্জ কোনও অর্ডার দেওয়ার পর গাড়িটি তৈরি করতে প্রায় দেড় থেকে দুবছর পর্যন্ত সময় নেয়। । গাড়িটি সর্বোচ্চ স্তরের সুরক্ষা প্রদান করে, যা VR9 স্তর। গাড়ির নকশাটি এমন যে সুরক্ষা বৈশিষ্ট্যগুলি মোটেও দৃশ্যমান নয়। এটি দেখতে একটি সাধারণ গাড়ির মতোই।

গাড়িটিতে স্ট্রব, সাইরেন, দ্বিমুখী রেডিও এবং অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে। নতুন ফেসলিফটেড মডেলের সাথে, মার্সিডিজ-বেঞ্জ নতুন ইন্টেলিজেন্ট LED হেডল্যাম্প সিস্টেম যুক্ত করা হয়েছে। গাড়িটি একটি টুইন-টার্বো V12 ইঞ্জিন দ্বারা চালিত হয় যা সর্বোচ্চ ৫২৩ পিএস এবং ৯০০ এনএম-এর সর্বোচ্চ টর্ক উৎপন্ন করে। যেহেতু এর ওজন পাঁচ হাজার কেজির বেশি, তাই সর্বোচ্চ গতি ১৬০ কিমি প্রতি ঘন্টাতেই সীমাবদ্ধ। এর দরজাগুলি বেশ ভারী ও বৈদ্যুতিকভাবে চালিত হয়।

 

"

Share this article
click me!