চিন-পাকিস্তানকে কি ফুঁ মেরে উড়িয়ে দিতে পারবে ভারতীয় সেনা? এই দুই দেশের তুলনায় আমরা কতটা শক্তিশালী, জেনে নিন

আমেরিকার সেনাবাহিনী সবচেয়ে শক্তিশালী। রাশিয়া দ্বিতীয় স্থানে থাকলেও চিনের সেনাবাহিনী বিশ্বের তৃতীয় স্থানে রয়েছে। এর পর ভারতের পালা। আর পঞ্চম নম্বরটি আসে দক্ষিণ কোরিয়া থেকে।

Parna Sengupta | Published : Jan 19, 2024 2:42 PM IST

বর্তমানে বিশ্বে যুদ্ধের অনেক ঘটনা ঘটছে। একদিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে গত তিন বছর ধরে যুদ্ধ চলছে। ২০২৩ সালের অক্টোবরে ইজরায়েল-প্যালেস্তাই যুদ্ধ শুরু হয়। অন্যদিকে, ইরান ও পাকিস্তানের মধ্যে এখন তুমুল বিতর্ক চলছে। উভয় দেশই সীমান্তে ঢুকে একে অপরের ওপর হামলা চালাচ্ছে। কবে নাগাদ এসব হামলা যুদ্ধে পরিণত হবে সে বিষয়ে কেউ সঠিক ভাবে বলতে পারছেন না। এদিকে গ্লোবাল ফায়ার পাওয়ার বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনীর তালিকা প্রকাশ করেছে।

আমেরিকার সেনাবাহিনী সবচেয়ে শক্তিশালী

এই তালিকা অনুযায়ী আমেরিকার সেনাবাহিনী সবচেয়ে শক্তিশালী। রাশিয়া দ্বিতীয় স্থানে থাকলেও চিনের সেনাবাহিনী বিশ্বের তৃতীয় স্থানে রয়েছে। এর পর ভারতের পালা। আর পঞ্চম নম্বরটি আসে দক্ষিণ কোরিয়া থেকে। আমরা যদি চিন ও পাকিস্তানের সাথে ভারতের সেনাবাহিনীর তুলনা করি, তাহলে ভারতের ১৪.৫৫ লক্ষ সক্রিয় সেনা রয়েছে, যেখানে চিন ও পাকিস্তানের যথাক্রমে ২০.৩৫ লক্ষ এবং ৬.৫৪ লক্ষ সেনা রয়েছে।

ভারতের ৪,৬১৪টি ট্যাঙ্ক রয়েছে

যদি আমরা সামরিক বিমানের তুলনা করি, চিনের কাছে ৩,৩০৪টি বিমান রয়েছে যেখানে ভারতের ২,২৯৬ এবং পাকিস্তানের মাত্র ১,৪৩৪টি সামরিক বিমান রয়েছে। এর পাশাপাশি ভারতের কাছে রয়েছে ৪,৬১৪টি ট্যাঙ্ক, পাকিস্তানের ৩,৭৪২টি এবং চিনের ৫ হাজার ট্যাঙ্ক রয়েছে। সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনীর তালিকায় পাকিস্তানের অবস্থান নবম। সেনাবাহিনী ছাড়াও, ভারতীয় বায়ুসেনায় ৩,১০,৫৭৫ এয়ারম্যান এবং নৌবাহিনীতে ১৪২,২৫২ জন সৈন্য দেশের জলসীমা রক্ষা করছে। সবচেয়ে শক্তিশালী বায়ুসেনার তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত এবং নৌবাহিনীর তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ভারত। যেখানে চিনের বিমান বাহিনীতে ৪ লক্ষ সৈন্য এবং তার নৌবাহিনীতে ৩৮০০০০ সৈন্য রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!