Republic Day Tableaux Controversy: কেন বাদ পশ্চিমবঙ্গ, কোথায় ভুল করলো মমতার সরকার


প্রজাতন্ত্র দিবসে (Republic Day 2022) পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল করা নিয়ে তীব্র বিতর্ক (West Bengal Tableau Row)। জানেন, কীভাবে বাছাই করা হয় প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো?

Web Desk - ANB | Published : Jan 17, 2022 2:51 PM IST / Updated: Jan 17 2022, 08:36 PM IST

বিতর্কের কেন্দ্রে আসন্ন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে (Republic Day Parade), বাংলার প্রস্তাবিত নেতাজি সুভাষচন্দ্র বসু এবং তাঁর আইএনএ বাহিনী থিমযুক্ত ট্যাবলো (Bengal's Netaji Themed Tableau)। এই ট্যাবলোর প্রস্তাব কেন্দ্রীয় সরকার বাতিল করার পর থেকে, এই বিষয় নিয়ে তৃণমূল-বিজেপি (TMC Vs BJP) রাজনৈতিক দ্বন্দ্ব বেঁধেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি দিয়ে এই বিষয়ে তাঁর অসন্তোষ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে, বিজেপির দাবি, এর পিছনে কোনও রাজনীতি নেই, স্বাভাবিক প্রক্রিয়াতেই বাতিল হয়েছে বঙ্গের ট্যাবলো প্রস্তাব। এর আগেও বেশ কয়েকবার, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার ট্যাবলোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছে কেন্দ্র। কেন বাতিল করা হয় কোনও ট্যাবলোর প্রস্তাব? আসুন এই বিতর্কের মধ্যে জেনে নেওয়া যাক, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে কীভাবে বাছাই করা হয় বিভিন্ন রাজ্যের ট্যাবলো - 

প্রতি বছর, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ট্যাবলো প্রদর্শনীর জন্য বিভিন্ন রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকের কাছ থেকে পরিকল্পনা চেয়ে পাঠায় প্রতিরক্ষা মন্ত্রক। তার মধ্য থেকে শুধুমাত্র নির্বাচিত সংখ্যক পরিকল্পনাকেই ট্যাবলো প্রদর্শনের সুযোগ দেওয়া হয়ে থাকে। কুচকাওয়াজে কোনও একটি সংস্থা থেকে শুধুমাত্র একটিই ট্যাবলোকে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। এই বছর সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্য সচিবদের কাছে চিঠি দিয়ে, প্রতিরক্ষা মন্ত্রক বলেছিল যে ভারতের স্বাধীনতার ৭৫ বছরের স্মরণে, ২০২২ সালের প্রজাতন্ত্র দিবসের প্যারেডের থিম হবে '৭৫ বছরে ভারত'। এই থিমের উপর ট্যাবলো পরিকল্পনা জানাতে বলা হয়েছিল। 

ট্যাবলো প্রদর্শনীর কোন পরিকল্পনাগুলি গ্রহণ করা হবে, তা বাছাই করার জন্য প্রতি বছর একটি বাছাই কমিটি গঠন করে প্রতিরক্ষা মন্ত্রক। এই কমিটিতে থাকেন, শিল্প, সংস্কৃতি, চিত্রকলা, ভাস্কর্য, সঙ্গীত, স্থাপত্য, কোরিওগ্রাফি ইত্যাদি বিভিন্ন জগতের বিশিষ্ট ব্যক্তিবর্গ। এই কমিটিই প্রস্তাবগুলি মূল্যায়ন করে, সংক্ষিপ্ত তালিকা তৈরি করে এবং চূড়ান্ত বাছাই করে। এর জন্য কমিচির সদস্যরা নিজেদের মধ্য়ে ছয় থেকে সাত দফা বৈঠক করেন।

বাছাইয়ের প্রথম পর্যায়ে, প্রস্তাবগুলির স্কেচ বা নকশার মূল্যায়ন করা হয়। কমিটির সদস্যরা প্রয়োজন বুঝলে কোনও কোনও পরিকল্পনায় কিছু পরিবর্তনের পরামর্শ দিয়ে থাকেন। এরপর, কমিটি পরিকল্পনাগুলি সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত করলে, সেগুলির ত্রিমাত্রিক মডেল উপস্থাপন করতে হয় অংশগ্রহণকারীদের। সেই ত্রিমাত্রিক মডেলগুলি পরীক্ষা করেই বিশেষজ্ঞ প্যানেল, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে কোন কোন ট্যাবলো প্রদর্শিত হবে, তার চূড়ান্ত নির্বাচন করেন।

চূড়ান্ত নির্বাচনের সময়, নান্দনিক আবেদন, জনসাধারণের উপর প্রভাব, ট্যাবলোসজ্জার পিছনের বক্তব্য, বিশদ বিবরণের মাত্রা, কী সঙ্গীত ব্যবহার করা হচ্ছে - এরকম বিভিন্ন বিষয়কে বিবেচনা করা হয়। এই বাছাই প্রক্রিয়ায় স্বচ্ছতা রাখার জন্য কমিটির সদস্যদের সঙ্গে শুধুমাত্র কোনও প্রতিষ্ঠানের সরকারি প্রতিনিধিদেরই মতবিনিময় করতে দেওয়া হয়। সচরাচর প্যানেল সদস্যদের সঙ্গে ট্যাবলোর শিল্পী বা নকশাকারদের সরাসরি যোগাযোগ ঘটে না। 
 

Read more Articles on
Share this article
click me!