Republic Day Fly-past: এবারই দেখা যাবে সবচেয়ে বড় ফ্লাইপাস্ট, যদিও বাদ দেশি তেজস এবং মিরাজ

আসন্ন ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) প্যারেডে, স্বাধীনতার ৭৫তম বছরের (75 Year of Indipendence) স্মরণে, ভারতীয় সেনাবাহিনী (Indian Army), ভারতীয় নৌসেনা (Indian Navy) এবং ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) মোট ৭৫ টি এয়ার অ্যাসেট অংশ নেবে। তবে, দেখা যাবে না স্বদেশী এলসিএ তেজস (LCA Tejas Fighter Jet)।

Web Desk - ANB | Published : Jan 17, 2022 1:42 PM IST

আসন্ন ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) প্যারেডে, দেখা যাবে ভারতের সর্বকালের সর্ববৃহৎ ফ্লাইপাস্ট (Biggest Flypast Ever)। স্বাধীনতার ৭৫তম বছরের (75 Year of Indipendence) স্মরণে, ভারতীয় সেনাবাহিনী (Indian Army), ভারতীয় নৌসেনা (Indian Navy) এবং ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) মোট ৭৫ টি এয়ার অ্যাসেট (বিমান ও হেলিকপ্টার) বিভিন্ন ফর্মেশনে এই ফ্লাইপাস্টে অংশ নেবে। তবে বিশেষভাবে উল্লেখ্য, এই ফ্লাইপাস্টে দেখা যাবে না স্বদেশে তৈরি ফাইটার জেট, লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস (LCA Tejas Fighter Jet) এবং ফ্রান্সে তৈরি মিরাজ ফাইটার জেট (Mirage Fighter Jet)।

জানা গিয়েছে ৭৫টি এয়ার অ্যাসেটের মধ্যে, ভারতীয় বায়ুসেনার বিভিন্ন যুদ্ধবিমান ছাড়াও, তিন বাহিনীর বিভিন্ন হেলিকপ্টার এবং ভিনটেজ এয়ারক্রাফ্ট অর্থাৎ অতীত দিনের আইকনিক বিমান ও হেলিকপ্টারগুলি দিল্লির রাজপথের উপরে তাদের কলাকৌশল দেখাবে। তেজস ও মিরাজ না থাকলেও, ভারতের সর্বশেষ অধিগৃহিত যুদ্ধবিমান, রাফালে ফাইটার জেট (Rafale Fighter Jet) মোট তিনটি ফর্মেশনে ফ্লাইপাস্টে অংশ নেবে। ৫ টি রাফালে জেট থাকবে বিনাশ ফর্মেশনে, একটি রাফালে, ২ টি জাগুয়ার (Jaguar Fighter Jet), ৩ টি মিগ-২৯ (Mig-29 Fighter Jet) এবং ২ টি সুখোই যুদ্ধবিমান (Sukhoi Fighter Jet) থাকবে বাজ ফর্মেশন এবং একটি রাফালে বিমান থাকবে বিজয় ফর্মেশনে।

তবে, স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষ্যে, এই বিশেষ ফ্লাইপাস্টে দেশীয় প্রযুক্তিতে তৈরি এলসিএ তেজস থাকলে ভালো হত, এমনটাই বলছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। ২০১৭ সালের প্রজাতন্ত্র দিবসে, প্রথমবারের তেজস যুদ্ধ বিমান ফ্লাইপাস্টে অংশ নিয়েছিল। ২০১৮ সালের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজেও এই দেশীয় যুদ্ধবিমানকে দেখা গিয়েছিল। তবে তারপর থেকে আর কোনও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশ নেয়নি এই যুদ্ধবিমান। 

ভারতীয় বায়ুসেনায় অবশ্য ইতিমধ্যেই বড় ভূমিকা নিতে শুরু করেছে এই যুদ্ধবিমান। সুলুর বিমানঘাঁটিতে (Sulur Airbase) ফ্লাইং ড্যাগার (Flying Daggers) এবং ফ্লাইং বুলেট (Flying Bullets) নামে এলসিএ তেজসের দুটি স্কোয়াড্রন তৈরি করা হয়েছে। এখন পর্যন্ত আইএএফ-এর পক্ষ থেকে ৪০ টি তেজস এমকে ১ (LCA Tejas Mk 1) (৩২ টি সিঙ্গল সিটের এবং ৮ টি টুইন সিট প্রশিক্ষক) এবং ৮৩ টি একক আসনের এলসিএ তেজস এমকে ১ (LCA Tejas Mk 1A) এ যুদ্ধবিমানের অর্ডার দিয়েছে। 

Read more Articles on
Share this article
click me!