গাড়িপ্রেমীদের জন্য সুখবর , বাজারে আসতে চলেছে হুন্ডাইয়ের নতুন ইলেকট্রিক গাড়ি লনিক ৬

বাজারে আসতে চলেছে হুন্ডাইয়ের নতুন ইলেকট্রিক গাড়ি লনিক ৬।একবার চার্জ দিলেই ৬১৪ কিলোমিটার দৌড়োবে এই গাড়ি 

Bhaswati Mukherjee | Published : Oct 6, 2022 12:37 PM IST / Updated: Oct 06 2022, 06:16 PM IST

ভারতে আসতে চলেছে  ইলেকট্রিক গাড়ি। এর আগে ইলেকট্রিক স্ক্যুটি বা ইলেকট্রিক সাইকেলের কথা শুনলেও ইলেকট্রিক গাড়ির ব্যাপারটি ছিল শুধুই অদূর ভবিষ্যৎ পরিকল্পনা।   কিন্তু এবার ভারতীয় গাড়ির মার্কেটে ক্রেতাদের জন্য নতুন চমক নিয়ে এলো হুন্ডাই। ভারতীয় মার্কেটে প্রথম ইলেকট্রিক গাড়ি আনতে  চলেছে তারা। জানা গেছে ইলেকট্রিক গাড়ির এই সিডান মডেলটি একবার চার্জ দিলেই যাবে ৬১৪ কিলোমিটার। তবে ভারতে এই মডেল কবে লঞ্চ করবে সে বিষয়ে জানা যায়নি এখনো 

ইলেকট্রিক গাড়ির এই মডেলটির নামকরণ করা হয়েছে হুন্ডাই লনিক ৬ ইভি। একবার চার্জ দিলেই নাকি এটি ৬১৪ কিলোমিটার একেবারে অতিক্রম করতে পারবে। এতদিন বিশেষজ্ঞরা বলে এসেছেন  যে ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে  একবার চার্জ দিয়ে ৬০০ কিলোমিটারের বেশি দূরত্ব অতিক্রম  করা গাড়িটির পক্ষে স্বম্ভব হবে না।  হুন্ডাই এর এই নতুন মডেলটি সেই সীমাবদ্ধতাকে পেরিয়ে গেছে। 

হুন্ডাইয়ের ইলেকট্রনিক গাড়ির ব্র্যান্ড লনিক তাদের নতুন মডেল লনিক ৫ লঞ্চ করে বেশ প্রশংসা কুড়িয়েছিল গাড়ি মহলে। এবার বাজারে আস্তে চলেছে হুন্ডাই  লনিক ৬ ইভি। 

গাড়িটি ডাব্লিউএলটিপি রেটিং প্রাপ্ত। এবং এটি লনিক সেগমেন্টের সবচেয়ে দক্ষ ও ভালো গুণসম্পন্ন ইভি স্পেস মডেল। 


এই নতুন সিডান মডেলটির নকশা  ইলেকট্রিক গ্লোবাল মডুলার প্লাটফর্মের দ্বারা অনুমোদিত। আকার ও আয়তনের দিন থেকেও এটি এরোডাইনামিক। 

এই গাড়িটি লম্বায় ৪৮৫৫ মিলিমিটার ও চওড়ায় ১৮৮০ মিলিমিটার। গাড়িটি ১৪৯৫ মিলিমিটার উঁচু। 

জানা গেছে গাড়িটিতে লং রেঞ্জের ৭৭.৪ কেডাব্লিউএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এছাড়াও এই গাড়িটিতে আছে আরও ২ টি মোটর। গাড়িটিতে রেয়ার-হুইল -ড্রাইভ এবং অল-হুইল-ড্রাইভ কনফিগারেশন রয়েছে। 

এই দুরকম মোটর সেটআপ এর জন্য এডাব্লিউডি অপশানও আছে। সর্বোচ্চ পর্যায়ের এই মোটরের সাহায্যে ২৩৯ কিলোওয়াট এবং ৬০৫ ইনাম শক্তিসম্পন্ন টর্চ ব্যবহার করা যাবে। 

চার্জিংয়ের নিরিখে হুন্ডাইয়ের এই ইলেকট্রিক গাড়িতে রয়েছে ৪০০ ভি এবং ৮০০ভি  চার্জিং ফিচারের সাপোর্ট রয়েছে। একটি ৩৫০ কিলোওয়াট  চার্জারের সাহায্যে হুন্ডাইয়ের লনিক-৬  ইলেকট্রিক গাড়িটি ১০ থেকে ৮০ শতাংশ চার্জ করা যাবে মাত্র ১৮ মিনিটে। কিন্তু অন্য কোনো ইলেকট্রিক যন্ত্র ব্যবহার করার জন্য এই গাড়িটি ব্যবহার করা যাবে না। 

হুন্ডাইয়ের এই ইলেকট্রিক গাড়ির ভিতরের অংশে একটি ১২ ইঞ্চির ফুল টাচ ইনফোটেনমেন্ট ডিসপ্লে এবং ১২ ইঞ্চির ডিজিটাল ক্লাস্টার রয়েছে। এর সঙ্গে রয়েছে হুন্ডাই স্মার্ট সেন্স ও অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম। 

Share this article
click me!