Vande Bharat Train: মহিষের ধাক্কায় ভাঙল বন্দে ভারত ট্রেনের ইঞ্জিনের একাংশ

 বড়সড় দুর্ঘটনার হাত থেকে বাঁচল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের বন্দে ভারত সুপারফাস্ট এক্সপ্রেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিন কয়েক আগেই চালু করেছিলেন সেমি হাইস্পিড দূরপাল্লা ট্রেন বন্দে ভারত সুপারফাস্ট এক্সপ্রেস।

Saborni Mitra | Published : Oct 6, 2022 12:36 PM IST

বড়সড় দুর্ঘটনার হাত থেকে বাঁচল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের বন্দে ভারত সুপারফাস্ট এক্সপ্রেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিন কয়েক আগেই চালু করেছিলেন সেমি হাইস্পিড দূরপাল্লা ট্রেন বন্দে ভারত সুপারফাস্ট এক্সপ্রেস। কিন্তু তার দিক কয়েকের মধ্যেই মহিষের ধাক্কায় রীতিমত ক্ষতিগ্রস্ত হয়েছে এই ট্রেনের ইঞ্জিনের বেশ কিছুটা অংশ। ট্রেনটি মুম্বই থেকে গান্ধীনগর যাচ্ছিল। আমেদাবাদের কাছে বাটওয়া ও মণিনগরের মধ্যে বৃহস্পতিবার সকাল ১১টার সময় এই দুর্ঘটনা ঘটে। 

ট্রেনের সামনে দুটি মহিষ চলে আসে। সেগুলিতে ধাক্কা খায় ইঞ্জিন। তাতেই ক্ষতিগ্রস্ত হয় ইঞ্জিনের একাংশ। ট্রেনের বাকি অংশের কোনও ক্ষতি হয়নি। রেল লাইন পরিষ্কার করা আর ইঞ্জিনের ভাঙা অংশ গ্রুত মেরামতি করা হয়।  এই ঘটনার পর প্রায় আট মিনিট ট্রেনটি দাঁড়িয়ে গিয়েছিল। তারপর আবার তা চলতে শুরু করে। আর নির্ধারিত সময়ই গান্ধীনগরে পৌঁছায়। 

রেলের পক্ষ থেকে জানান হয়েছে এই দুর্ঘটনায় ট্রেনের ও যাত্রীদের কোনও ক্ষতি হয়নি। কিন্তু যে ছবি প্রকাশ্যে এসেছে তাতে স্পষ্ট ট্রেনের ইঞ্জিনের 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত মাসে গান্ধীনগর - মুম্বই বন্দে ভারত এক্সপ্রেস চালু করেছিলেন। সেইসময় ট্রেনটি গান্ধী নগর থেকে আমেদাবাদের কালুপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ট্রেনটি গিয়েছিল। 

বন্দে ভারত এক্সপ্রেস একটি দেশীয় প্রযুক্তিতে তৈরি। এটি দেশীয় ভাবে ডিজাইন করা হয়েছিল। ট্রেনটিটে ১৬টি কোচ রয়েছে। ট্রেনটি ১৪০ সেকেন্ডের ১৬০ কিলোমিটার যায়। এটির রাইডিং ইনডেক্স ৩.৫। যাত্রীদের যাত্রাকে আরও আরামদায়ক করে তোলে। ট্রেনের নিরাপত্তা ব্যবস্থাও রীতিমত শক্তপক্ত। কোটের জরুরি টকব্যাক ইউনিট রয়েছে। 

Share this article
click me!