ট্রাফিক বনাম আবহাওয়া, বেঙ্গালুরু নিয়ে মজার ভিডিও বানিয়ে ভাইরাল হায়দ্রাবাদের অনুজ

সম্প্রতি ভাইরাল হওয়া হায়দ্রাবাদের শিল্পী অনুজ গুরওয়ারা, তাঁর একটি কৌতুক ভিডিওতে বেঙ্গালুরুর আবহাওয়ার প্রশংসার সাথে সাথে কষ্টকর ট্রাফিকের বিরুদ্ধে অভিযোগ করেছেন কিছুটা চালাকি করেই। বেঙ্গালুরুর বহু বাসিন্দাও সেখানকার ট্রাফিক জ্যামকে ‘ভয়াবহ’ বলে মজা করেছেন। 
 

Sahely Sen | / Updated: Jul 28 2022, 06:17 PM IST

আবহাওয়ার দিক থেকে বিচার করলে দক্ষিণ ভারতের ‘স্টিল প্ল্যান্ট’ বেঙ্গালুরু সারা বছরই বেশ আরামদায়ক। মনোরম আবহাওয়ার জন্য এর সুনাম যথেষ্ট। তাপমাত্রার পারদ যখন অনেকটা ওপরে উঠে যায়, ঠিক সেই সময়েই পর্যাপ্ত পরিমাণ বৃষ্টি নেমে সুন্দর, উপভোগ্য আবহাওয়া ফিরে আসে। শীতাতপ নিয়ন্ত্রণ এই শহরটায় একটা অপ্রয়োজনীয় বিলাসিতা, এমনকি সিলিং ফ্যানও প্রতি বছর মাত্র কয়েক দিনই ব্যবহার করতে হয়। এখানে বৃষ্টিপাত হয় পরিমিত এবং শীতের তুলনায় গ্রীষ্মকালেই বেশি বৃষ্টিপাত হয়। বেঙ্গালুরুর জলবায়ু সর্বদা এটিকে ভারতের সেরা আবহাওয়ার শহরগুলির মধ্যে একটি করে তোলে। 

কিন্তু, আবহাওয়া মনোরম থাকলেও দুর্নাম কুড়িয়েছে বেঙ্গালুরুর দৈনন্দিন যানজটের হাল। সারা বিশ্বের বড় শহরগুলির রেকর্ড অনুসারে ভারতের বেঙ্গালুরু শহরের রাস্তার যানজটের চাপ ছাপিয়ে গিয়েছে ভিড়ে ঠাসা মুম্বই শহরকেও এবং আরও চমকপ্রদ ব্যাপার হল, গ্লোবাল লোকেশন স্পেশালিষ্টদের মতে, গোটা একটা বছরে বেঙ্গালুরুর একজন সাধারণ দৈনন্দিন যাত্রী রাস্তায় ট্রাফিক জ্যামে সময় ব্যয় করেন প্রায় ১০ দিন ৩ ঘণ্টা।

তাই সম্প্রতি ভাইরাল হওয়া হায়দ্রাবাদের শিল্পী অনুজ গুরওয়ারা, তাঁর একটি কৌতুক ভিডিওতে বেঙ্গালুরুর আবহাওয়ার প্রশংসার সাথে সাথে কষ্টকর ট্রাফিকের বিরুদ্ধে অভিযোগ করেছেন কিছুটা চালাকি করেই। তিনি বলেছেন, তাঁর সমস্ত বেঙ্গালুরুর বন্ধুরা বা এলাকার মানুষজন এখানকার আবহাওয়া সম্পর্কে সবসময়ই প্রভূত প্রশংসা করে থাকেন। এখানকার আবহাওয়া ইউনেসকো দ্বারা স্বীকৃতিও পেয়েছে। কিন্তু, প্রশ্ন হল, কেন এখানকার মানুষ আবহাওয়া নিয়ে এত সচেতন থাকেন, কেন তাঁরা সবসময় আবহাওয়ার গুনগান করেন। কারণ, অবশ্যই তাঁরা প্রত্যেক দিন ঘণ্টার পর ঘণ্টা এই বিশাল ট্রাফিক জ্যামে আটকে থাকেন, আর এতটা সময় মাঝ রাস্তায় আটকে থেকে তাঁরা আর কী উপভোগ করবেন? অবশ্যই শুধুমাত্র আবহাওয়া।

বলা বাহুল্য, তাঁর ভিডিও দেখে ফলোয়াররা হেসেছেন তো বটেই, অনেক ফলোয়ারই কমেন্ট বিভাগে এসে তাঁর কথায় সম্মতিও প্রকাশ করেছেন। বেঙ্গালুরুর বহু বাসিন্দাও সেখানকার ট্রাফিক জ্যামকে ‘ভয়াবহ’ বলে মজা করেছেন।

আরও পড়ুন-
সবুজ ও স্বচ্ছ বেঙ্গালুরুর লক্ষ্যে বিশেষ উদ্যোগ নাম্মা বেঙ্গালুরু ফাউন্ডেশনের
রাস্তার চিহ্নগুলি সম্পর্কে কতটা জানেন মানুষ, সমীক্ষায় ধরা পড়ল আসল ছবি
অমৃত সরোবর প্রকল্প, বেঙ্গালুরুতে নতুন উদ্যোগে কাজ শুরু করলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্র শেখর

Share this article
click me!