সাসপেন্ড সাংসদদের ৫০ ঘণ্টার লম্বা প্রতিবাদ কর্মসূচি, তন্দুরি চিকেন থেকে দই ভাত- খাওয়ার অঢেল আয়োজন

বিরোধীদের হুঁশিয়ারি টানা ৫০ ঘণ্টা ঘরে চলবে এই অভিনব প্রতিবাদ। সরকারপক্ষকে  বিরোধীদের কথা শুনতে হবে বলেও দাবি জানিয়েছেন বিরোধী সাংসদরা। 

Saborni Mitra | Published : Jul 28, 2022 4:57 AM IST / Updated: Jul 28 2022, 10:38 AM IST

বাদল অধিবেষণে সংসদের কাজ কর্মের বাধা দেওয়ার জন্য এখনও পর্যন্ত লোকসভা আর রাজ্যসভা মিলিয়ে মোট ২৪  জন  বিরোধী সাংসদকে সাসপেন্ড করেছে শাসক দল। সবশেষে সাসপেন্ড করা হয়েছে আম আদমি পার্টির সাংসদ সঞ্জয় সিংকে। আগেই রাজ্যসভার ১৯ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। যার মধ্যে তৃণমূল কংগ্রেসের সাত জন সাংসদ রয়েছে। অন্যদিনে লোকসভা থেকে সাসপেন্ড হয়েছেন কংগ্রেসের চার জন সাংসদ। এই ঘটনার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে রিলে আন্দোলন শুরু করেছেন সাসপেন্ড হওয়া সাংসদরা। বিরোধীদের হুঁশিয়ারি টানা ৫০ ঘণ্টা ঘরে চলবে এই অভিনব প্রতিবাদ। সরকারপক্ষকে  বিরোধীদের কথা শুনতে হবে বলেও দাবি জানিয়েছেন বিরোধী সাংসদরা। 

 ধর্না মঞ্চ
গান্ধী মূর্তির পাদদেশেই টানা ৫০ ঘণ্টার জন্য ধর্না শুরু করেছেন সাসপেন্ড হওয়ার সংসদরা।  এই প্রতিবাদে সামিল হয়েছে, তৃণমূল কংগ্রেসের সাত , ডিএমকে-র ছয়, তেলাঙ্গনা রাষ্ট্রীয় সমিতির তিন জন, সিপিআইএম-এর দুই, সিপিআই ও আম আদমি পার্টির ১ জন করে সাংসদ। বিরোধীদের পক্ষ থেকে জানান হয়েছে রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়া চার কংগ্রেস সাংসদ তাঁদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন। তাঁরাও আন্দোলনে যোগ দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন। অন্যদিকে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চার কোনও সাংসদ বরখাস্ত হননি। কিন্তু তাঁরাও আন্দোলনে যোগ দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন। 

বিরোধীদের দাবি
মূল্যবৃদ্ধি ও জিএসটি-র মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে সংসদে আলোচনা করছে চাইছে না মোদী সরকার। অথচ এই দুটি বিষয় দেশের লক্ষ লক্ষ মানুষতে সংস্যায় ফেলেছে। এই বিষয়গুলি নিয়ে আলোচন করতে হবে বলেও দাবি বিরোধীদের। পাশাপাশি বিরোধীদের দাবি ইউপিএর তুলনায় মোদী সরকারের আমলে সাসপেনশন প্রায় ১৭০ শতাংশ বেড়েছে। শুধুমাত্র বাদল অধিবেশনেই ২৪ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। এই ভাবে কেন্দ্রীয় সরকার বিরোধীদের মুখ বন্ধ করতে চাইছে বলেও অভিযোগ করেছে বিরোধীরা। 

বেঙ্কাইয়া নাইডুর আর্জি
রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু আরএস-এর বিরোধী দলগুলির নেতাদের সাথে দেখা করেছিলেন এবং তাদের কাছে একটি প্রস্তাব দেওয়া হয়েছিল যে যদি তারা হাউসে তাদের আচরণের জন্য দুঃখ প্রকাশ করেন, তাহলে স্থগিতাদেশ প্রত্যাহারের জন্য আরেকটি প্রস্তাব আনা হবে, সূত্র জানিয়েছে। তবে, কোনো সাংসদই রাজি হননি, বরং বলেছেন যে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা না করার সিদ্ধান্তের জন্য সরকারের দুঃখ প্রকাশ করা উচিত।

খাওয়াদাওয়া 
লম্বা আন্দোলনের ডাক। আর সেই কারণেই তুলুম খাওয়াদাওয়ারও আয়োজন করেছে বিরোধীরা। সূত্রের খবর ধর্না মঞ্চে দই-ভাত থেকে শুরু করে ইডলি সম্বার এমনকি তন্দুরি চিকেনও আনা হয়েছিল। এছাড়াও যেসব এলাকার সাংসদদের সাসপেন্ড করা হয়েছে সেই সব স্থানের স্থানীয় খাবারও আনা হয়েছিল ধর্না মঞ্চে। রাত-দিনের টানা আন্দোলন। তাই খাওয়া দাওয়ার যথেষ্ট ব্যবস্থা করা হয়েছে। 

'যৌন সঙ্গীর সংখ্যা দ্রুত কমান', মাঙ্কি পক্স ইস্যুতে পুরুষদের সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পার্থ 'বান্ধবী' অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্য়াটে 'যখের ধনের সন্ধান', ওয়াড্রোব, শৌচাগার থেকে উদ্ধার ২৯ কোটি টাকা
রাজ্যসভায় ' কোপে ' তৃণমূল, মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করতে চেয়ে রাজ্যসায় সাসপেন্ড ১৯ বিরোধী সাংসদ

Read more Articles on
Share this article
click me!