ভারতীয় বায়ুসেনায় দেশীয় অ্যাটাক হেলিকপ্টার, যোধপুরে প্রথম অন্তর্ভুক্তি এলসিএইচ স্কোয়াড্রনের

ভারতীয় বিমান বাহিনী রাশিয়ান Mi35 এবং Mi25 হেলিকপ্টারগুলিকে কমব্যাট জোন হেলিকপ্টার হিসাবে ব্যবহার করছিল, যার মধ্যে একটি স্কোয়াড্রন পর্যায়ক্রমে বাদ দেওয়া হয়েছে এবং এলসিএইচ অন্তর্ভুক্ত করার পরে এমআই ৩৫ কে ওভারহল করার জন্য পাঠানো হতে পারে।

Parna Sengupta | Published : Oct 2, 2022 9:28 AM IST

৩ অক্টোবর, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে, ভারতীয় বিমান বাহিনী আনুষ্ঠানিকভাবে যোধপুরে এলসিএইচ হেলিকপ্টারের প্রথম স্কোয়াড্রন বাড়াতে চলেছে। পাকিস্তান সীমান্তের কাছে ভারতীয় বায়ুসেনার এই এলসিএইচ স্কোয়াড্রন পশ্চিম সীমান্ত থেকে অনুপ্রবেশ ও সন্ত্রাসবাদ ঠেকাতে সাহায্য করবে। লাইট কমব্যাট হেলিকপ্টার এইচএএল দ্বারা ভারতে তৈরি করা হয়েছে এবং এটি এখন পর্যন্ত সবচেয়ে হালকা অ্যাটাক হেলিকপ্টার, যার ওজন ৫৮০০ কেজি। এই হেলিকপ্টারে ৭০০ কেজি ওজনের একটি ক্ষেপণাস্ত্রও যুক্ত করা যাবে।

LCH বিশ্বের সবচেয়ে মারাত্মক আক্রমণকারী হেলিকপ্টার
লাইট কমব্যাট হেলিকপ্টার বিশ্বের সবচেয়ে মারাত্মক আক্রমণকারী হেলিকপ্টারগুলির মধ্যে একটি কারণ এটি সহজেই ১৫ হাজার ফুট পর্যন্ত উচ্চতায় কাজ করতে পারে। এখনও অবধি ভারতীয় বিমান বাহিনী রাশিয়ান Mi35 এবং Mi25 হেলিকপ্টারগুলিকে কমব্যাট জোন হেলিকপ্টার হিসাবে ব্যবহার করছিল, যার মধ্যে একটি স্কোয়াড্রন পর্যায়ক্রমে বাদ দেওয়া হয়েছে এবং এলসিএইচ অন্তর্ভুক্ত করার পরে এমআই ৩৫ কে ওভারহল করার জন্য পাঠানো হতে পারে। LCH ছাড়াও, ভারতীয় বায়ুসেনা আমেরিকার বোয়িং AH-64E অ্যাপাচি হেলিকপ্টারও পেয়েছে।

HAL ১০ LCH প্রস্তুত করেছে
প্রথম পর্যায়ে, এইচএএল ১০টি এলসিএইচ প্রস্তুত করেছে, যেখানে পরবর্তী ২ বছরে, এটি ১৫০টি হালকা কমব্যাট হেলিকপ্টার তৈরি করতে হবে, যার মধ্যে ৯৫টি ভারতীয় সেনাবাহিনীর সাতটি আলাদা ইউনিটে অন্তর্ভুক্ত করা হবে। জুলাই মাসে, ভারতীয় সেনাবাহিনী লাইট কমব্যাট হেলিকপ্টারের প্রথম ইউনিটও তৈরি করেছে যা শীঘ্রই উত্তর-পূর্ব ফ্রন্টে মোতায়েন করা হবে। এই এলাকায় ভারতীয় ও চিনা বাহিনী একে অপরের মুখোমুখি হচ্ছে। একই ফ্রন্টে, ভারতীয় বায়ুসেনা হাশিমারায় রাফালের দ্বিতীয় স্কোয়াড্রনও মোতায়েন করেছে।

LCH এর বৈশিষ্ট্য
LCH এর গতি প্রতি ঘন্টায় ২৬৮ কিমি, যখন এর পরিসীমা ৫৫০ কিমি-এর বেশি। LCH একবারে তিন ঘন্টার বেশি উড়তে পারে। এটি ভারতের উচ্চ উচ্চতা অঞ্চলে ১৫ হাজার ফুট পর্যন্ত উচ্চতায় উড়তে পারে। ২০ মিমি কামান ছাড়াও, অত্যাধুনিক বোমা এবং রকেটও প্রয়োজন অনুসারে একত্রিত করা যেতে পারে। এলসিএইচ-এ ইনস্টল করা অত্যাধুনিক সেন্সর এবং অ্যাভিওনিক্স দূর থেকে শত্রুর যেকোনো কার্যকলাপের সতর্কতা দেয় অর্থাৎ এলসিএইচে আঘাত করা অসম্ভব। ভারতীয় বায়ুসেনার প্রথম স্কোয়াড্রনে যোগ দেওয়া এই অ্যাটাক হেলিকপ্টারটি চিন ও পাকিস্তানের বিরুদ্ধে ভারতের মোতায়েনকে আরও শক্তিশালী করবে।

আরও পড়ুন - ৭০ বছর পর ভারতের জঙ্গলে ৮ চিতা, কংগ্রেসের দাবি এটি তাদের উদ্যোগেরই ফসল 

আরও পড়ুন- নবাগতদের পাহাড়ায় লক্ষ্মী ও সিদ্ধনাথ! কুনোর জঙ্গলে দুই হাতির নজরদারিতে নিভৃতবাস চিতাদের

আরও পড়ুন- ৭০ বছর পর ভারতের জঙ্গলে ৮ চিতা, শিকার ধরা থেকে দৌঁড় কতটা দক্ষ আফ্রিকান চিতা, জানুন

Read more Articles on
Share this article
click me!