আইসিএসই ও আইএসসি-তে পাশের হার ৯৯ শতাংশ, আইএসসি-তে এগিয়ে মেয়েরা

প্রকাশিত হল আইসিএসই ও আইএসসি পরীক্ষার ফলাফল। দশম ও দ্বাদশ দুই শ্রেণির পাশের হার ৯৯ শতাংশের বেশি। আজ বিকেল ৩টের সময় ফল ঘোষণা করা হয় কাউন্সিলের তরফে। 

Asianet News Bangla | Published : Jul 24, 2021 11:52 AM IST / Updated: Jul 24 2021, 05:34 PM IST

সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই প্রকাশিত হল আইসিএসই ও আইএসসি পরীক্ষার ফলাফল। দশম ও দ্বাদশ দুই শ্রেণির পাশের হার ৯৯ শতাংশের বেশি। আজ বিকেল ৩টের সময় ফল ঘোষণা করা হয় কাউন্সিলের তরফে। অনলাইনে নিজেদের ফল জানতে পারবে পড়ুয়ারা। 

আরও পড়ুন- 'অভিনন্দন চানু', রাজনীতি-ক্রীড়া-সিনেমা রুপোয় উচ্ছ্বসিত সব জগৎ - কে কী বললেন, দেখুন

করোনা পরিস্থিতির মধ্যে এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মতো এই পরীক্ষাও বাতিল করা হয়েছিল। বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হয় পড়ুয়াদের। তবে পরীক্ষা না হওয়ায় এবার মেধা তালিকা প্রকাশ করেনি বোর্ড। মার্কশিট ও সার্টিফিকেট ডিজিটাল থেকেই ডাউনলোড করে নিতে পারবে পড়ুয়ারা। 

results.cisce.org ও cisce.org ওয়েবসাইটে গিয়ে ফল জানতে পারবে পড়ুয়ারা। ওয়েবসাইট খুলে সেখানে আইসিএসই ও আইএসসি রেজাল্ট ২০২১-এ ক্লিক করতে হবে। এছাড়া এসএমএসের মাধ্যমেও জানা যাবে ফল। আইসিএসই বা আইএসসি লিখে পাঠিয়ে দিতে হবে ০৯২৪৮৮২৮৮৩ নম্বরে। 

আরও পড়ুন- 'আপনি কি পড়তে পারেন?', টিকাকরণের সময়সীমা নিয়ে রাহুল গান্ধীকে কটাক্ষ অমিত মালব্যের

এবার আইএসসি দ্বাদশের পরীক্ষায় ছাত্রের সংখ্যা ছিল ৫০ হাজার ৪৫৯ জন। আর ছাত্রীর সংখ্যা ছিল ৪৩ হাজার ৫৫২। তার মধ্যে ছেলেদের পাশের হার ৯৯.৬৬ শতাংশ আর মেয়েদের পাশের হার ৯৯.৮৬ শতাংশ। 

অন্যদিকে আইসিএসই দশমের পরীক্ষা দিয়েছিল ১ লক্ষ ১৮ হাজার ৮৪৬জন ছাত্র। আর ছাত্রীর সংখ্যা ছিল ১ লক্ষ ৬৫৩। তাদের পাশের হার ৯৯.৯৮ শতাংশ। 

পশ্চিমবঙ্গে আইএসসি-তে পাশের হার ৯৯.৬৩ শতাংশ। আর আইসিএসইতে পাশের হার ৯৯.৯৮ শতাংশ। রাজ্যে ছেলের তুলনায় মেয়ের পাশের হার বেশি। 

আরও পড়ুন- দিল্লিতে কি 'ডেলি প্যাসেঞ্জারি' করবেন মমতা, কেন হঠাৎ তাঁকে সংসদীয় দলের নেতা করা হল

করোনা পরিস্থিতির মধ্যে এবছরের মতো আইএসসি ও আইসিএসই পরীক্ষার বাতিল করা হয়েছিল। তবে ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই নির্দেশ মেনেই আজ ফল প্রকাশ করা হয়। তবে বিকল্প পদ্ধতিতে প্রাপ্ত নম্বর নিয়ে সন্তুষ্ট না হলে রিভিউয়ের জন্য এবার আবেদন করতে পারবে না পড়ুয়ারা। পরীক্ষা না হওয়ায় রিভিউয়ের কোনও ব্যবস্থা নেই। তবে নম্বর নিয়ে কোনও স্কুলের আপত্তি থাকলে তা ১ অগাস্টের মধ্যে কাউন্সিলকে জানাতে পারবে।  

Share this article
click me!