Asianet News BanglaAsianet News Bangla

'আপনি কি পড়তে পারেন?', টিকাকরণের সময়সীমা নিয়ে রাহুল গান্ধীকে কটাক্ষ অমিত মালব্যের

সংসদে বাদল অধিবেশন চলাকালীন টিকাকরণ সম্পন্ন হওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন করেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ও তৃণমূল সাংসদ মালা রায়। 

Amit Malviya attacks Rahul Gandhi on vaccination deadline bmm
Author
Kolkata, First Published Jul 24, 2021, 11:47 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চলতি বছরের মধ্যেই ১৮ ও তার বেশি বয়সীদের করোনার টিকাকরণ সম্পন্ন করা হবে। এমনই ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। যদিও ঠিক কবে টিকাকরণ শেষ হতে পারে তা নিয়ে এখনই নির্দিষ্ট কোনও সময়ের উল্লেখ করা সম্ভব নয় বলে সংসদে লিখিতভাবে জানানো হয়েছে। যদিও চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই টিকাকরণ সম্পন্ন হবে বলে আশাবাদী কেন্দ্র। আর এই বিষয় নিয়েই শুরু হয়েছে বিতর্ক।  

আরও পড়ুন- জয় গোস্বামী-মমতাকে নিয়ে 'অপমানজনক' পোস্ট সোশ্যাল মিডিয়ায়, থানায় অভিযোগ দায়ের কবি কন্যার

সংসদে বাদল অধিবেশন চলাকালীন টিকাকরণ সম্পন্ন হওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন করেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ও তৃণমূল সাংসদ মালা রায়। তাঁদের প্রশ্ন ছিল, ডিসেম্বরের মধ্যে টিকাকরণ সম্পন্ন হওয়া সম্ভব কি না? টিকাকরণে কত খরচ হচ্ছে? টিকাকরণ প্রক্রিয়া নিয়ে সরকারের পরিকল্পনা কী? অগাস্ট থেকে ডিসেম্বরে কত টিকা পাওয়া যাবে? টিকা প্রস্তুতকারক সংস্থার সঙ্গে চুক্তি না হওয়ার কারণেই কি টিকাকরণের গতি বাড়েনি দেশে?

আরও পড়ুন- সেপ্টেম্বরেই করোনার টিকা পাবে শিশুরা, আশাবাদী এইমস প্রধান

এই প্রশ্নের জবাবে কেন্দ্রের তরফে লিখিতভাবে জানানো হয়েছে, টিকাকরণের জন্য এখনও পর্যন্ত ৯ হাজার ৭২৫ কোটি ১৫ লক্ষ টাকা খরচ হয়েছে। টিকাকরণের লক্ষ্যে মোট বাজেট ৩৫ হাজার কোটি টাকা। আগাস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ভারতের হাতে ১৩৫ কোটি টিকার ডোজ থাকবে। টিকা নিয়ে ফাইজারের মতো সংস্থার সঙ্গে আলোচনা চলছে। তবে টিকাকরণের গতি কমেনি। তবে টিকাকরণ সম্পন্ন হওয়ার ক্ষেত্রে কোনও নির্দিষ্ট সময়ের উল্লেখ করা সম্ভব নয় বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। যদিও ডিসেম্বরেই ১৮ ও তার বেশি বয়সীদের টিকাকরণ সম্পন্ন হবে বলে আশাবাদী কেন্দ্র। 

আরও পড়ুন- শুভেন্দু অধিকারীর দিল্লি সফরে আরও ২ মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ, নন্দীগ্রাম রেলপথ নিয়ে তদবির

এদিকে এরপরই টুইট করে কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানান রাহুল গান্ধী। তিনি লেখেন, "মানুষের জীবন একেবারেই নিরাপদ নয়, সরকার কোনও সময়সীমা দিতে পারেনি, মেরুদণ্ডহীনতার আদর্শ ঘটনা।"

 

 

যদিও এক্ষেত্রে থেকে থাকেননি বিজেপি আইটি সেলের প্রধান তথা বঙ্গ-বিজেপির সহ পর্যবেক্ষক অমিত মালব্য। পাল্টা টুইট করে রাহুল গান্ধীকে কটাক্ষ করেছেন তিনি। লেখেন, "আপনি কি পড়তে পারেন রাহুল ? 'আশা করা হচ্ছে ২০২১-এর ডিসেম্বরে ১৮ ও তার বেশি বয়সীদের টিকাকরণ সম্পন্ন হয়ে যাবে'। সংসদে স্বাস্থ্যমন্ত্রীর তরফে এই বিষয়টি জানানো হয়েছে। তাহলে আপনি কি সেই সময় অধিবেশনে উপস্থিত ছিলেন না, নাকি বুঝতে পারেননি? আসল সমস্যা কোনটা?" 

Follow Us:
Download App:
  • android
  • ios