চলতি বছর কালীপুজোয় এই নিয়ম মানলেই বিনামূল্যে পাবেন ১টি গ্যাস সিলিন্ডার! জানুন কী পদ্ধতি

কালীপুজোয় রাজ্য সরকারের বিশেষ উপহার। এই রাজ্যের ১ কোটি ৭৫ লক্ষ গ্যাস গ্রাহককে বিনামূল্যে সিলিন্ডার দেওয়া হবে চলতি মাসে। শুধু তাই নয়, সরকারের তরফ থেকে দোলের সময়ও একটি সিলিন্ডার বিনামূল্যে পাওয়া যাবে। এই বিষয়ে বিস্তারিত জেনে নিন।

Parna Sengupta | Published : Nov 6, 2023 12:32 PM IST

18

নভেম্বরে নতুন করে ঘরোয়া রান্নার গ্যাসের দাম কমানো বা বাড়ানো হয়নি নবেম্বরে। এর আগে অগস্টের শেষে সিলিন্ডারপিছু ২০০ টাকা করে কমানো হয়েছিল ঘরোয়া ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম।

28

কলকাতায় এলপিজি সিলিন্ডারের দাম ১,১২৯ থেকে কমে ৯২৯ টাকা হয়ে যায়। আর যারা উজ্জ্বলা যোজনার অধীনে গ্যাস সিলিন্ডার পেয়ে থাকেন, তাদের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সিলিন্ডারের জন্য দিতে হচ্ছিল ৭২৯ টাকা।

38

তবে অক্টোবরে উজ্জ্বলা যোজনার অধীনে থাকা উপভোক্তাদের মুখের হাসি চওড়া করে আরও ১০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। অর্থাত্‍, উত্‍সবের মরশুমে এই মাস থেকেই উজ্জ্বলা যোজনার উপভোক্তারা ৩০০ টাকা করে ভর্তুকি পাবেন গ্যাস সিলিন্ডারে। এর ফলে কলকাতায় উজ্জ্বলা যোজনার উপভোক্তারা ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস পাবেন মাত্র ৬২৯ টাকায়।

48

তবে বিনামূল্যে এই দু’টি গ্যাস সিলিন্ডার পেতে হলে সুবিধাভোগীদেরও একটি কাজ করতে হবে। এই বিষয়ে সম্প্রতি প্রশাসনের আধিকারিক জানান যে সরকারের নির্দেশ অনুসারে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা নভেম্বর-ডিসেম্বর এবং জানুয়ারি থেকে মার্চের মধ্যে দু’টি সিলিন্ডার পাবেন বিনামূল্যে। তবে এর জন্যে একটু ব্যাঙ্কে দৌড়াদৌড়ি করতে হতে পারে।

58

জানা গিয়েছে যে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আধার ক্যাশ ট্রান্সফার কমপ্লায়েন্ট সুবিধাভোগী, যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধারের সাথে যুক্ত এবং যাদের আধার যাচাই হয়ে গিয়েছে, তারা বিনামূল্যে সিলিন্ডারের সুবিধা পেতে পারেন।

68

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার যে সুবিধাভোগীদের অ্যাকাউন্ট আধারের সঙ্গে যুক্ত নয়, তাদের অবিলম্বে ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিকে আধারের সাথে লিঙ্ক করতে হবে।

78

এদিকে অক্টোবরের শুরুতেই উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য ১০০ টাকা করে ভর্তুকি বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এরই মাঝে একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী এবং বিভিন্ন রাজনৈতিক দলও গ্যাসের দাম কমানো নিয়ে আলাদা আলাদা ঘোষণা করছে।

88

সম্প্রতি উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ ঘোষণা করেন, উত্‍সবের মরশুমে সরকারের তরফ থেকে দু’টি গ্যাস সিলিন্ডার বিনূমূল্যে প্রদান করা হবে। আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে দফায় দফায় কমেছে এলপিজি সিলিন্ডারের দাম। অগস্টেই এক দফায় কমেছিল রান্নার গ্যাসের দাম। এই আবহে উত্তরপ্রদেশে বিনামূল্যে দু’টি সিলিন্ডার দিচ্ছে যোগী সরকার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos