এভারেস্ট জয়ের ৭০ বছরে বিশেষ অনুষ্ঠান IMFর, থাকবে এডমন্ড হিলারি ও তেনজিং নোরগের পরিবার

ইতিহাস তৈরি হয়েছিল ২৯ মে ১৯৫৩ সালে স্যার এডমন্ড হিলারি এবং শ্রী তেনজিং নোরগে মাউন্ট এভারেস্টের চূড়ায় তাদের পা রেখেছিলেন। মাউন্ট এভারেসের প্রথম আরোহণের প্ল্যাটিনাম জুবিলি অনুষ্ঠান পালন করা হচ্ছে।

 

Web Desk - ANB | Published : May 30, 2023 11:45 AM IST

ইতিহাস তৈরি হয়েছিল ২৯ মে ১৯৫৩ সালে স্যার এডমন্ড হিলারি এবং তেনজিং নোরগে মাউন্ট এভারেস্টের চূড়ায় তাদের পা রেখেছিলেন। মাউন্ট এভারেসের প্রথম আরোহণের প্ল্যাটিনাম জুবিলি। IMF (ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফেডারেশন) মাউন্ট এভারেস্টের প্রথম আরোহণের প্ল্যাটিনাম জয়ন্তী উদযাপনে যোগ দিয়েছে। আগামী ৫ জুন ২০২৩ একটি বিশেষ অনুষ্ঠান করারও পরিকল্পনা গ্রহণ করেছে তারা। এই অনুষ্ঠানে যোগ দেওযার জন্য পিটার হিলারি ও জামলিং তেনজিং নোরগেকে তাদের পরিবারের সঙ্গে অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান হয়েছে। এই অনুষ্ঠানে ভারত সরকারের হয়ে উপস্থিত থাকবেন, যুব মন্তরকের সচিব মিতা রাজীবলোচন,সড়ক ও পরিবহন মন্ত্রকের অতিরিক্ত সচিব অনমিত কুমার ঘোষ।

এই অনুষ্ঠানেই 'The impact on Indian mountaineering after the first ascent of Mt Everest'ও 'A historical perspective leading to the first ascent of Everest, climbing landmarks and challenges' দুটি পুস্তিকা রিতা গোম্বু মারওয়া ও ব্রিগেডিয়ার অশোক অ্যাবে এই দুটি বিষয়ের ওপর বক্তব্য রাখবেন।

এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন, এমএসভি, প্রখ্যাত পর্বত আরোহী ও প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট , ও বর্তমানে আইএমএফ-এর প্রেসিডেন্ট। অধ্যাপক হর্ষবতী বিস্ট, আইএফএমএর প্রেসিডেন্ট , যিনি নিজেও একজন পর্বতআরেহী। এছাড়াও এই অনুষ্ঠানে যোগ দেবেন একাধিক পরিবেশবিদরাও।

একই দিনে বিশ্ব পরিবেশ দিবসও পালন করা হচ্ছে। এদিন প্ল্যাস্টিক দূষণের সমাধানের বিষয় নিয়ে আলোচনা করা হবে। আইএমএফ এগিয়ে এসেছে পরিবেশ সংরক্ষণ ও হিমালয় সুরক্ষায়। এই দিনেই বিশিষ্টরা একাধিক বৃক্ষরোপনও করবেন বলে সংস্থা ইতিমধ্যেই পরিকল্পনা করেছে।

ভারতের মাউন্টেনিয়ারিং ফাউন্ডেশন, যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক দ্বারা স্বীকৃত শীর্ষ জাতীয় সংস্থা। সংস্থাটি ১৯৬০, ১৯৬২, ১৯৬৫, ১৯৮৪, ১৯৯৩ এবং ২০২১ সালে ভারতে এবং বিদেশে ট্রেকিং, ট্রেকিং এবং সহগামী দুঃসাহসিক কার্যকলাপ হিসাবে মাউন্ট এভারেস্ট অভিযানের আয়োজন করেছে। ২০০৩ সালে মাউন্ট এভারেস্টের সুবর্ণ জয়ন্তী ছিল একটি জমকালো উদযাপন। অনুষ্ঠানটি IMF দ্বারা সংগঠিত হয়েছিল এবং তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী উদ্বোধন করেছিলেন।

 

Share this article
click me!