অনন্তনাগ জেলার কোকরনাগে দল বেঁধে লুকিয়েছিল জঙ্গিরা, জম্মু-কাশ্মীরের ব্যাপক গুলির লড়াইয়ে শহিদ বীরদের শেষ শ্রদ্ধাজ্ঞাপন

পাহাড়ের গভীর জঙ্গলের মধ্যে জঙ্গিদের সাথে লড়াই হলেও জখম হওয়া সেনা ও পুলিশ আধিকারিককে উদ্ধার করে সেখান থেকে বের করে আনতে সফল হয় ভারতীয় সেনা। কিন্তু, তাঁদের আঘাত এতটাই বেশি ছিল যে, শেষ পর্যন্ত রক্ষা করা যায়নি।

Sahely Sen | Published : Sep 14, 2023 6:45 AM IST

সেনা এবং জঙ্গিদের মধ্যে ব্যাপক গুলি লড়াই, আবার কেঁপে উঠল জম্মু- কাশ্মীরের অনন্তনাগ জেলা। বুধবার এই জেলার কোকরনাগ এলাকায় দল বেঁধে গা ঢাকা দিয়েছিল জঙ্গিরা। গোপন সূত্রে খবর পেয়ে হানা দেয় ভারতীয় সেনা এবং জম্মু-কাশ্মীর পুলিশ। গভীর রাতে ঘন জঙ্গলের মধ্যে শুরু হয় তীব্র গুলির লড়াই। দু’পক্ষের গুলি বিনিময়ে মর্মান্তিক প্রাণহানি হল ভারতীয় বাহিনীর অন্দরে। 

রাষ্ট্রীয় রাইফেল ইউনিটের কম্যান্ডিং অফিসার তথা কর্নেল, একজন মেজর এবং জম্মু কাশ্মীর পুলিশের একজন ডিএসপি এই অভিযানে শহিদ হয়েছে। একজন সেনা আধিকারিক জানিয়েছেন যে, গুলির লড়াইয়ে কর্নেল মনপ্রীত সিং, মেজর আশিস ঢোনচাক এবং জম্মু কাশ্মীর পুলিশের ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট হুমায়ুন মিজামিল ভাট সাংঘাতিকভাবে জখম হন, পরে ৩ জনেরই মৃত্যু হয়েছে। এই ৩জন পুলিশ এবং সেনা আধিকারিক একেবারে সামনে থেকে জঙ্গি-দমন অভিযানে নেতৃত্ব দিচ্ছিলেন। তাঁদের মৃত্যুতে কার্যত শোকস্তব্ধ গোটা ভারত। 
 


পাহাড়ের গভীর জঙ্গলের মধ্যে জঙ্গিদের সাথে লড়াই হলেও জখম হওয়া সেনা ও পুলিশ আধিকারিককে উদ্ধার করে সেখান থেকে বের করে আনতে সফল হয় ভারতীয় সেনা। সেনাবাহিনীর ১৫ কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রাজীব ঘাই এবং জম্মু ও কাশ্মীর পুলিশের মহাপরিচালক দিলবাগ সিং-এর নেতৃত্বে আহতদের উদ্ধার করে ফিরিয়ে আনা সম্ভব হয়েছিল। কিন্তু, তাঁদের আঘাত এতটাই বেশি ছিল যে, শেষ পর্যন্ত রক্ষা করা যায়নি। জাতীয় পতাকায় সম্মানিত করে গান স্যালুট দিয়ে তাঁদের শেষ বিদায় জানিয়েছে ভারত সরকার। 
 


আরও পড়ুন- 
Viral Video: ভিন গ্রহের প্রাণীরা এবার কি সরাসরি এসে নামল ভারতের মাটিতে? চেন্নাইয়ের ভাইরাল ভিডিও দেখে হতবাক নেটিজেনরা!
প্রায় ৩৫ বছর পর খুলে গেল কাশ্মীরের DAV পাবলিক স্কুল, আর্য সমাজের বিদ্যালয়ে আবার শুরু পড়ুয়াদের কলরব
জি ২০ শীর্ষ সম্মেলনে জোরদার হল ভারত-সৌদি আরবের বন্ধন, মোদীর সঙ্গে ফলপ্রসূ রাজপুত্র মহম্মদ বিন সালমানের সাক্ষাৎ

Share this article
click me!