জি ২০ শীর্ষ সম্মেলনে জোরদার হল ভারত-সৌদি আরবের বন্ধন, মোদীর সঙ্গে ফলপ্রসূ রাজপুত্র মহম্মদ বিন সালমানের সাক্ষাৎ

মহম্মদ বিন সালমান ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে সহ-সভাপতিত্ব করেন। তিনি সৌদি আরবের মুকুটধারী রাজপুত্র। তাঁর সঙ্গে ভারতের বৈঠক দুই দেশের মধ্যে ব্যাপক সহযোগিতা বাড়িয়ে তুলবে বলে আশা করা হচ্ছে।

Sahely Sen | Published : Sep 14, 2023 4:19 AM IST

জি ২০ শীর্ষ সম্মেলনের জন্য নয়াদিল্লিতে জড়ো হওয়া বিশ্বের তাবড় নেতাদের থেকে কিছুটা ভিন্ন হলেন সৌদি আরবের রাজপুত্র প্রিন্স মহম্মদ বিন সালমান, সম্প্রতি ভারতে তিনি সেরে গেলেন নিজের রাষ্ট্রীয় সফর। সফরের সময়, তিনি সক্রিয়ভাবে G20 কার্যক্রমে নিযুক্ত ছিলেন এবং পরবর্তীকালে ভারত ও সৌদি আরবের মধ্যে উল্লেখযোগ্য চুক্তি স্বাক্ষরের সমাপ্তিতে দ্বিপাক্ষিক আলোচনায় তিনি অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। 

মহম্মদ বিন সালমান ভারত এবং সৌদি আরব কৌশলগত অংশীদারি পরিষদের (SPC) প্রথম বৈঠকে অংশ নেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে সহ-সভাপতিত্ব করেন। এর আগে, ২০১৯ সালেও মোদীর আরব সফরের সময় একটি বৈঠকে অন্যান্য বিষয়ের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ, শক্তি, প্রতিরক্ষা ও নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, খাদ্য নিরাপত্তা ইত্যাদি নিয়ে আলোচনা হয়েছিল তাঁর সঙ্গে। মহম্মদ বিন সালমান এবং প্রধানমন্ত্রী মোদীর (PM Modi) মধ্যে আলোচনা করা বিস্তৃত বিষয়গুলো দুই দেশের মধ্যে ব্যাপক সহযোগিতা বাড়িয়ে তুলবে বলে আশা করা হচ্ছে।

দুটি দেশ একসাথে পুনর্ব্যবহারযোগ্য এবং অ-পুনর্ব্যবহারযোগ্য জ্বালানি, ডিজিটালাইজেশন এবং ইলেকট্রনিক উৎপাদন, ব্যাংকিং পরিষেবা এবং বিনিয়োগ সহ আটটি চুক্তি স্বাক্ষর করেছে। এছাড়াও, তথ্যপ্রযুক্তি, কৃষি, স্বাস্থ্য এবং জ্বালানি খাতে ভারত ও সৌদি আরবের বেসরকারি সংস্থাগুলির মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বেসরকারী খাতের মধ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষর উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

এর আগে মহম্মদ বিন সালমান জি-২০ সম্মেলনে অংশ নিয়েছিলেন। শীর্ষ সম্মেলনে ঘটে যাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতিগুলির মধ্যে একটি ছিল ভারতের ঘোষণা: মার্কিন যুক্তরাষ্ট্র, দুটি উপসাগরীয় দেশ (সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত), তিনটি ইউরোপীয় দেশ (ইতালি, ফ্রান্স এবং জার্মানি) এবং ইউরোপীয় ইউনিয়ন ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোর (IMEC) প্রতিষ্ঠা। এই প্রকল্পটি শিপিং রুটের মাধ্যমে ভারতকে উপসাগরীয় অঞ্চলের সাথে সংযুক্ত করে পশ্চিম এশীয় অঞ্চলের মধ্য দিয়ে ইসরায়েলের ভূমধ্যসাগরীয় উপকূলে রেলপথের মাধ্যমে চালিত হবে এবং তারপরে এটা ইউরোপের সাথে সংযুক্ত হবে।

এই প্রকল্পের অর্থনৈতিক প্রবৃদ্ধি, বাণিজ্য, এবং সংযোগ কেবল অংশগ্রহণকারী দেশগুলিতেই নয়, তাদের নিজ নিজ প্রতিবেশীদের জন্যও খুবই উপকারী হবে। এটি অর্থনৈতিক সংযোগ এবং মজবুত উন্নয়নকে উচ্চতার শিখরে নিয়ে যাবে।

আরও পড়ুন- 
প্রায় ৩৫ বছর পর খুলে গেল কাশ্মীরের DAV পাবলিক স্কুল, আর্য সমাজের বিদ্যালয়ে আবার শুরু পড়ুয়াদের কলরব
Weather News: কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা, লক্ষ্মীবারে কেমন থাকবে বাংলার আবহাওয়া 
Rocky Aur Rani Kii Prem Kahaani: ভরপুর যৌনতায় মগ্ন রণবীর-আলিয়া, 'রকি অউর রানি..' সিনেমার বাদ দেওয়া দৃশ্যে ডামাডোল

Read more Articles on
Share this article
click me!