Aadhar pan link: আধার-প্যান লিঙ্ক নিয়ে নতুন আপডেট দিল আয়কর দফতর, জানুন কী কী সুবিধা পাবেন

গতকাল ৩০ জুন ২০২৩-এ শেষ হয়েছে প্যানের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ। আয়কর বিভাগ লিঙ্ক করার সময়সীমা বাড়াবে কি না তা নিয়ে জল্পনা-কল্পনা করছেন অনেকে।

Web Desk - ANB | Published : Jul 1, 2023 5:39 PM IST

গতকাল ৩০ জুন ২০২৩-এ শেষ হয়েছে প্যানের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ। আয়কর বিভাগ লিঙ্ক করার সময়সীমা বাড়াবে কি না তা নিয়ে জল্পনা-কল্পনা করছেন অনেকে। বর্তমানে, সময়সীমা সম্পর্কে আয়কর পক্ষ থেকে কোন আপডেট আসেনি। কিন্তু আয়কর বিভাগ শুক্রবার দেরীতে একটি টুইট করে আধার লিঙ্কিংয়ের জন্য ফি প্রদানের পরে প্যান হোল্ডারদের দ্বারা চালান ডাউনলোড করতে অসুবিধার রিপোর্ট করা ঘটনাগুলি স্পষ্ট করেছে।

আয়কর বিভাগ তার টুইটে বলেছে যে এই ধরনের ঘটনা সামনে এসেছে, যেখানে দেখা গেছে যে প্যান-আধার লিঙ্ক করার জন্য ফি পরিশোধ করার পরে প্যান হোল্ডাররা চালান ডাউনলোড করতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। এই ধরনের ক্ষেত্রে, এটি জানানো হচ্ছে যে আয়কর পোর্টালে লগইন করার পরে 'ই-পে ট্যাক্স' ট্যাবে চালান পেমেন্টের অবস্থা চেক করা যেতে পারে। পেমেন্ট সফল হলে, প্যান ধারক আধারের সাথে প্যান লিঙ্ক করার প্রক্রিয়াতে এগিয়ে যেতে পারেন।

স্বস্তি দিল আয়কর দফতর

আয়কর বিভাগটি টুইটে আরও বলেছে যে যে ক্ষেত্রে প্যান কার্ডধারী অর্থ প্রদান করেছেন এবং সম্মতি দিয়েছেন, কিন্তু ৩০ জুন, ২০২৩ পর্যন্ত লিঙ্ক করা হয়নি, তাদের ক্ষেত্রে বিভাগ বিবেচনা করবে এবং ত্রাণ দেওয়া হবে।

চালান রসিদ ডাউনলোড করার প্রয়োজন নেই

আয়কর বিভাগ জানিয়েছে যে প্যানের অর্ধেক লিঙ্ক করার জন্য চালান রসিদ ডাউনলোড করার দরকার নেই। বিভাগটি বলেছে যে PAN ধারক সফলভাবে অর্থপ্রদান সম্পূর্ণ করার সাথে সাথে তাদের কাছে চালানের একটি অনুলিপি সহ একটি ইমেল পাঠানো হচ্ছে। এমন পরিস্থিতিতে তাদের আলাদা করে ডাউনলোড করার দরকার নেই।

PAN-কে আধারের সাথে লিঙ্ক করার আইনটি 1 জুলাই, ২০১৭ থেকে কার্যকর হয়েছে। গতকাল অর্থাৎ ৩০ জুন ২০২৩ এটি লিঙ্ক করার শেষ তারিখ ছিল। এইরকম পরিস্থিতিতে, যদি কোনও ব্যক্তি ৩০ জুন, ২০২৩ এর মধ্যে তার আধার প্যানের সাথে লিঙ্ক করতে না পারেন এবং পরবর্তী তারিখে এটি লিঙ্ক করতে চান তবে আয়কর বিভাগকে জরিমানা দেওয়ার পরে উভয়ই লিঙ্ক করা যেতে পারে।

Share this article
click me!