India-Canada Tension: কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করল নয়াদিল্লি

ভারত ও কানাডার মধ্যে উত্তেজনা বেড়েছে। এদিকে, নয়াদিল্লি কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে।

Parna Sengupta | Published : Sep 21, 2023 6:30 AM IST / Updated: Sep 21 2023, 12:30 PM IST

ক্রমশ উত্তেজনা বাড়ছে ভারত ও কানাডার মধ্যে। এদিকে, নয়াদিল্লি কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে। প্রথমে উভয় দেশের কূটনীতিকদের স্থগিত করা হয়েছিল এবং এখন নয়াদিল্লি কানাডার নাগরিকদের জন্য অনির্দিষ্টকালের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে। এটি এখন পর্যন্ত ভারতের সবচেয়ে বড় পদক্ষেপ। কানাডার প্রধানমন্ত্রী খালিস্তান সমর্থক হরদীপ সিং নিজ্জার হত্যার জন্য ভারতকে অভিযুক্ত করার পরেই দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায়।

প্রতিবেদন অনুযায়ী, ভিসা পরিষেবা স্থগিত করার বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবে কানাডায় ভিসা আবেদন কেন্দ্র পরিচালনাকারী বিএলএস ইন্টারন্যাশনাল তাদের কানাডিয়ান ওয়েবসাইটে এই বিষয়ে একটি বার্তা পোস্ট করেছে। বার্তাটিতে লেখা হয়েছে, "ভারতীয় মিশনের গুরুত্বপূর্ণ তথ্য: বিশেষ কারণ বশত, ভারতীয় ভিসা পরিষেবাগুলি বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর ২০২৩) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।"

একজন ভারতীয় আধিকারিক স্থগিতাদেশের বিষয়টি নিশ্চিত করলেও এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন "এই বিবৃতিতে বার্তা পরিষ্কার দেওয়া হয়েছে, এটি তাই বলছে, যা বলতে চাওয়া হয়েছে।" কোভিড-১৯ মহামারীর পর এই প্রথম ভারত ভিসা স্থগিত করেছে। এর আগে, বিদেশ মন্ত্রক একটি পরামর্শ জারি করেছিল যেখানে কানাডায় যাওয়া ভারতীয় নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছিল। বলা হয়েছিল যে এমন কোনো এলাকায় যাবেন না যেখানে ভারতবিরোধী ঘটনা ঘটেছে বা এমন ঘটনা ঘটার সম্ভাবনা আছে। কানাডায় ঘৃণামূলক অপরাধ বৃদ্ধি পেয়েছে এবং সেখানে যাওয়ার সময় সতর্ক থাকুন।

বুধবার (২০ সেপ্টেম্বর) সংসদের বিশেষ অধিবেশন চলাকালীন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে দেখা করতে যান। এরপর থেকে কানাডার বিরুদ্ধে ভারত লাগাতার তৎপরতা শুরু করে। ভারত কানাডাকে বলেছে যে তাদের অভিযোগের প্রমাণ সামনে আনতে হবে ও অভিযোগটিকে যথাযত তথ্যপ্রমাণ দিয়ে প্রমাণ করতে হবে।

Share this article
click me!