Asianet News BanglaAsianet News Bangla

Visa Free: বিনা ভিসা মালদ্বীপের জন্য, করোনা -বিধি শিথিল হওয়ার পরে ২০১৮ সালের চুক্তি কার্যকর কেন্দ্রের


মালদ্বীপ ও ভারত ২০১৮ সালের ডিসেম্বরে ভিসায় ছাড় দেওয়ার চুক্তি করেছিল। কিন্তু তার কিছুদিন পরেই করোনাভাইরাসের সংক্রমণের কারণে দুই দেশই ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

visa free travel to India for Maldives bsm
Author
Kolkata, First Published Oct 10, 2021, 8:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিভিন্ন দেশের কোভিড ১৯ (Covid19) শিথিলতা শুরু হয়েছে। এই অবস্থায় একটি বড পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। মালদ্বীপের (Maldives)পররাষ্ট্র মন্ত্রী আব্দুল শাহিদ  রবিবার বলেছেন ভারত ও মালদ্বীপের মধ্যে ২০১৮ সালে ভিসা (Visa) ছাড় চুক্তি পুনরায় চালু হচ্ছে। এই চুক্তির অধীনে দুই দেশের মধ্যে যাতায়াতের জন্য কোনও ভিসা লাগবে না। ভ্রমণ, ব্যবসা ও চিকিৎসা পরিষেবা গ্রহণের জন্য এই ভিসায় ছাড় দেওয়া হয়েছে। 

visa free travel to India for Maldives bsm
মালদ্বীপ ও ভারত ২০১৮ সালের ডিসেম্বরে ভিসায় ছাড় দেওয়ার চুক্তি করেছিল। কিন্তু তার কিছুদিন পরেই করোনাভাইরাসের সংক্রমণের কারণে দুই দেশই ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। ফলে সাময়িকভাবে বন্ধ হয়ে গিয়েছিল এই চুক্তি। তবে আগামী ১৫ অক্টোবর থেকে এই চুক্তি আবারও কার্যকর হবে বলেও কেন্দ্রীয় সরকার জানিয়েছে। ভারতের এই পদক্ষেপকে স্বাগত জানানোর পাশাপাশি মালদ্বীপ জানিয়েছেন অক্টোবর থেকেই মালদ্বীপের নাগরিকদের পর্যটক, চিকিৎসা ও ব্যবসার জন্য ভারত সফরে ভিসার প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

ব্যবসা থেকে চাকরির সুবর্ণ সুযোগ, বিশ্বের এই দেশগুলিতে ভ্রণের সঙ্গে পাওয়া যাবে অর্থও

Durga Puja: মহাপঞ্চমীতে সুরুচি সংঘে মমতা বন্দ্যোপাধ্যায়, পুজো উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

২০১৮ সালের এই চুক্তি অনুযায়ী মালদ্বীপের কোনও বাসিন্দা ৯০ দিনের জন্য বিনা ভিসার ভারত সফর করতে পারবে। মালদ্বীপের পড়ুয়াদের আগেই ভিসার ঝামেলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল। ২০১৯ সালের মার্চ থেকে ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত মালদ্বীপের বাসিন্দারা এই দেশে এসেছে। পাশাপাশি ভারতীয়রাও গেছে মালদ্বীপে। ২০২০ সালের জুন মাস পর্যন্ত প্রায় ১৪ হাজার মালদ্বীপবাসী এই দেশে এসেছিল চিকিৎসা পরিষেবা গ্রহণের জন্য। বেশ কয়েক দিন ধরেই মালদ্বীপের বাসিন্দারা ভারত সফরের জন্য ভিসায় অ্যাহতি দেওয়ার কথা বলেছিল। তার চেয়েছিল ৩-৪ মাসের জন্য ভারত সফরের অনুমতি দেওয়া হোক। অধিকাংশই চিকিৎসা পরিষেবা গ্রহণের জন্য ভারত আসার দাবি জানিয়েছিল। অবশেষ তাতে সম্মতি জানিয়েছে কেন্দ্রীয় সরকার। মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে ধন্যবাদও জানিয়েছেন। 

visa free travel to India for Maldives bsm

Lakhimpur violence :পদ হারিয়েও লাখিমপুর খেরি ইস্যুতে সরব বিজেপি সংসদ, তবে কি অন্য পথে বরুণ গান্ধী

করোনাভাইরাসের সংক্রমণের জন্য গত বছর থেকেই বিদেশিদের ভারত সফরের জন্য ভিসা দেওয়ার কাজ বন্ধ রাখা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের জন্য কেন্দ্রীয় সরকার সফরের ওপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেছিল। কঠোর ছিল আন্তজার্তিক ভ্রমণের ওপর বিধিনিষেধ।তবে গত বছর জুলাই মাস থেকে মালদ্বীপে বিধিনিষেধ কিছুটা হলেও শিথিল হয়েছে। পর্যটন নির্ভর দেশ হওয়ার কারণেই এই পদক্ষেপ নিয়েছে মালদ্বীপ সরকার।

visa free travel to India for Maldives bsm

visa free travel to India for Maldives bsm

Follow Us:
Download App:
  • android
  • ios