বিশ্বের সামনে দেশের মাথা উঁচু করলেন মোদী, করোনা পরবর্তী বিশ্বে ভারতের ভূমিকা নিয়ে প্রশংসা

বক্তব্য রাখার সময়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, "আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভবিষ্যত প্রজন্মের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এলবিএসএনএএ-তে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা গভর্নেন্সের কোর্স যুক্ত করতে হবে।"

Parna Sengupta | Published : Mar 17, 2022 9:18 AM IST / Updated: Mar 17 2022, 05:19 PM IST

ফের বিশ্বের কাছে দেশের মাথা গর্বে উঁচু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সিংয়ের (video conferencing) মাধ্যমে মুসৌরির (Mussorie) লাল বাহাদুর শাস্ত্রী ন্যাশনাল একাডেমি অফ অ্যাডমিনিস্ট্রেশন (Lal Bahadur Shastri National Academy Of Administration)-এ ৯৬ তম কমন ফাউন্ডেশন কোর্সের (96th Common Foundation Course) সমাপনী অনুষ্ঠানে যোগ দেন মোদী (Prime Minister Narendra Modi)। নিজের বক্তব্যে করোনা পরবর্তী বিশ্বে ভারতের ভূমিকার দরাজ গলায় প্রশংসা করেন প্রধানমন্ত্রী। 

বক্তব্য রাখার সময়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, "আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভবিষ্যত প্রজন্মের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এলবিএসএনএএ-তে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা গভর্নেন্সের কোর্স যুক্ত করতে হবে।" মোদী তাঁর ভাষণে আরও জানান যে, কোভিড-পরবর্তী বিশ্বে ভারতকে আরও বড় ভূমিকা পালন করতে হবে। এদিন মোদী নতুন স্পোর্টস কমপ্লেক্সেরও উদ্বোধন করেন এবং নতুন করে তৈরি হ্যাপি ভ্যালি কমপ্লেক্স দেশকে উৎসর্গ করেন।

আরও পড়ুন- তামিলনাড়ুর নিট সুপার-স্পেশালিটি কোর্সে সংরক্ষণকে চ্যালেঞ্জ, অন্তর্বর্তী নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

আরও পড়ুন- হিজাব ইস্যুতে হাইকোর্টের সিদ্ধান্ত গভীর হতাশাজনক, মেহবুবা মুফতির সমালোচনায় বিতর্ক

মোদী নিজের বক্তব্যে এদিন বলেন "আমি সিভিল সার্ভিসের বিভিন্ন ব্যাচের প্রশিক্ষণার্থীদের সাথে কথা বলেছি। কিন্তু এই ব্যাচটি বিশেষ উল্লেখযোগ্য, কারণ এটি সেই বছরের প্রতিনিধিত্ব করছে, যে বছরে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হবে।"  মোদী বলেন প্রশিক্ষণপ্রাপ্ত অফিসাররা যেন কখনই নিজেদের কর্তব্যবোধ থেকে সরে না আসেন। দেশের সংস্কার, অগ্রগতি ও উন্নয়ন যেন সবার প্রথমে স্থান পায়। অফিসারদের পরিষেবা ও দায়িত্ববোধ দেশের বৃদ্ধির গতি বাড়াবে বলে আশাপ্রকাশ করেন প্রধানমন্ত্রী। 

সামাজিক ব্যবস্থার সবচেয়ে নীচে দাঁড়িয়ে থাকা মানুষটিও দেশের অগ্রগতির বড় অংশ বলে জানিয়ে মোদী বলেন উন্নয়নের রূপ সবার জন্য সমান হওয়া উচিত। কোনও ব্যক্তি শ্রেণী, ধর্ম বর্ণের ভিত্তিতে ছোট নন বা পিছিয়ে পড়া নন। প্রত্যেকের সামাজিক বৃদ্ধিই দেশকে সঠিক গন্তব্যে নিয়ে যায় বলে পরামর্শ দেন মোদী। 

প্রধানমন্ত্রীর কার্যালয় পিএমও থেকে জারি করা একটি রিলিজ অনুসারে, ৯৬তম ফাউন্ডেশন কোর্সটি এলবিএসএনএএ-র প্রথম সাধারণ ফাউন্ডেশন কোর্স, যা তৈরি করা হয়েছে মিশন কর্মযোগীর নীতির উপর ভিত্তি করে। 'সবকা প্রয়াস'-এর আলোকে পদ্ম পুরস্কারপ্রাপ্তদের থেকে আলোচনা করে এই কোর্সের সফলতা নিশ্চিত করা হয়েছে। 

Share this article
click me!