করোনার পরবর্তী ঢেউ আসার আগেই দেওয়া হোক চতুর্থ ভ্যাকসিন, বুস্টার ডোজের ওপর জোর স্বাস্থ্য বিশেষজ্ঞদের

সম্প্রতি আয়োজিত হওয়া একটি স্বাস্থ্য বিষয়ক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যর কাছে এই আবেদন জানানো হয়েছে চিকিৎসকদের পক্ষ থেকে। 

Web Desk - ANB | Published : Dec 28, 2022 1:47 AM IST

চিন-সহ বিশ্বের একাধিক দেশে মারণ রূপ ধারণ করেছে করোনা। ভারতেও জারি হয়েছে কোভিড সতর্কতা। একাদিক রাজ্যে বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক। এই পরিস্থিতিতে প্রত্যেক ভারতীয়ের জন্য করোনা ভ্যাকসিনের দ্বিতীয় বুস্টার ডোজ, অর্থাৎ চতুর্থ টিকার অনুমোদন দেওয়ার আবেদন জানালেন দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সম্প্রতি আয়োজিত হওয়া একটি স্বাস্থ্য বিষয়ক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যর কাছে এই আবেদন জানানো হয়েছে চিকিৎসকদের পক্ষ থেকে।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)-এর প্রতিনিধি, বিশেষজ্ঞ চিকিৎসক এবং জনস্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে সোমবার বৈঠকে বসেছিলেন স্বাস্থ্যমন্ত্রী। ভারতে ইতিমধ্যেই একাধিক রাজ্যে করোনা সংক্রমিতদের আগমন হয়েছে, যাঁদের সঙ্গে আরও বহু মানুষকে আইসোলেশনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আসন্ন দিনে নিউ ইয়ার বা অন্যান্য উৎসব উপলক্ষে বিপুল জনসমাগমের পরিস্থিতি তৈরি হতে পারে। ফলত, আগামী দিনে দেশে করোনা ভাইরাসের পরবর্তী ঢেউ আসার সম্ভাবনা প্রায় নিশ্চিত। সেই সংক্রমণের মোকাবিলা করার জন্য উপযুক্ত পদক্ষেপ নেওয়া নিয়ে আলোচনা হয় এই বৈঠকে। কোভিড ঠেকাতে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা কতটা প্রস্তুত রয়েছে, আরও কঠোর প্রস্তুতির জন্য কী কী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন, সে বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নেন স্বাস্থ্যমন্ত্রী।

ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে সোমবারের এই বৈঠকে উপস্থিত ছিলেন মনসুখ মান্ডব্য। বৈঠকের পর কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে, সেবিষয়ে নিজের টুইটার হ্যান্ডেলে জানিয়েছেন তিনি।

আইএমএ-র প্রাক্তন প্রেসিডেন্ট জেএ জয়লাল বৈঠকের শেষে জানান, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে জনগণের জন্য চতুর্থ টিকার অনুমোদনের পরামর্শ দেওয়া হয়েছে। কোভিডের এই দ্বিতীয় বুস্টার ডোজে় ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ আরও জোরদার হবে। প্রাথমিক ভাবে স্বাস্থ্যকর্মী এবং জরুরি পরিষেবার সঙ্গে জড়িতদের এই টিকা দেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে।

তবে, নাগরিকদের চতুর্থ টিকা দেওয়া ছাড়াও দেশে মাস্ক ও স্যানিটাইজ়ারের ব্যবহার বাধ্যতামূলক করা, সামাজিক দূরত্ববিধি মেনে চলার মতো বেশ কিছু সতর্কতামূলক নিয়ম জারি করার জন্যেও পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রীকে।


আরও পড়ুন-
ভারতের রেশন নীতিতে বদল, সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের সশরীরে পর্যবেক্ষণের নির্দেশ কেন্দ্রের
‘ছোট ক্যাটরিনা’ বলেই যার প্রকাশ ঘটিয়েছিল বলিউড, আদতে কে ছিলেন এই তুনিশা শর্মা?
তুনিশার মৃত্যুর সঙ্গে জড়িয়ে আছে উদ্দাম যৌনতার লালসা, প্রেমিক শিজানের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ বান্ধবী রায়ার

Share this article
click me!