Survey Report: বিশ্বে সরকারের ওপর আস্থা রাখা দেশগুলির মধ্যে এক নম্বরে ভারত

গোটা বিশ্বে সরকারের ওপর ভরসা রাখা দেশগুলির মধ্যে ভারত প্রথম স্থানে রয়েছে। যেখানে দ্বিতীয় স্থানে রয়েছে মালয়েশিয়া। এই তালিকায় রয়েছে জার্মানি ও নেদারল্যান্ডসও।

Parna Sengupta | Published : May 29, 2022 12:38 PM IST

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের ওপর আস্থা রাখেন দেশের নাগরিকরা। সার্ভে রিপোর্ট জানাচ্ছে ভারতের জনগণের সরকারের প্রতি ভরসা রয়েছে। আইপিএসওএস গ্লোবাল ট্রাস্টওয়ার্ডিনেস মনিটরের এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। সংস্থাটি সারা বিশ্বের বিভিন্ন সেক্টর এবং বিভিন্ন বয়সের মানুষের ওপর একটি সমীক্ষা চালায়। ফলস্বরূপ, গোটা বিশ্বে সরকারের ওপর ভরসা রাখা দেশগুলির মধ্যে ভারত প্রথম স্থানে রয়েছে। যেখানে দ্বিতীয় স্থানে রয়েছে মালয়েশিয়া। এই তালিকায় রয়েছে জার্মানি ও নেদারল্যান্ডসও। যেখানে জাপান, কানাডা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং স্পেন সরকারের চেয়ে সরকারী পরিষেবার উপর বেশি নির্ভর করে। প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকা, কলম্বিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি, আর্জেন্টিনা, পেরু, চিলি, রোমানিয়ার জনগণের সরকারের প্রতি আস্থা কম।

৪৮% মানুষের সরকারের প্রতি আস্থা রয়েছে

ভারতে ৪৮% মানুষ সরকারের প্রতি আস্থা রাখে। একই সঙ্গে মালয়েশিয়ার ৪৫ শতাংশ মানুষ সরকারের প্রতি আস্থা প্রকাশ করেছে। একই সময়ে, চিনের ৫৭% জনগণ মিডিয়াতে বিশ্বাস করে। মহামারী সম্পর্কে অবহেলা ও বেকারত্বের কারণে সরকারের প্রতি আস্থাও কমে গেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমেরিকা ও চিন। মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনের পরে ৫%, চিনে ২০২০ সালের মে মাসের পর থেকে সরকারের প্রতি ভরসা কমে ১৮ শতাংশে এসে দাঁড়িয়েছে। 

মহামারী, দারিদ্র্য ও বেকারত্বের সময়ে, রাজনীতিবিদ, ধর্মপ্রাণ ব্যক্তিদের প্রতি আস্থা কমে গেছে। মানুষ বিজ্ঞানী এবং প্রতিবেশী বা স্থানীয় সম্প্রদায়ের প্রতি সবচেয়ে বেশি আস্থা রেখেছে। মহামারীর আগে খুব কম লোকই বলেছিল স্বাস্থ্য, শিক্ষা গুরুত্বপূর্ণ। এখন ৬০ শতাংশের বেশি মানুষ এটাকে গুরুত্বপূর্ণ বলেছেন। ১০ জনের মধ্যে ছয় জন বলেছেন যে ভুয়ো খবর মোকাবেলা করা গুরুত্বপূর্ণ৷

অনেক দেশের সরকার অযোগ্য বলে বিবেচিত 

সমীক্ষা জানাচ্ছে, অনেক দেশের সরকারকে অযোগ্য এবং অসৎ হিসাবে দেখা হয়েছে, সেইসব দেশগুলির নাগরিকদের মতে পরিবেশ সুরক্ষা এবং আয় বৈষম্য হ্রাসের ক্ষেত্রে কোম্পানিগুলির চেয়ে বেশি নির্ভরযোগ্য। এতে গণমাধ্যমকেও অযোগ্য ও অসৎ বলে গণ্য করা হয়েছে। সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৫৭ শতাংশ বিশ্বাস করেন যে মিডিয়া তার কাজ সঠিকভাবে করছে না। যাইহোক, সমীক্ষা স্বীকার করে যে কোম্পানি এবং সরকার উচ্চতর আস্থা অর্জনের জন্য পদক্ষেপ নিতে পারে।

২০১৯ সাল থেকে সমীক্ষা

২০১৯ সালে, IPSOS ট্রাস্ট দ্য ট্রুথ সার্ভে শুরু করে। সেখানে রাজনীতিবিদ, ব্যবসায়ী নেতা ও সাংবাদিকদের নিয়ে কথা হয়। এই রিপোর্ট অনুসারে, ২০১৯ থেকে এখন পর্যন্ত অনেক কিছু পরিবর্তন হয়েছে। এই সময়ে পরিবেশগত, সামাজিক ও রাজনৈতিক দিকগুলোর গুরুত্ব বেড়েছে। একই সময়ে, করোনার সময়ে সারা বিশ্বের ৬৪% মানুষ চিকিৎসকের প্রতি, ৬১% বিজ্ঞানীদের প্রতি, ৫৫% শিক্ষকের প্রতি, সেনাবাহিনীতে ৪২% আস্থা রেখেছেন। এই সময়ে, মাত্র ১০% মানুষ মন্ত্রীর প্রতি আস্থা প্রকাশ করেছেন, মাত্র ১৪% জনগণ রাজনীতিবিদদের প্রতি আস্থা প্রকাশ করেছেন।

Share this article
click me!