INDIA Mumbai Meet: 'লোকসভা ভোটের আগে বিজেপি সাম্প্রদায়িক মেরুকরণের চেষ্টা চালাতে পারে', সতর্কবার্তা খাগড়ের

এর আগে ইন্ডিয়া'র বৈঠকে কেন্দ্র ভয় পেয়েছে বলেও দাবি প্রবীণ কংগ্রেস নেতার। শুক্রবার ইন্ডিয়া'র মুম্বই বৈঠকের আগে এমনটাই দাবি করলেন খাগড়ে।

Ishanee Dhar | Published : Sep 1, 2023 10:45 AM IST

২৪-এর আগে আরও বাড়তে পারে সিবিআই, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র মতো কেন্দ্রীয় সংস্থাগুলি। পাশাপাশি বিরোধী নেতাদের বিরুদ্ধে বাড়তে পারে তল্লাশি অভিযানও। 'ইন্ডিয়া'র মুম্বই মিটে এমনটাই দাবি করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। এর আগে ইন্ডিয়া'র বৈঠকে কেন্দ্র ভয় পেয়েছে বলেও দাবি প্রবীণ কংগ্রেস নেতার। শুক্রবার ইন্ডিয়া'র মুম্বই বৈঠকের আগে এমনটাই দাবি করলেন খাগড়ে। লোকসভা ভোটের আগে বিজেপি সাম্প্রদায়িক মেরুকরণের চেষ্টা চালাতে পারে বলেও সতর্কবাণী শোনালেন কংগ্রেস সভাপতি। শুক্রবার খাগড়ে বলেন,'পটনা এবং বেঙ্গালুরু বৈঠক দেখে বিজেপির আশঙ্কা বেড়েছে। তাই কেন্দ্রীয় এজেন্সিগুলিকে ব্যবহার করে আক্রমণের মাত্রা বাড়ানো হবে। বিজেপির এই প্রতিহিংসার রাজনীতির মোকাবিলায় আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।'

প্রসঙ্গত, গত বুধবার থেকেই ২৮টি অবিজেপি রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্বরা বানিজ্য নগরীতে পৌঁছেছেন বৈঠকে যোগ দিতে। মুম্বই পৌঁছেছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও। শুক্রবার একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বৈঠকে বসবেন 'ইন্ডিয়া'র সদস্যরা। এই বৈঠকের আগেই তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বৈঠকে ঢোকার আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন,'দেশের যাতে সবচেয়ে ভাল হয়, তার জন্যই আমরা (ইন্ডিয়া জোট) লড়াই করছি। এই কথা বলেই বৈঠকস্থলে ঢুকে যান তিনি।

পাটনা, বিহারের পর এবার মুম্বইয়ে বৈঠক হল 'ইন্ডিয়া'র। চলছে দু'দিন ব্যাপি বৈঠক। বৈঠকে যোগ দিতে বানিজ্য নগরীতে পৌঁছেছেন ২৮টি অ-বিজেপি দলের শীর্ষনেতারা। লক্ষ্য ২০২৪-এর নির্বাচনে মোদী উৎখাত। এই দু'দিনের বৈঠকে এই উদ্দেশ্যে কতটা অগ্রসর হতে পারলেন 'ইন্ডিয়া'ঢ় সদস্যরা? কী হতে চলেছে রণকৌশল? কেই বা হবেন প্রধানমন্ত্রী মুখ?

এই বৈঠকে ইন্ডিয়ার একটি নতুন লোগো উন্মোচিত হয়েছে। এক্ষেত্রে প্রশ্ন উঠেছে প্রত্যেক রাজনৈতিক দলের আলাদা আলাদা প্রতীক চিহ্ন রয়েছে। এবার জোটের সাধারণ লোগো তৈরি হলে তবে কি সেই চিহ্নেই লড়বেন জোটের প্রার্থীরা?

মুম্বাইয়ের এই বৈঠকেই গঠিত হতে চলেছে কো-অর্ডিনেশন কমিটি। এই কমিটির আহ্বায়ক হিসেবে প্রথমে নীতিশ কুমারের নাম ভাবা হলেও তিনি নিজেই কোনও পদে থাকতে রাজি হননি। সূত্রের খবর নীতিশ কুমারের পর মল্লিকার্জুন খাগড়ের নাম ভাবা হচ্ছে এই পদের জন্য। যদিও আম আদমির পার্টির পক্ষ থেকে অরবিন্দ কেজরিওয়ালের নাম কনভেনর পদের জন্য প্রস্তাব করা হয়েছে। আজই হয়তো এই নাম ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার একটি ইনফর্মাল মিটিং হতে পারে ইন্ডিয়া'র। এদিন সন্ধ্যায় গালা ডিনারের আয়োজনও করা হয়েছে। শুক্রবার বিস্তারিত আলোচনা হবে ইন্ডিয়া জোটের দলগুলির মধ্যে।

কী কী আলোচনা হবে এই বৈঠকে?

Share this article
click me!