Aditya L1: আদিত্য এল১-এর গন্তব্য ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট১, জানুন সূর্য পথের বিশেষ এই স্থান সম্পর্কে

আদিত্য এল ১ (Aditya L1) পৃথিবী থেকে প্রায় ১০ লক্ষ ৫০ হাজার কিলোমিটার দূরে প্রথম ল্যাগ্রিঞ্জিয়ান পেয়েন্টে যাবে। সেখান থেকেই সূর্য নিয়ে পরীক্ষানিরীক্ষা করবে।

 

Saborni Mitra | Published : Sep 1, 2023 9:56 AM IST

আদিত্য এল১ (Aditya L1) শনিবার শ্রীহরিকোটার লঞ্চ প্যাড থেকে সূর্য অভিযানের জন্য প্রস্তুতি তুঙ্গে। চন্দ্রযান৩ এর অকাশ ছোঁয়া সাফল্যের পর ইসরো আদিত্য এল১ নিয়েও সাফল্যের স্বপ্ন দেখছে। শনিবার বেলা ১১টা ৫০ মিনিটে উৎক্ষেপন আদিত্য এল১এর। এটি ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট ১ এক দাঁড়িয়ে সূর্য অধ্যায়ন করবেন। সেখান থেকেই সূর্য সম্পর্কিত যাবতীয় তথ্য প্ররণ করবে।

আদিত্য এল ১ (Aditya L1) পৃথিবী থেকে প্রায় ১০ লক্ষ ৫০ হাজার কিলোমিটার দূরে প্রথম ল্যাগ্রিঞ্জিয়ান পেয়েন্টে যাবে। সেখান থেকেই সূর্য নিয়ে পরীক্ষানিরীক্ষা করবে। সংবাদ সংস্থা পিটিআই-এর তথ্য অনুসারে সৌর মিশন দ্বারা সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা সূর্যের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে নতুন তথ্য পাওয়ার আশা করবে। সৌর পদার্থবিদ অধ্যাপক দীপঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কথা অনুসারে ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট হবে মহাকাশের প্রথম একটি প্ল্যাটফর্ন যেখান থেকে প্রথমবারের মত বৈজ্ঞানিকরা ডেটা প্রবণ করবে।

ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্টঃ

Lagrange point1 হল যেখানে মহাকর্ষী শক্তি দুটি বস্তির মধ্যে কাজ করে। একে অপরকে এমনভাবে ভারসাম্য প্রদান করে যাতে মহাকাশযানটি দীর্ঘ সময়ের জন্য একই জায়গায় অবস্থান করতে পারে।

বিজ্ঞানীদের কথায় সূর্যকে সঠিকভাবে পর্যবেক্ষণের জন্য L1 বিন্দুটিতে ল্যাগ্রাঞ্জিয়ান বিন্দুগুলির মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এটি আবিষ্কার করেছিলেন গণিতজ্ঞ জোসেফ লুই ল্যাগ্রেঞ্জ।

L1 পয়েন্টের চার পারে হ্যালো কক্ষপথে যে উপগ্রহ রয়েছে তা থেকে অনেক সুবিধে পেতে পারে। এখান থেকেই সূর্যকে অবিচ্ছিন্নভাবে দেখা যাবে। গ্রহণ ছাড়াও পর্যবেক্ষ করা যাবে। এটি সৌর ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করার ও রিয়েল টাইমে মহাকাশের আবহাওয়ার উপর তাদের প্রভাবকে আরও বেশি সুবিধে প্রদান করবে। জানিয়েছে ইসরো।

Weather News: শুষ্ক অগাস্ট মাস ১৯০১ সালের পর, সেপ্টেম্বরে আবারও ভারী বৃষ্টির পূর্ভাবাস

আদিত্য এল১ এর উৎক্ষেপণঃ

সূর্য অধ্যায়নের জন্য ভারতের প্রথম মহাকাশ আদিত্য এল১। এই মহাকাশযান PSLV-C57 রকেট ব্যবহার করে উৎক্ষেপণ করা হবে। আদিত্য এল ১ মহাকাশযানটি করোনা, ক্রোমোস্ফিয়ার, ফটোস্ফিয়ার ও সৌর বায়ু অধ্যয়নের জন্য সাতটি পেলোড দিয়ে সজ্জিত হবে।

Aditya L1: চন্দ্রযান-৩ সাফল্যের পর সূর্য মিশনের প্রস্তুতি সারা, জানুন কবে লঞ্চ করবে আদিত্য এল১

সূর্য অধ্যায়ন গুরুত্বপূর্ণ

পৃথিবী ও সৌরজগতের বাইরের এক্সোপ্ল্যানেটগুলি-সহ সহ প্রতিটি গ্রহ বিবর্তিত হয়- এই বিবর্তনটি তার মূল নক্ষত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়। সৌর আবহাওয়া ও পরিবেশ সমগ্র সিস্টেমের আবহাওয়াকে প্রভাবিত করে। এই আবহাওয়ার পরিবর্তনগুলি স্যাটেলাইটের কক্ষপথ পরিবর্তন করতে পারে বা তাদের কার্যক্ষমতাকে ছোট করে দিতে পারে। জাহাজের ইলেকট্রনিক্সে হস্তক্ষেপ বা ক্ষতি করতে পারে এবং পৃথিবীতে পাওয়ার ব্ল্যাকআউট এবং অন্যান্য ঝামেলা সৃষ্টি করতে পারে। সৌর ইভেন্টের জ্ঞান মহাকাশের আবহাওয়া বোঝার চাবিকাঠি।

GDP Growth: অর্থনীতিতে স্বস্তি, ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭.৯ শতাংশ

বিজ্ঞানীদের মূল উদ্দেশ্য হল সৌর ঝড় সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করা। সৌর ঝড় সম্পর্কে কী করে পূর্বাভাস দেওয়া যায় তাও জানতে চান বিজ্ঞানীরা। পৃথিবীর দিকে আসা প্রতিটি ঝড় L1 এর মধ্যে দিয়ে যায়, সূর্য-পৃথিবী সিস্টেমের L1 এর চারপাশে হ্যালো কক্ষপথে স্থাপিত একটি উপগ্রহর তথ্য সংগ্রহ করতে পারে। বিজ্ঞানীরা দেখতে চান মহাকাশে প্রয়োজনীয় জ্বালানি খরচ কমাতে কোনও পদ্ধতি ব্যবহার করা যায় কিনা।

 

Share this article
click me!