ভারতের হাতে এবার রাশিয়ার 'ম্যাঙ্গো', রণভূমিতে চিন আর পাকিস্তানের ট্যাঙ্ক উড়বে এভাবেই

ভারত ও রাশিয়া যৌথ উদ্যোগে তৈরি করেতে চলেছে ম্যাঙ্গো আর্মার-পিয়ার্সিং ট্যাঙ্ক রাউন্ড বা Mango armor-piercing tank round। যাকে ম্যাঙ্গো রাউন্ডও বলা হয়।

 

Saborni Mitra | Published : Jul 9, 2024 1:28 PM IST / Updated: Jul 09 2024, 08:10 PM IST

110
ম্যাঙ্গো আর্মার-পিয়ার্সিং ট্যাঙ্ক রাউন্ড

ভারত রাশিয়া যৌথ উদ্যোগে তৈরি করতে চলেছে ম্যাঙ্গো আর্মার-পিয়ার্সিং ট্যাঙ্ক রাউন্ড। এটি ট্যাঙ্ক বিধ্বংসা একটি গোলা। যা সহজেই উড়িয়ে দেবে শত্রু পক্ষের ট্যাঙ্ক।

210
গোলার কার্যকারিতা

অস্ত্রের পোশাকি নাম ম্যাঙ্গো আর্মার-পিয়ার্সিং ট্যাঙ্ক রাউন্ড বা ম্যাঙ্গো রাউন্ড। ট্যাঙ্ক থেকে ছোঁড়া হয় এই গোলায এটি শক্তিশালী। শুত্রুপক্ষের ট্যাঙ্ক এক ঝলকেই উড়িয়ে দেবে।

310
কীভাবে কাজ করবে গোলা

এটি একটি গোলা জাতীয় অস্ত্র। এটি সোজা গিয়ে ট্যাঙ্কের গায়ে আঘাত করবে। ট্যাঙ্কের বর্ম ভেদ করে ঢুকে যাবে। ট্যাঙ্কের মধ্যেই বিস্ফোরণ ঘটাবে।

410
ভারতেই তৈরি হবে

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর এটি ভারতেই তৈরি হবে। রাশিয়া প্রযুক্তিগত সাহায্য করবে।

510
রাশিয়ান প্রযুক্তি

রাশিয়ার সরকারি সংস্থা রোস্টেক সম্প্রতি জানিয়েছে, তারা ম্যাঙ্গো রাউন্ড তৈরির কাজ শুরু করেছে। শত্রুর ট্যাঙ্ক ধ্বংস করার জন্য এই গোলা নকশা করা হয়েছে।

610
রাশিয়ার বার্তা

রাশিয়া আরও জানিয়েছে, ভারত - রাশিয়া যেভাবে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র তৈরি করেছে সেভাবেই তৈরি হবে ম্যাঙ্গো আর্মার-পিয়ার্সিং ট্যাঙ্ক রাউন্ড।

710
ম্যাঙ্গো রাউন্ড তৈরি টি-৯০র ট্যাঙ্কের জন্য

রোস্টেক কর্তৃপক্ষ জানিয়েছে, ম্যাঙ্গো রাউন্ড টি-৯০ ট্যাঙ্কের জন্য প্রাথমিকভাবে তৈরি করা হয়েছে। প্রতিরক্ষার ক্ষেত্রে এই গোলার নাম ৩ভিবিএম১৭। এতে ৩বিএম৪২ফিন-স্যাবিলাইজড আর্মার পিয়ার্সিং সাবক্যালিবার প্রজেক্টাইল রয়েছে। এটি খুবই শক্তিশালী।

810
মোদীর সফর

বর্তমানে রাশিয়া সফর করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একাধিক বিষয় নিয়ে কথা হয়েছে। যার মধ্যে রয়েছে প্রতিরক্ষা বিষয়ও।

910
মোদীর সফরের আগেই ম্যাঙ্গো রাউন্ড নিয়ে বার্তা

নরেন্দ্র মোদীর রাশিয়া সফরের আগেই পুতিনের দেশ ভারতকে ম্য়াঙ্গো রাউন্ড তৈরিতে সাহায্য করার কথা জানিয়েছে।

1010
ভারতে তৈরি ম্যাঙ্গো রাউন্ড

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, মেক ইন ইন্ডিয়া ও আত্মনির্ভর ভারত এই দুই প্রকল্পের অধীনেই দেশের মাটিতে তৈরি হবে ম্য়াঙ্গো রাউন্ড। এর আগেও প্রতিরক্ষার একাধিক বিষয়ে ভারতকে সাহায্য করেছে রাশিয়া।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos