Asianet News BanglaAsianet News Bangla

পেগাসাস ইস্যুতে সিপিএম সাংসদের প্রশ্নের জবাব, পার্লামেন্টে লিখিত বিবৃতি দিল প্রতিরক্ষা মন্ত্রক

পেগাসাস ইস্যুতে সিপিএম সাংসদের প্রশ্ন উত্তরে লিখিত বিবৃতি দিল কেন্দ্রীয় সরকার।  NSO-র সঙ্গে লেনদিন হয়েছে কিনা জানাল। 
 

no transaction with Pegasus maker NSO defence ministry says at parliament bsm
Author
Kolkata, First Published Aug 9, 2021, 6:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অবশেষে পেগাসাস ইস্যুতে মুখ খুলল কেন্দ্রীয় সরকার। সোমবার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ইজরায়েলি সংস্থা NSO (এনএসও ) র সঙ্গে তারা কোনও রকম লেনদেন করেনি। পেগাসাস একটি সামরিক গ্রেট স্পইওয়্যার। এটির প্রস্তুতকারক সংস্থা হল এনএসও। চলতি বাদল অধিবেশনের শুরু থেকেই পেগাসাস ইস্যুতে উত্তপ্ত ছিল সাংসদ। পেগাসাস ইস্যুতে কেন্দ্রীয় সরকারের বিবৃতি দাবি করেছিল বিরোধী রাজনৈতিক দলের সাংসদরা। বিরোধীদের দাবি ছিল কেন্দ্রীয় সরকার আড়িপাতার জন্য পেগাসাস সফ্টওয়্যারটি কিনেছে- হ্যাঁ কিনা না? যেকোনও একটি উত্তর দাবি করেছিল তাঁরা। 

no transaction with Pegasus maker NSO defence ministry says at parliament bsm

এদিন রাজ্যসভায় সিপিএম সাংসদ ভি শিবাদাসনার প্রশ্নের উত্তরেই লিখিত বিবৃতি দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রক। সিপিএম সাংসদের প্রশ্ন ছিল 
'কেন্গ্রীয় সপকার এনএসও গ্রুপ টেকনোলজির সঙ্গে কোনও লেনদেন করেছে কিনা। যদি কোনও রকম লেনদেন করে থাকে তাহলে তার বিস্তারিত জানাতে হবে।' প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় ভাট লিখিত প্রতিক্রিয়ায় বলেছেন এনএসও গ্রুপ টেকনোলজির সঙ্গে কেন্দ্রীয় সরকারের কোনও রকম লেনদেন হয়নি। 

জলবায়ু পরিবর্তন 'মানব সভ্যতার কাছে লাল সতর্কতা', রিপোর্ট প্রকাশ করে উদ্বেগ রাষ্ট্রসংঘের

ঐক্যবদ্ধ লড়াই পারে করোনার তৃতীয় তরঙ্গকে হারাতে, নাগরিকদের সতর্ক হওয়ার পরামর্শ কেন্দ্রীয় মন্ত্রীর

প্রথম থেকেই কেন্দ্রীয় সরকার পেগাসাস ইস্যুতে বলে আসছে কোনও রকম অবৈধ নজরদারী চালান হয়নি। কিন্তু বিরোধীরা কেন্দ্রীয় সরকারের এই মন্তব্য সন্তুষ্ট ছিল না। পেগাসাস নিয়ে রাজ্যসভা আর লোকসভায় আলোচনার দাবিতেও সরব হয়েছিল বিরোধী রাজনৈতিক দলগুলি। যদিও কেন্দ্রীয় সরকার তা মেনে নেয়নি। তারপরেও এনএসও-র সঙ্গে কোনও লেনদেন কেন্দ্রীয় সরকার করেছে কিনা তা জানতেও বিরোধীরা চাপ তৈরি করেছিল।যদিও কেন্দ্রীয় সরকার জানিয়েছে আইন মেনেই এই দেশে নজরদারী চালান হয়। 

অভিষেকের সঙ্গে মিটিং করে সত্যি কি শাস্তির মুখে রাজীব বন্দ্যোপাধ্যায়, কী বলছে বিজেপি

তবে পেগাসাস ইস্যুতে বিরোধীরা সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছে। মঙ্গলবার সেই মামলার পরবর্তী শুনানি হবে। সুপ্রিম কোর্ট জানিয়েছে যদি আড়িপাতা নিয়ে গণমাধ্যমের রিপোপ্ট সত্যি হয় তাহলে বিষয়টি খুবই চিন্তার। পাশাপাশি আবেদনকারীদেরও প্রশ্ন করেছেন বিষয়টি ২০১৯ সালে হলেও সেই সময় কোনও অভিযোগ দায়ের করা হয়নি। পাশাপাশি সংবাদ মাধ্যমের রিপোর্ট ছাড়া আরও তথ্য প্রমানের জন্যও সওয়াল করেছে সুপ্রিম কোর্ট।  

no transaction with Pegasus maker NSO defence ministry says at parliament bsm

Follow Us:
Download App:
  • android
  • ios