ভারতের COVID 19 টিকা পাবেন বিদেশিরাও, নাম লেখাতে হবে CoWIN অ্যাপে

ভারতের COVID 19 টিকা পাবেন বিদেশিরাও,  নাম লেখাতে হবে CoWIN অ্যাপে 

Asianet News Bangla | Published : Aug 9, 2021 2:38 PM IST

এবার থেকে ভারত বিদেশী নাগরিকদেরও করোনাভাইরাসের টিকা প্রদান করবে। তেমনই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রতের তরফে জানান হয়েছে, ভারতে বসবাসকারী বিদেশি নাগরিকদেরও এবার থেকে কোভিড ১৯ এর টিকা দেওয়া হবে। আবেদনকারীদের কোইউন অ্যাপের মাধ্যমে নাম রেজিস্ট্রার করাতে হবে। নাম নথিভুক্ত করার জন্য পরিচয়পত্র হিসেবে পাসপোর্ট আইডি (ID)ব্যবহার করা যেতে পারে। তবে পোর্টাল ছাড়া অন্য কোনও ভাবে টিকা পাবেন না ভারতে বসবাসকারী বিদেশী নাগরিকরা। 

কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ভারতে ৫০ কোটি ৮৬লক্ষ ৬৪ হাজার ৭৫৯ ডোজ টিকা দেওয়া হয়েছে। সরকারী সূত্রের হিসেবে দৈনিত ৫০ লক্ষ মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়। যদিও বেশ কয়েকটি রাজ্য এখনও পর্যন্ত টিকার ঘাটতি নিয়ে অভিযোগ করেছে। তবুও কেন্দ্রীয় সরকার জানিয়েছে তাদের হাতে পর্যাপ্ত টিকা রয়েছে। অন্যদিকে ভারতের হাতে এখনও সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ছাড়াও আরও তিনটি টিকা রয়েছে। সদ্যোই অনুমোদন দেওয়া হয়েছে একটি ডোজেসর টিকা জনসন অ্যান্ড জনসনকে। আগেই অনুমোদন দেওয়া হয়েছিল রাশিয়ার স্পুটনিকভিকে। সবমিলিয়ে করোনাভাইরায়ের টিকাকরণ কর্মসূচিতে ভারত রীতমত জোর দিচ্ছে। 

সমুদ্র নিরাপত্তা থেকে জলবায়ু পরিবর্তনের বিপদ, UNSC-র বৈঠক সবই ছুঁয়ে গেলেন মোদী

পেগাসাস ইস্যুতে সিপিএম সাংসদের প্রশ্নের জবাব, পার্লামেন্টে লিখিত বিবৃতি দিল প্রতিরক্ষা মন্ত্রক

জলবায়ু পরিবর্তন 'মানব সভ্যতার কাছে লাল সতর্কতা', রিপোর্ট প্রকাশ করে উদ্বেগ রাষ্ট্রসংঘের

দ্বিতীয় তরঙ্গ প্রায় শেষের পথে। এবার তৃতীয় তরঙ্গ যাতে দেশে আছড়ে না পড়ে তার জন্য এখন থেকেই সাধারণ মানুষকে সচেতন হওয়ার আর্জি জানিয়েছে কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া হিসেব অনুযায়ী ৯ অগাস্ট দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ৪৯৯। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪৪৭ জনের। দৈনিক সংক্রমণের এখনও মহারাষ্ট্রকে টেক্কা দিচ্ছে কেরল। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৯ লক্ষেরও বেশি। তৃতীয় তরঙ্গ রুখতে টিকাকর্মসূচিকে আরও জোরদার করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

Share this article
click me!