পরবর্তী প্রজন্মের এয়ারক্র্যাফ্ট AMCA তৈরি নিয়ে মুখ খুলল DRDO, জানুন যুদ্ধ বিমানের বৈশিষ্ট্য

ডিআরডিও-র আধিকারিক আরও বলেছেন, এটি হবে প্রথম পঞ্চম প্রজন্মের বিমান। যা ভারতীয় প্রযুক্তিতে তৈরি। কাই সেই দিক থেকে এটি বিশেষ। বিশ্বের খুব কম দেশ রয়েছে যারা পঞ্চম প্রজন্মের বিমান তৈরি করেছে। তিনি আরও বলেছেন, আমাদের ডিজাইন প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে।

Web Desk - ANB | Published : Oct 18, 2022 3:43 PM IST


পরবর্তী প্রজন্মের অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট উড়ান তৈরিতে অনেকটাই এগিয়ে রয়েছে ভারতের প্রতিরক্ষা বিভাগ। ডিসেম্বরের মধ্যেই একটি বড় বার্তা দিতে পারে। তেমনই জানিয়েছেন ডিআরডিওর অ্যারোনেটিক্যাল ডেভেলপমেন্ট । AMCA  তৈরির নকসা নিয়ে যে পর্যালোচনা শুরু হয়েছে তা ডিসেম্বের মধ্যেই শেষ হবে বলেও জানিয়েছে সংস্থাটি। 

DefExpo 2022 এ সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় ডিআরডিও-র AMCA প্রকল্পের পরিচালক একে ঘোষ বলেছেন পরবর্তী প্রজন্মের AMCA এর প্রোটোটাই আগামী তিন বছরের মধ্যেই রোল আউট করবে। তেমনটাই আশা করছেন প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মকর্তারা। তবে প্রথম উড়ানটি ওড়ার জন্য আরও দেড় বছর সময় লাগতে পারে। 

ডিআরডিও-র আধিকারিক আরও বলেছেন, এটি হবে প্রথম পঞ্চম প্রজন্মের বিমান। যা ভারতীয় প্রযুক্তিতে তৈরি। কাই সেই দিক থেকে এটি বিশেষ। বিশ্বের খুব কম দেশ রয়েছে যারা পঞ্চম প্রজন্মের বিমান তৈরি করেছে। তিনি আরও বলেছেন, 'আমাদের ডিজাইন প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। আমরা এটি বিস্তৃত প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছি। ' তবে এখনও অনেক পরীক্ষা বাকি রয়েছে। আর বেশ কিছু বিষয় রয়েছে যেগুলিখতিয়ে দেখার প্রয়োজন রয়েছে। এই পুরো প্রক্রিয়া শেষ হবেই তবেই নতুন এয়ারক্র্যাফ্টকে উড়ানের জন্য সবুদ সংকেত দেওয়া হবে।

পরবর্তী প্রজন্মের যুদ্ধ বিমানের বিশেষ বৈশিষ্ঠ্য সম্পর্কে জানতে চাওয়া হলে AMCA প্রকল্পের প্রধান বলেন, 'বিমানটির ডেনারেশন নির্ভর করে একটির রোল আউট হওয়া সময়ের অপেক্ষা মাত্র। সময়ের সঙ্গে সঙ্গে এটির প্রযুক্তি আরও উন্নত করা সম্ভব। বিমানের সক্ষমতা বৃদ্ধি করাও সম্ভব। ইতিমধ্যেই বিমানটিতে উন্নত করা হয়েছে।' প্রধানের কথায় এখন পঞ্চম প্রজন্মের বিমানের সবথেকে বড়ি বিষয় হল স্টিলথ ব়্যাডার ক্রস সেকশন ও অন্যান্য স্বাক্ষর হ্রাস করা। এটি ডিজাইন ড্রাইভগুলির মধ্যে একটি । এয়ারফ্রেমটির কথা মাথায় রেখেই এটির ডিজাইন করাহয়েছে। চতুর্থ প্রজন্মের  বিমানে এয়ারফ্রেম ডিজাইন কখনই একরকম করা হয় না। তিনি জানিয়েছেন,পঞ্চম প্রজন্মের বিমাব আসতে শুরু করলে বেশ কিছু ধারনা তৈরি হবে। আগেরগুলির তুলনায় AMCA অনেকবেশি আধুনিক আর উন্নত প্রযুক্তির বিমান বলেও দাবি করেন তিনি।  

সুপ্রিম কোর্টে সিবিআই মামলায় স্বস্তি মানিকের, তবে আপাতত ইডি-র হেফাজত থেকে মুক্তি নেই

দাউদ আর হাফিজ সাইদকে কি ভারতের হাতে তুলে দেওয়া হবে? এই প্রশ্নে ঠোঁটে আঙুল পাক প্রতিনিধির

শুভেন্দুকে 'দাদাল' বলে কটাক্ষ তৃণমূল নেতার,সৌরভ গঙ্গোপাধ্যায় ইস্যুতে তরজা উস্কে দিলেন সাংসদ

Share this article
click me!