উমর খালিদের জামিন খারিজ, দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দাবি, আবেদনের কোনো যোগ্যতাই নেই

উমর খালিদের জামিনের আবেদন খারিজ করল দিল্লি হাইকোর্ট।বিচারপতি সিদ্ধার্থ মৃদুল ও রাজনীশ ভাটনাগারের ডিভিশন বেঞ্চ
১৮ ই সেপ্টেম্বর খারিজ করল তার আবেদন . 
 

Bhaswati Mukherjee | Published : Oct 18, 2022 11:15 AM IST / Updated: Oct 18 2022, 04:48 PM IST

উমর খালিদের জামিনের আবেদন খারিজ করল দিল্লি হাইকোর্ট। ২০২০ সালের ১৩ ই সেপ্টেম্বর  দিল্লি- দাঙ্গা  মামলায় গ্রেপ্তার হন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সদস্য উমর খালিদ।  তার বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ), অস্ত্র আইন এবং অস্ত্র আইনের বেশ কয়েকটি শাখার  অধীনে মামলা রুজু হয়। ২৪ শে  মার্চ ট্রায়াল কোর্ট  তার জামিনের আর্জি খারিজ করলে , তিনি দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। বিচারপতি সিদ্ধার্থ মৃদুল ও রাজনীশ ভাটনাগারের ডিভিশন বেঞ্চ ৯ ই সেপ্টেম্বর থেকেই  সংরক্ষিত করে রেখেছিলো মামলাটি। অবশেষে ১৮ ই সেপ্টেম্বর তারা  খারিজ করলো এই  আবেদন।  তারা পাল্টা যুক্তিতে বলেন এই আপিলের কোনো যোগ্যতা খুঁজে পাননি তারা তাই এটি খারিজ করতে একপ্রকার বাধ্য হন এই দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। 

উমর খালিদ, শারজিল ইমাম সহ  অন্যান্য আরও বেশ  কয়েকজনকে ২০১৯ সালের ডিসেম্বর এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে দিল্লির জামিয়া এলাকায় এবং উত্তর-পূর্ব দিল্লিতে বিক্ষোভ ও দাঙ্গার "মাস্টারমাইন্ড" হওয়ার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী গ্রেপ্তার হন । ভারতীয় দণ্ডবিধির অধীনে তাদের  বিরুদ্ধে একাধিক  মামলা রুজু  হয়।

নাগরিকত্ব (সংশোধন) আইন (সিএএ) এবং ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি) এর বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন দিল্লির উত্তর-পূর্ব  অঞ্চলগুলিতে দাঙ্গা ছড়িয়ে পড়ে। এই দাঙ্গায়  সামিল ছিলেন খালিদও ।এই দাঙ্গার জেরেই সেদিন ৫৩ জন লোকের মৃত্যু হয় ও ৭০০ জনেরও বেশি লোক আহত হন। দিল্লি পুলিশ খালিদের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে ব্যাঘাত ঘটানোর অভিযোগ এনে  তৎক্ষণাৎ গ্রেপ্তার করে তাকে। জাতীয় রাজধানীতে দাঙ্গা বাঁধানোর মুল ষড়যন্ত্রী হলেন উমর - এমনই দাবি পুলিশসুত্রে 

আরও পড়ুন টেট দুর্নীতি মামলায় ২৬৯ জনের চাকরি বাতিল নয়, কলকাতা হাইকোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

আরও পড়ুন সুপ্রিম কোর্টে সিবিআই মামলায় স্বস্তি মানিকের, তবে আপাতত ইডি-র হেফাজত থেকে মুক্তি নেই

Share this article
click me!