ফের উত্তাপ বাড়ছে ভারত-কানাডা সম্পর্কে! এবার কানাডার কূটনীতিককে তলব করল নয়াদিল্লি

বিদেশ মন্ত্রক জানিয়েছে "প্রধানমন্ত্রী ট্রুডো ২০২৩ সালের সেপ্টেম্বরে কিছু অভিযোগ করার পর থেকে, কানাডার সরকার আমাদের পক্ষ থেকে অনেক অনুরোধ করার পরেও ভারত সরকারের সাথে কোন প্রমাণ শেয়ার করেনি"।

Parna Sengupta | Published : Oct 14, 2024 1:08 PM IST

কানাডার সরকারের অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্রমশ বাড়ছে দ্বিপাক্ষিক উত্তেজনা। এই ঘটনার রেশ ধরে সোমবার ভারতের বিদেশ মন্ত্রক় কানাডীয় কূটনীতিক স্টুয়ার্ট হুইলারকে তলব করেছে, যার ফলে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটেছে। জাস্টিন ট্রুডো সরকার চরমপন্থী হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডের তদন্তের সঙ্গে ভারতীয় হাইকমিশনারকে জড়িত করার চেষ্টা করার পর এই কূটনৈতিক বিতর্ক শুরু হয়েছে।

আজ প্রকাশিত এক কড়া বিবৃতিতে, ভারত এই অভিযোগগুলিকে "অযৌক্তিক আরোপ" এবং ট্রুডো সরকারের "ভোট ব্যাঙ্ক কেন্দ্রিক রাজনৈতিক কৌশল" বলে উড়িয়ে দিয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে যে তারা কানাডার কাছ থেকে একটি কূটনৈতিক যোগাযোগ পেয়েছে যাতে বলা হয়েছে যে ভারতীয় হাইকমিশনার এবং অন্যান্য কূটনীতিকদের নিজ্জর হত্যার তদন্তের সাথে "সম্পর্কিত ব্যক্তি" হিসাবে বিবেচনা করা হচ্ছে। ভারত আরও বলেছে যে কানাডার সরকারের ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তৈরির চেষ্টার" প্রতিক্রিয়া হিসাবে ভারতও পদক্ষেপ নেওয়ার অধিকার রাখে।

Latest Videos

বিদেশ মন্ত্রক জানিয়েছে "প্রধানমন্ত্রী ট্রুডো ২০২৩ সালের সেপ্টেম্বরে কিছু অভিযোগ করার পর থেকে, কানাডার সরকার আমাদের পক্ষ থেকে অনেক অনুরোধ করার পরেও ভারত সরকারের সাথে কোন প্রমাণ শেয়ার করেনি"। গত বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী ট্রুডোর অভিযোগের পর ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক উল্লেখযোগ্য ভাবে অবনতি হয়েছে, যাতে নিজ্জর হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টদের "সম্ভাব্য" জড়িত থাকার ইঙ্গিত দেওয়া হয়েছে।

একই বছরের জুন মাসে ব্রিটিশ কলাম্বিয়ার সারেতে নিজ্জরকে গুলি করে হত্যা করা হয়েছিল এবং নয়াদিল্লি ট্রুডোর দাবিকে "অযৌক্তিক" বলে উড়িয়ে দিয়েছে। বিদেশ মন্ত্রক তাদের বিবৃতিতে ২০২০ সালের ডিসেম্বরে কৃষক বিক্ষোভের সময় কানাডার নেতার মন্তব্যের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী ট্রুডোর "ভারতের অভ্যন্তরীণ রাজনীতিতে স্পষ্ট হস্তক্ষেপ" বলে অভিহিত করেছে।

কানাডার সাম্প্রতিক অভিযোগ সম্পর্কে, বিদেশ মন্ত্রক় দাবি করেছে যে এ বিষয়ে সন্দেহের অবকাশ রাখে না যে তদন্তের বাহানায়, রাজনৈতিক লাভের জন্য ভারতকে কলঙ্কিত করার একটি সুচিন্তিত কৌশল নিয়েছে কানাডা।"

Share this article
click me!

Latest Videos

'এরপরেও তৃণমূল থাকলে বাক্স গোছান, আপনাদের নিয়েই পালাবো' কেন বললেন Suvendu Adhikari, দেখুন | BJP News
সিবিআইয়ের উপরই আস্থা রাখছেন তিলোত্তমার বাবা-মায়ের, দেখুন কী বললেন তাঁরা | R G Kar Case
দুর্গাপুজোর আবহেই জ্বলছে প্রতিবাদের আগুন! বিচারের দাবিতে গান-স্লোগানে সরব আরজি করের জন্মস্থান!
অনশনরত জুনিয়র ডাক্তারদের পাশে কৃষ্ণনগরের আই এম এর পাশে থাকার বার্তা! ১২ ঘণ্টার প্রতিকি অনশনের ডাক!
দুর্নীতির হাঁড়ী ভরে উঠলো জনগণের অভিযোগে! অনশন মঞ্চের সামনে চাঞ্চল্যকর দৃশ্য! | RG Kar Protest