চিনের Dongfeng-41 এর মোকাবিলায় প্রস্তুত ভারতের Agni V, জানুন ব্যালিস্টিক মিসাইলের কার্যকারিতা

তাওয়াং ও লাদাখের অগ্রাসনের মধ্যেই পরমানু অস্ত্রে শক্তি সঞ্চয় ভারতের সফল হল Agni V ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ। চিনের একটি বিশেষ অংশ উড়িয়ে দিতে পারে এটি।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 5:58 AM IST

চিনের সঙ্গে তাওয়াং উস্যুতে উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই Agni V ballistic missile বা অগ্নি-৫ ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত। বৃহস্পতিবার এই পরীক্ষায় সাফল্য লাভ করেঠছে। এটি ৫ হাজার কিলোমিটার দূর পর্যন্ত লক্ষ্যবস্তুকে টার্গেট করতে পারে। দেশের কৌশলগত প্রতিবন্ধকতায় একটি উল্লেখযোগ্য সাফল্য বলেও মনে করছে সংশ্লিষ্ট বিষয়ে ওয়াকিবহাল মহল। ওড়িশা উপকূলের এপিজে আব্দুল কামাল দ্বীপ থেকে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর Agni V প্রলকল্পের একমাত্র লক্ষ্যই হল চিনের বিরুদ্ধে ভারতের পারমাণবিক প্রতিরোধ গোড়ে তোলার ক্ষেত্রে একটি প্রয়োজনীয় ও শক্ত পদক্ষেপ। Agni V চিনের Dongfeng-41 বা ডংফের মিসাইলের মত। ডংফেং ৪১ ১২ হাজার থেকে ১৫ হাজার দূরের যে কোনও লক্ষ্যবস্তুকে টার্গেট করতে পারে। ভারতের Agni V চিনের উত্তরাঞ্চলের পাশাপশি ইউরোপের কিছু অংশ-সহ সমগ্র এশিয়াকে স্ট্রাইকিং রেঞ্জের আওতায় আনতে পারে। এটি চিনের মত তত শক্তিশালী না হলেও চিনের অরুণাচল হুমকি প্রতিহত করার সামর্থ্য রাখে বলেও মনে করছে প্রতিরক্ষাবীদরা।

অগ্নি ১-৪ ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ৭০০ কিলোমিটার থেকে ৩৫০০ কিলোমিটার পর্যন্ত। সেগুলি ইতিমধ্যেই বেশকিছু গুরুত্বপূর্ণ এলাকায় স্থাপন করা হয়েছে। Agni V ক্ষেপণান্ত্র পরীক্ষায় সাফল্য লাভ করেছে বলে দুই বিশেষজ্ঞ ব্যক্তি জানিয়েছে। ক্ষেপণাস্ত্রের রাতের ট্রায়ালের সম্পর্কে কিছু জানা যায়নি। তবে সংশ্লিষ্ট মহল থেকে জানা গেছে পরীক্ষাটির অস্ত্রের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দিক ক্ষতিয়ে দেখা হয়েছে। যেগুলি খুবই গুরুত্বপূর্ণ। গত বছর অক্টোবরে ভারত এজাতীয় একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষ করেছিল।

ক্ষেপণাস্ত্রটির উচ্চতা ১৭ মিটার। এটি ১.৫ টন ওয়ারহেড বা পরমাণু অস্ত্র বহন করতে পারে। এজাতীয় ক্ষেপণাস্ত্র ভারত ছাড়া হাতে গোনা আর কয়েকটি দেশের রয়েছে। সেগুলি হল আমেরিকা,চিন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন , ইজরায়েল, উত্তর কোরিয়া। বিশেষজ্ঞদের কথায় তাওয়াং ও লাদাখে চিনা অগ্রাসন মোকাবিলায় Agni V যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। কারণ এটি নিখুঁতভাবে লক্ষ্যে আঘআত হানতে পারে।

আরও পড়ুনঃ

রবিবার প্রথম ডেন্টাল কলেজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী, কথা বলবেন সুবিধেভোগীদের সঙ্গে

'গোটা বিশ্ব দেখছে পাকিস্তান সন্ত্রাসবাদের আঁতুরঘর', হিনা রব্বানির মন্তব্যের উত্তরে কড়া প্রতিক্রিয়া ভারতের

শ্রদ্ধা ওয়াকার-কাণ্ডে বড় তথ্য প্রমাণ হাতে পেল দিল্লি পুলিশ, আফতাবের বিরুদ্ধে আরও শক্ত হল খুনের অভিযোগ

Share this article
click me!