ব্রিকস গোষ্ঠীর সম্প্রসারণকে ইতিবাচকভাবে বিবেচনা করবে ভারত, দক্ষিণ আফ্রিকায় মোদীর সফরের মধ্যে বার্তা নয়াদিল্লির

বর্তমানে ব্রিকসের সম্প্রসারণের খসড়া, চূড়ান্ত রূপ ও উদ্দেশ্য নিয়ে আলোচনা চলছে। বিদেশ সচিব কোয়াত্রা বলেন, অনেক দেশ ব্রিকস সম্প্রসারণের অংশ হতে চায়। সেই বিষয়েই ভাবনা চিন্তা চলছে।

Parna Sengupta | Published : Aug 22, 2023 9:54 AM IST

দক্ষিণ আফ্রিকা সফরে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্রিকস সম্মেলন যোগ দেওয়া এই সফরের মূল লক্ষ্য। তার আগে বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা মঙ্গলবার বলেছেন যে বিশ্বের পাঁচটি উদীয়মান অর্থনীতির একটি গোষ্ঠী BRICS-এর সম্প্রসারণের বিষয়ে ভারত একটি ইতিবাচক এবং খোলা দৃষ্টিভঙ্গি নিয়ে বিবেচনা করবে।

বর্তমানে ব্রিকসের সম্প্রসারণের খসড়া, চূড়ান্ত রূপ ও উদ্দেশ্য নিয়ে আলোচনা চলছে। বিদেশ সচিব কোয়াত্রা বলেন, অনেক দেশ ব্রিকস সম্প্রসারণের অংশ হতে চায়। সেই বিষয়েই ভাবনা চিন্তা চলছে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে দুই দিনের (২২-২৪ আগস্ট) সফরে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ উড়ে গিয়েছেন। ২০১৯ সালের পর এটিই প্রথমবার, যখন ব্রিকস নেতারা ব্যক্তিগতভাবে শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। এরপর ২৫ আগস্ট প্রধানমন্ত্রী গ্রিসে সরকারি সফরে যাবেন। বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা মঙ্গলবার এক বিশেষ সংবাদ সম্মেলনে সফর সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।

তিনি জানান যে এই শীর্ষ সম্মেলন ব্রিকসের তরফ থেকে গৃহীত উদ্যোগের অগ্রগতি পর্যালোচনা করার এবং ভবিষ্যতের কার্যক্রমের জন্য নতুন নতুন সেক্টর চিহ্নিত করার সুযোগ দেবে। ব্রিকস জোট পারস্পরিক সহযোগিতার উপর ভিত্তি করে তৈরি হয়েছে। এর মধ্যে রয়েছে আর্থিক সহায়তা। অর্থনৈতিক সহযোগিতার রূপ বিশেষজ্ঞদের বিষয় এবং তারা এটি নিয়ে আলোচনা করছেন।

চন্দ্রযান-৩ অবতরণের সময় দক্ষিণ আফ্রিকায় থাকবেন প্রধানমন্ত্রী মোদী, জেনে নিন পুরো কর্মসূচি

উল্লেখ্য, ভারত ছাড়াও BRICS-এ চিন, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া এবং ব্রাজিল অন্তর্ভুক্ত রয়েছে। বৈঠকে যোগ দেবেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। রাশিয়ার প্রেসিডেন্ট কার্যত সম্মেলনে যোগ দেবেন এবং তার জায়গায় বিদেশ সচিব সের্গেই ল্যাভরভ যোগ দেবেন।

ব্রিকস সম্মেলনের সময় দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে, কোয়াত্রা বলেন যে শীর্ষ সম্মেলনে অনেক নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে এখনো আলোচনা চলছে। ব্রিকস দেশগুলির জন্য একক মুদ্রায় বাণিজ্যের বিষয়ে, কোয়াত্রা বলেন যে বর্তমানে চেষ্টা চলছে দেশগুলির নিজস্ব মুদ্রায় বাণিজ্য বৃদ্ধি করা।

PM Modi News: BRICS সম্মেলনেই কি ভারত-চিনের বন্ধুত্বে জোড়া লাগবে? দক্ষিণ আফ্রিকায় আজ নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী ব্রিকস-আফ্রিকা আউটরিচ অ্যান্ড ব্রিকস প্লাস ডায়ালগ-এও অংশ নেবেন, এটি ব্রিকস শীর্ষ সম্মেলনের পর আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠান। এতে দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত অন্যান্য দেশও অন্তর্ভুক্ত থাকবে। সফরকালে প্রধানমন্ত্রী জোহানেসবার্গে উপস্থিত কয়েকজন নেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

দক্ষিণ আফ্রিকা সফরের পর প্রধানমন্ত্রী ২৫ আগস্ট গ্রিসে আনুষ্ঠানিক সফর করবেন। ৪০ বছরের মধ্যে এটিই হবে প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর গ্রিস সফর। দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার উপায় নিয়ে প্রধানমন্ত্রী মিতসোটাকিসের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী মোদী।

Share this article
click me!