ইতালিতে ভারতীয় সেনার স্মৃতিসৌধ উদ্বোধন করবেন সেনা প্রধান নারাভানে, যাচ্ছেন ব্রিটেনেও

  • চার দিনের বিদেশ সফরে সেনা প্রধান
  • যাবেন ইতালি আর ব্রিটেনে 
  • প্রতিরক্ষা বিষয়ে একাধিক বৈঠক
  • বিদেশে ভারতীয় সেনার স্মৃতিসৌধ উদ্বোধন 

Saborni Mitra | Published : Jul 4, 2021 11:32 AM IST

চার দিনের বিদেশ সফেরে দেশের সেনা প্রধান জেনারেল এমএম নারাভানে। ইতালি আর ইংল্যান্ডে যাবেন তিনি। আগামিকাল অর্থাৎ ৫ জুলাই  থেকে ৮ জুলাইের মধ্য়ে দুটি দেশে একাধিক কর্মসূচি রয়েছে তাঁর। যারমধ্যে উল্লেখযোগ্য হল ইতালির ক্যাসিনো শহরে ভারতীয় সেনার স্মৃতিসৌধ উদ্বোধন। আর ব্রিটেনে প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে একাধিক বৈঠক রয়েছে নারাভানের। 

ফুলহার নদীর জলেই আতঙ্ক, নদী ভাঙনে ভিটেমাটি হারানোর আশঙ্কায় হাজার হাজার মানুষ

আগামী পাঁচ জুলাই দু-দিনের জন্য ব্রিটেন যাবেন সেনা প্রধান জেনারেল এমএম নারাভাবে। সেখানে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী, প্রতিরক্ষ কর্মকর্তা, চিফ অব জেনারেল স্টাফসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে একাধিক বৈঠক রয়েছে তাঁর। তিনি ব্রিটেনের সেনা বাহিনীও পরিদর্শন করবেন। দীর্ঘ দিন ধরেই ব্রিটেন আর ভারত দুটি দেশই কৌশলগত অবস্থান নিয়ে একত্রে কাজ করছে। আগামী দিনে দুটি দেশের অবস্থান কী হতে পারে তাই নিয়েও আলোচনা হওয়ার কথা। 

কোভিশিল্ডের ২টি ডোজের পরে অ্যান্টিবডি মেলেনি ১৬ শতাংশের শরীরে, বুস্টার শটে কি আস্থা রাখতে হবে

অন্যদিকে সাত জুলাই ব্রিটেন থেকেই  ইতালি যেবেন সেনা প্রধান। সেখানে ভারতীয় সেনাদের স্মৃতি সৌধ উদ্বোধন করবেন। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় মন্টি ক্যাসিনো যুদ্ধে ইতালিকে ফ্যাসিবাদী শক্তির হাত থেকে বাঁচানোর জন্য প্রাণ হারিয়েছিলেন ভারতের প্রায় পাঁচ হাজার সৈন্য। ১৯৪৩ -৪৫ মধ্যবর্তী সময়ে এই যুদ্ধ হয়েছিল। সেই সময় প্রায় ৫০ হাজার ভারতীয় ইতালির মুক্তির জন্য সহযোগিতা করেছিল। দুদিনের ইতালি সফরেও সেদেশের সেনাকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। 

স্কুল পালাতে অভিনব ছক, কোভিড রিপোর্ট জাল করতে লেবুর ব্যবহার ব্রিটেনের পড়ুয়াদের

নয়া দিল্লি সূত্রের খবর ব্রিটেন আর ইতালি দুটি দেশই প্রতিরক্ষা, স্বাস্থ্যসেবা, মহাকাশ,শিক্ষা- সহ একাধিক যোগাযোগ আর তথ্য প্রযুক্তি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অংশীদার। দুটি দেশের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতেই সেনা প্রধানের বিদেশ সফর বলে মনে করা হচ্ছে। 

Share this article
click me!