Tiranga flies in Galwan Valley: গালওয়ান নিয়ে চিনের মিথ্যের ঢোল ফাঁসিয়ে দিল ভারতীয় সেনা


লাদাখের (Ladakh) গালওয়ান উপত্যকায় (Galwan Valley) চিনের জাতীয় পতাকা নয়, উড়ছে তেরঙ্গাই। চিনা পিএলএ বাহিনির (Chinese PLA) মিথ্য়া প্রোপাগান্ডা ফাঁস করে দিল ভারতীয় সেনা (Indian Army)। 

Web Desk - ANB | Published : Jan 4, 2022 10:31 AM IST / Updated: Jan 04 2022, 04:09 PM IST

নববর্ষের (New Year 2022) প্রথম দিনে লাদাখের (Ladakh) গালওয়ান উপত্যকায় (Galwan Valley) চিনের জাতীয় পতাকা তুলছে চিনা পিপলস লিবারেশন আর্মি (Chinese PLA), গত দুদিনে, এই খবর নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছিল ভারতীয় রাজনৈতিক মহলে। কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) নীরবতা ভেঙে চিনকে জবাব দিতে আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi)। তবে, চিনা পিএলএ বাহিনীর সেই দাবি যে কতটা মিথ্যা প্রোপাগান্ডা তৈরির চেষ্টা, তা এদিন ফাঁস করে দিল ভারতীয় সেনা (Indian Army)। 

ভারতীয় সেনাবাহিনীর সূত্রে সোমবার রাতেই চিনা পিএলএ-র এই দাবি অস্বীকার করে বলা হয়েছিল, যে অঞ্চলে চিনের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল, সেটি দুই দেশের মধ্যে থাকা বিতর্কিত এলাকার মধ্যে ছিল না। ২০২১ সালে দীর্ঘ এক বছরের আলোচনার পর গালওয়ান উপত্যকায় বিতর্কিত এলাকা থেকে, ভারত ও চিনই দুই দেশই নিজ নিজ সেনাকে অন্তত ২ কিলোমিটার করে ভিতরের দিকে সরিয়ে নিয়ে গিয়েছে। এদিন, ভারতীয় সেনাবাহিনী গালওয়ান উপত্যকায় নিজেদের উপস্থিতির জোরালো প্রমাণ দিল।

আরও পড়ুন - China Bridge Across Pangong Lake: প্যাংগং হ্রদের উপর চিনা সেতু, ঘোর সমস্যায় ভারত

আরও পড়ুন - China unfurls flag in Galwan: ফের গালওয়ানে চিনা আগ্রাসন, মোদীকে নীরবতা ভাঙতে আহ্বান রাহুলের

আরও পড়ুন - Beijing rename 15 places in Arunachal: অরুণাচলে ১৫ টি জায়গার নাম বদলে দিল বেজিং, কী বলল ভারত

বাহিনীর পক্ষ থেকে মঙ্গলবার কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে ভারতীয় সেনার জওয়ানরা, তুষারাবৃত গালওয়ান উপত্যকায়, গর্বের সঙ্গে ধরে আমাদের তিরঙ্গা জাতীয় পতাকাকে ধরে রেখেছেন। কেন্দ্রীয় আইন ও ন্যায়বিচার মন্ত্রী কিরেন রিজিজু (Kiren Rijiju) ছবিগুলি টুইটারে পোস্ট করেছেন। 

এর আগে চিনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এবং আরও কয়েকজন শীর্ষ স্থানীয় চিনা প্রচারকর্তা কয়েকটি ভিডিও প্রকাশ করেছিল। তাদের দাবি ছিল, ভিডিওগুলি ২০২২ সালের নববর্ষের প্রথমদিন, লাদাখের গালওয়ান উপত্যকায় পিএলএ সৈন্যদের চিনা জাতীয় পতাকা উত্তোলন করার ভিডিও। তবে মজার বিষয় হল, ভারতীয় সেনাদের প্রকাশিত ছবিগুলি থেকে স্পষ্ট হয়েছে, চিনা পিএলএ বাহিনীর পোস্ট করা ভিডিওগুলি নকল। বর্তমানে, গালওয়ান উপত্যকায় ভয়ঙ্কর ঠান্ডা। ভারতীয় সেনা সদস্যরা তেরঙ্গা তুলে ধরার সময়ে, পটভূমিতে তুষার-ঢাকা গালওয়ান উপত্যকাকে দেখা গিয়েছে। চিনা সৈন্যদের পতাকা উত্তোলনের ভিডিওতে তাদের পায়ের তলায় কিন্তু সেই পরিমাণে তুষার দেখা যায়নি। 

কাজেই ভিডিওটি হয়, আগের। নয়তো অন্য কোনও জায়গায় তৈরি। সেনার এক সূত্রের দাবি, যেখানে চিনা পতাকাটি উত্তোলন করা হয়েছে, সেটি দুই দেশের মধ্যের বিতর্কিত এলাকার মধ্যে পড়ে না। জায়গাটি চিনা ভূখণ্ডের মধ্য়েই অবস্থিত। 
 

Share this article
click me!