'মিলিটারি পেট্রোলিং অলিম্পিক'এ সোনা, ভারতীয় সেনার মুকুটে সাফল্যের আরও একটি পালক

চলতি বছর ক্যামব্রিয়ান প্যাট্রোল মহড়াটি ব্রিটেনের ওয়েলসের ব্রেকনে অনুষ্ঠিত হয়েছিল। ১৩-১৫ অক্টোবর পর্যন্ত এই প্রতিযোগীতার আয়োজন করা হয়েছিল। ভারতীয় সেনা বাহিনীর পক্ষে গোর্খা রাইফেলস (ফ্রন্টিয়ার ফোর্স) এই দলে অংশ নিয়েছিল। 

Asianet News Bangla | Published : Oct 16, 2021 12:44 PM IST

ভারতীয় সেনা বাহিনীর (Indian Army) সাফল্যের মুকুটে আরও একটি পালক। ব্যায়াম ক্যামব্রিয়ান  প্যাট্রোল (CAMBRIAN PATROL ORGANISED AT BRECON) -এ ভারতীয় সেনা দল সোনার পদক জয় (Gold Medel Win) করেছে। এই মহড়ায় বিশ্বের সবথেকে বেশি শক্তিশালী সেনা দলগুলি অংশ নিয়েছিল। ব্যায়াম ক্যামব্রিয়ান মহড়াকে অনেকেই 'মিলিটারি পেট্রোলিং অলিম্পিক' (Olympics of Military Patrolling)  বলে মনে করেন। 

চলতি বছর ক্যামব্রিয়ান প্যাট্রোল মহড়াটি ব্রিটেনের ওয়েলসের ব্রেকনে অনুষ্ঠিত হয়েছিল। ১৩-১৫ অক্টোবর পর্যন্ত এই প্রতিযোগীতার আয়োজন করা হয়েছিল। ভারতীয় সেনা বাহিনীর পক্ষে গোর্খা রাইফেলস (ফ্রন্টিয়ার ফোর্স) এই দলে অংশ নিয়েছিল। 

Terrorist Arrest: জম্মু ও কাশ্মীরে বড় সাফল্য, পুলওয়ামায় ধৃত এক শীর্ষ স্থানীয় লস্কর কমান্ডার

Terror Attack: জঙ্গি বিরোধী অভিযানে নিখোঁজ ২ সেনা জওয়ান, কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় চিরুনি তল্লাশি

প্রতিকূল আবহাওয়া ও অন্যান্য বাধা পার হয়েই ভারতীয় জওয়ানদেন এই প্রতিযোগিতায় ব্যক্তিগত ক্ষমতার পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়েছে। ভারতীয় সেনা বাহিনীর সদস্যদের রুক্ষ ভূখণ্ড, অতিরিক্ত তাপমাত্রায় শারীরিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল। বাস্তাব পরিস্থিতি থেকে অনেকটাই কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়ে হয়েছিল। এই প্রতিযোগীতার মূল লক্ষ্যই যুদ্ধের জন্য ভারতীয় বাহিনী কী ভাবে তৈরি হচ্ছে তাই মূলত খতিয়ে দেখা হয়। 

Taliban: শীর্ষ নেতা আখুন্দাজাদাকে হত্যা করেছে পাকিস্তান, এক বছর পরে মুখ খুলল তালিবানরা

ক্যামব্রিয়ান প্যাট্রিল ব্যায়ামে ভারতীয় সেনা বাহিনীর প্রদর্শন রীতিমত প্রশংসা অর্জন করেছে। বিচারকরাও মুগ্ধ হয়েছে ভারতীয় বাহিনীর প্রদর্শনে। এই প্রতিযোগিতায় ভারতীয়  বাহিনী মূলত ন্যাভিগেশনের দক্ষতা, টহলের পদ্ধতি ও শারীরিক ফিটনেস সম্পর্কে অবহিত করেছিল। মহড়ায় ৯৬ দল অংশ নিয়েছিল। এতে বিশ্ববিখ্যাত বিশেষ বাহিনী ও নেতৃত্বাধীন রেজিমেন্টের ১৭টি আন্তর্জাতিক দল অন্তর্ভুক্ত রয়েছে। 

ব্রিটিশ সেনা বাহিনীর চিন অফ স্টাফ জেনারেল, স্যার মার্ক কার্লটন স্মিথ ১৫ অক্টোবর একটি অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ভারতীয় সেনা বাহিনীর হাতে সেনার পদত তুলে দেন। চলতি বছর ৯৬টি দলের মধ্যে মাত্র ৩টি আন্তর্জাতিক দল সোনার পদক পেয়েছে। 

Share this article
click me!