আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় সেনা! বৈঠকে মিলল সাঁজোয়া যুদ্ধ যান এবং ইন্টারসেপ্টর বোট কেনার অনুমোদন

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে সোমবার প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের (ডিএসি) একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। দিল্লিতে অনুষ্ঠিত এই বৈঠকে বিভিন্ন পুঁজি অধিগ্রহণের প্রস্তাব বিবেচনা করা হয়।

Parna Sengupta | Published : Jul 29, 2024 5:29 PM IST

প্রতিরক্ষা মন্ত্রক ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর শক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এর আওতায় ভারতীয় সেনাবাহিনীর সাঁজোয়া যুদ্ধ যানকে উন্নত করা হবে বলে জানা গিয়েছে। অন্যদিকে কোস্টগার্ডের ইন্টারসেপ্টর বোটগুলোর জন্য আধুনিক পদ্ধতি কেনারও অনুমোদন দেওয়া হয়েছে। সোমবার এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে সোমবার প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের (ডিএসি) একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। দিল্লিতে অনুষ্ঠিত এই বৈঠকে বিভিন্ন পুঁজি অধিগ্রহণের প্রস্তাব বিবেচনা করা হয়। বৈঠকে ভারতীয় সেনাবাহিনীর আর্মার্ড ফাইটিং ভেহিকেল (AFVs) এর জন্য অ্যাডভান্স ল্যান্ড নেভিগেশন সিস্টেম (ALNS) সংগ্রহের জন্য প্রয়োজনীয়তার স্বীকৃতি (AoN) দেওয়া হয়েছে।

Latest Videos

প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে সিস্টেমটি উচ্চ স্তরের এনক্রিপশন সহ স্পুফ-প্রুফ। এর ফলে ন্যাভিগেশনাল অ্যাপ্লিকেশানগুলিতে AFV-এর জন্য দারুণ মানের নির্ভুল তথ্য পাওয়া যায়। চেন্নাইয়ের ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (বিইএল) থেকে এই সরঞ্জাম কেনা হবে। এটি ইন্ডিয়ান-ইন্ডিজেনাসলি ডিজাইন, ডেভেলপড অ্যান্ড ম্যানুফ্যাকচারড (IDDM) ক্যাটাগরির অধীনে কেনা হবে। ALNS Mk-II GPS এবং গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম (GLONASS) দিয়ে সজ্জিত। এছাড়াও ভারতীয় আঞ্চলিক নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

২২টি ইন্টারসেপ্টর বোট কেনা হবে

প্রতিরক্ষা মন্ত্রকের মতে, ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর সক্ষমতা বাড়ানোর উদ্যোগও নেওয়া হয়েছে। এর অধীনে DAC অপারেশন করতে সক্ষম সর্বশেষ অত্যাধুনিক সিস্টেম সহ ২২টি ইন্টারসেপ্টর বোট নেওয়ার জন্য অনুমোদন পেয়েছে। এই নৌযানগুলো উপকূলীয় নজরদারি এবং টহল, চিকিৎসা উদ্ধারসহ অনুসন্ধান ও উদ্ধার অভিযানে ব্যবহার করা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors