App For Cancer Patients: ক্যান্সার আর 'বাধা' নয়, নতুন করে জীবনের পথে ফিরিয়ে আনবে একটি অভিনব অ্যাপ

কলকাতার রোটারি সদনে নতুন মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপটি চালু করেছে ইন্ডিয়ান ক্যান্সার সোসাইটি।

Sahely Sen | Published : Feb 5, 2024 9:26 AM IST

মারণ রোগ ক্যান্সার। জীবনকে পুরোপুরি ধ্বংস করে দেওয়ার ক্ষমতা এই রোগের থাকলেও, এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর মতো অস্ত্রও কম নেই। দিনের পর দিন ধরে ক্যান্সারের বিরুদ্ধে ক্রমাগত সামনের দিকে এগিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। প্রাথমিক পর্যায়ে চিহ্নিত করে ক্যান্সারকে রোগীর দেহ থেকে পুরোপুরি নিশ্চিহ্ন করে ফেলার মতো বিস্ময়কর নজিরও এই পৃথিবীতে কম নেই। সেই তালিকাতেই এবার সংযোজিত হল একটি নতুন অ্যাপ (App) । 

-
 

Rise Against Cancer, অর্থাৎ ক্যান্সারের বিরুদ্ধে জেগে ওঠা, রবিবার এই নামেই কলকাতার রোটারি সদনে নতুন মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপটি চালু করেছে ইন্ডিয়ান ক্যান্সার সোসাইটি। এর দ্বারা মানুষকে ক্যান্সারের বিষয়ে সঠিকভাবে বোঝানো সম্ভব হবে। রোগের প্রাথমিক লক্ষণগুলি জানার জন্য সঠিক পথে পরিচালনা করবে নয়া অ্যাপ। বিভিন্ন ধরনের ক্যান্সারের প্রকারভেদ, তাদের শুরু হওয়ার লক্ষণ, ইত্যাদি বিষয়ে স্পষ্ট বোঝাবে Rise Against Cancer অ্যাপ। 

-

শুধু রোগ বোঝানোতেই শেষ নয়। ক্যান্সারের লক্ষণ দেখা দিলে চিকিৎসার জন্য কোথায়, কীভাবে যোগাযোগ করতে হবে, সেই সম্পর্কেও বিস্তারিত জানাবে এই অ্যাপ। যে কোনও মানুষ সচেতন হওয়ার জন্য এই অ্যাপের সাহায্য নিতে পারবেন। রোগ ধরা পড়ার পর রোগী বা তাঁর পরিবারের মানুষদের মানসিকভাবে সাহসও জোগাবে Rise Against Cancer অ্যাপ। বাংলা-সহ মোট ৬টি ভাষায় মানুষকে বোঝাতে পারবে নতুন অ্যাপটি। 

Share this article
click me!