Defence News: সেনাবাহিনীকে শক্তিশালী করতে বড় পদক্ষেপ, T-72 ট্যাঙ্ক সরিয়ে FRCV প্রতিস্থাপন

সেনা বাহিনীকে শক্তিশালী করতে প্রতিরক্ষা মন্ত্রকের বড় পদক্ষেপ। চার দশক পুরনো রাশিয়ান T-72 ট্যাঙ্ক সরিয়ে FRCV প্রতিস্থাপন ২০৩০এর মধ্যে।

 

Saborni Mitra | Published : Aug 14, 2023 5:51 PM IST

লক্ষ্য একটাই- ভারতীয় সেনা বাহিনীকে আরও শক্তিশালী করা। আর সেই লক্ষ্যপুরণের জন্য আগামী ২০৩০ সাল থেকে চার দশকেরও বেশি সময় ধরে ব্যবহার করে আসা রাশিয়ার তৈরি T-72 যুদ্ধ ট্যাঙ্কের জায়গায় ফিউটার-রেডি কমব্যাট ভেইক্যেল বা FRCVs ব্যবহার করার চেষ্টা করবে। দেশের প্রতিরক্ষা সূত্র এশিয়ানেট নিউজকে জানিয়েছে, সেনা বাহিনী ধাপে ধাপে ৫৫০-৬০০টি সহ তিনটি পর্যায়ে মোট ১৭৭০টি FRCV সংগ্রহ করছে।

নাম প্রকাশে অনুচ্ছুক প্রতিরক্ষা মন্ত্রকের কর্তা জানিয়েছেন, 'আমরা আশা করি যে উন্নয়নমূলক প্রক্রিয়াটি ৪-৫ বছরের মধ্যে শেষ হবে। এই যুদ্ধযান উৎপাদন শুরু হতে আরও দেড় থেকে ২ বছর সময় লাগবে। তাই ২০৩০ সালের মধ্য়েই আমরা সেগুলিকে সাঁজোয়া বহরের অন্তর্ভূক্ত করতে পারব।' সূত্রের খবর গোটা প্রক্রিয়াটি আগামী ১০-১২ বছরের মধ্যে শেষ হবে।

সূত্রের খবর, FRCV যা প্রথম পর্যায়ে সংগ্রহ করা হবে, তাতে বিদ্যমান প্রযুক্তি থাকবে। দ্বিতীয় ধাপে উন্নত প্রযুক্তি থাকবে। তৃতীয় ধাপে ভবিষ্যৎ প্রযুক্তি থাকবে।

ভবিষ্যৎ হুমকিগুলি ও প্রতিপক্ষের বিরুদ্ধে কমব্যাট ওভারম্যাচ বিবেচনা করার পরে পুরনো T-72 ট্যাঙ্কগুলি প্রতিস্থাপন করা খুবই জরুরি হয়ে পড়েছে। ২০২১ সালের জুন মাসে সরকার বিভিন্ন ক্ষেত্রের পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে কাজ করার জন্য ভূখণ্ডের কনফিগারেশনে কাজ করার জন্য ১৭৭০ টি নতুন 'স্টেট-অফ-দ্য আর্ট' 'প্রযুক্তি সক্ষম' ট্যাঙ্ক সংগ্রহের জন্য তথ্যের জন্য একটি অনুরোধ (RFI) জারি করেছে। মনে করা হয়েছিল,FRCVগুলি সংগ্রহ করা যা আগামী ৪০-৫০ বছরের জন্য ভারতীয় সেনাবাহিনীর প্রধান ট্যাঙ্ক হিসাবে পরিষেবা দিতে পারবে।

আরএফআই জানিয়েছে, এখন প্রযুক্তির দ্রুত গতিতে উইসিএভি, লয়েটারিং মিনিশন সহ অন্যান্যগুলির মধ্যে বায়বীয় মাত্রা থেকে ট্যাঙ্ক এর জন্য নতুন হুমকি রয়েছে। যুদ্ধক্ষেত্রে এখন সব বাহিনীকে সমন্বয়মূলক ও নেটোয়ার্কযুক্ত পরিবেশের সঙ্গে কাজ করতে হবে।

আরও পড়ুনঃ

Tomato Price: স্বাধীনতা দিবসের আগেই টমেটোর দামে বড় স্বস্তি , কেন্দ্রের সিদ্ধান্তে দাম কমল হুড়মুড়িয়ে

Earthquake: কলকাতায় ভূমিকম্প, সঙ্গে দুলে উঠল বাংলাদেশ ও মায়ানমারও

স্বপ্নদীপের মৃত্যুতে কড়া পদক্ষেপ NHRC-র, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি মমতা সরকারকে নোটিশ

 

Share this article
click me!