Indian Navy: আরব সাগরে হাইজ্যাক হওয়া জাহাজকে সাহায্যের জন্য এগিয়ে যাচ্ছে ভারতীয় নৌবাহিনী

জলদস্যুদের রুখতে টহল দিচ্ছিল ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধ জাহাজ। ভারতীয় যুদ্ধজাহাজ নৌ মেরিমটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট ও যুদ্ধজাহাজকে অবিলম্বে সেই দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

 

Saborni Mitra | Published : Dec 16, 2023 9:53 AM IST

হাইজ্যাক হওয়া একটি জাহাজ উদ্ধারে এগিয়ে যাচ্ছে ভারতীয় নৌবাহিনী। গোটা পরিস্থিতি যাতে স্বাভাবিক হয় তারই চেষ্টা করছে ভারতীয় সেনা বাহিনী। গোটা পরিস্থিতি ঘনিষ্টভাবে পর্যবেক্ষণ করছে। মাল্টার পাতাকাবাহী জাহাজটি সোমালিয়ার উপকূলরেখার দিকে যাচ্ছে বলে মনে করছে ভারতীয় সেনা বাহিনী। ভারতীয় যুদ্ধজাহাজটি আরব সাগরে মালটিজ জাহাজ এমভি রুয়েনের মালবাহী জাহাজের সাহায্যের দিকে হাত বাড়িয়ে দিচ্ছে।

জলদস্যুদের রুখতে টহল দিচ্ছিল ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধ জাহাজ। ভারতীয় যুদ্ধজাহাজ নৌ মেরিমটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট ও যুদ্ধজাহাজকে অবিলম্বে সেই দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

জাহাজটি ১৮ জন ক্রু রয়েছে বলে ইউকেএমটিও পোর্টালে একটি বার্তা পাঠিয়েছিল। UKMTO পোর্টাল PM ১৪ ডিসেম্বর সেই বার্তা পাঠিয়েছিল। তাতে বলা হয়েছিল, জাহাজটিতে প্রায় ৬ জন অন্য কর্মী উঠেছে বলেও রিপোর্ট করা হয়েছে। উন্নয়নশীল পরিস্থিতিতে দ্রুত প্রতিক্রিয়া জানিয়ে ভারতীয় নৌবাহিনী তার নেভাল মেরিনটাইম পেট্রোল এয়ারক্রাফ্টকে নজরদারির দায়িত্বে সরিয়ে দেওয়া এলাকা ও যুদ্ধজাহাজ এমভি রুয়েনকে সনাক্ত ও সাহায্য করার জন্য উপসাগরীয় এডেনে জলদস্যুতাবিরোধী টহল দিচ্ছে বলে ভারতীয় নৌবাহিনী একটি বিবৃতিতে বলেছে।

নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ছিনতাইকারী জাহাজটিকে আটক করেছে। পাশাপাশি জাহাজের গতিবিধি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে। ভারতীয় নৌবাহিনী এই অঞ্চলে প্রথম প্রতিক্রিয়াশীল হতে ও আন্তর্জাতিক সহযোগী ও বন্ধুত্বপূর্ণ বিদেশী দেশগুলির সঙ্গে বণিক শিপিং নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এমভি রিউন নামের জাহাজটি বৃহস্পতিবার যখন সোমালিয়ার দিকে যাচ্ছিল তখন সেটিকে টার্গেট করা হয়েছিল। ব্রিটেনের মেরিন ট্রেড অপারেশনস জানিয়েছে যে ক্রু জাহাজটির নিয়ন্ত্রণ হারিয়েছে। ২০১৭ সালের পর সোমালি জলদস্যুরা জাহাজ হাইজ্যাক করার প্রথম সবথেকে বড় আক্রমণ করেছিল। পাল্টা জলদস্যু প্রচেষ্টার পর এডেন উপসাগর ও ভারত মহাসাগরে এই ধরনের ঘটনা প্রায়ই ঘটে। ব্রিটেনের মেরিন বডি সোমালিয়ার কাছে আবর সাগর দিয়ে যাওয়ার সময় জাহাজগুলিকে সতর্ক করার পরাবর্শ দিয়েছে। কারণ এই এলাকায় একটি জলদস্যু অ্যাকশন গ্রুপও সক্রিয় করেছে। সতর্কবার্তায় বলা হয়েছে জাহাজগুলিকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ

Parliament Security Breach: সংসদের নিরপত্তা লঙ্ঘনের মাস্টারমাইন্ড ললিত ঝাঁ গ্রেফতার, যোগ রয়েছে কলকাতার

Mahua Moitra: মহুয়া মৈত্রের সাংসদ পদ খারিজ, শুক্রবার মামলা শুনবে সুপ্রিম কোর্ট

PM Modi: ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ১৪টি দেশের সর্বোচ্চ সম্মান পেয়েছেন মোদী

 

Share this article
click me!