Narendra Modi-Georgia Meloni: জি-৭ সম্মেলনে আমন্ত্রণ, ইটালির প্রধানমন্ত্রীকে ধন্যবাদ নরেন্দ্র মোদীর

বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্ক খুবই ভালো। সারা বিশ্বে সমাদৃত ভারতের প্রধানমন্ত্রী।

Soumya Gangully | Published : Apr 25, 2024 3:45 PM IST / Updated: Apr 25 2024, 10:19 PM IST

বৃহস্পতিবার ফোনে ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ইটালির ৭৯-তম লিবারেশন ডে উপলক্ষে মেলোনিকে শুভেচ্ছা জানান। এ বছরের জুনে ইটালিতে হতে চলেছে জি-৭ সম্মেলন। এই সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন ইটালির প্রধানমন্ত্রী। এর জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছেন মোদী। জি-৭ সম্মেলনের আগেই লোকসভা নির্বাচনের ফল প্রকাশ হয়ে যাবে এবং নতুন সরকার গঠনও হয়ে যাবে। ফলে এনডিএ যদি টানা তৃতীয়বার ক্ষমতায় আসে, তাহলে মোদীই জি-৭ সম্মেলনে যোগ দেবেন। সেই কারণেই তাঁর সঙ্গে কথা বললেন মেলোনি। তিনিও আশা করছেন, মোদীই ভারতের প্রধানমন্ত্রী হিসেবে থাকবেন।

নানা বিষয়ে ভারত-ইটালির প্রধানমন্ত্রীর আলোচনা

ভারত ও ইটালির প্রধানমন্ত্রীর আলোচনায় বিভিন্ন বিষয় উঠে আসে। দুই প্রধানমন্ত্রী কৌশলগত বোঝাপড়া আরও শক্তিশালী করার উপর জোর দিয়েছেন। তাঁরা বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা করেছেন। ভারত ও ইটালির পারস্পরিক স্বার্থ সম্পর্কিত বিষয় নিয়েও আলোচনা হয়েছে। লিবারেশন ডে উপলক্ষে ইটালির মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। তিনি জি-৭ সম্মেলন নিয়েও ইটালির প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। ভারতের প্রেসিডেন্সিতে জি-২০ সম্মেলনে যে সব গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে, ইটালির প্রেসিডেন্সিতে জি-৭ সম্মেলনে সেই বিষয়গুলিই এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা করেছেন ভারত ও ইটালির প্রধানমন্ত্রী। বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। দুই প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক কৌশলগত বোঝাপড়ার বিষয়েও আলোচনা করেছেন। বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়েও তাঁদের কথা হয়েছে।

ভারত-ইটালি বোঝাপড়া

ভারত ও ইটালির প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সম্পর্ক বেশ ভালো। ভারত ও ইটালির দ্বিপাক্ষিক সম্পর্কেরও উন্নতি হয়েছে। এই সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়াই দুই প্রধানমন্ত্রীর লক্ষ্য। সে বিষয়েই তাঁরা আলোচনা করেছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Georgia Meloni: 'ইসলাম ধর্মের কোনও জায়গা নেই', স্পষ্ট জানিয়ে দিলেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি

মহিলা সহকর্মীকে কুপ্রস্তাব প্রধানমন্ত্রীর স্বামীর, বিবাহ বিচ্ছেদ ঘোষণা করলেন জর্জিয়া মেলোনি

নয়া দিল্লিতে মোদী-মেলোনি সাক্ষাৎ, ভারতের প্রধানমন্ত্রীর সাথে গুরুত্বপূর্ণ আলোচনায় ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া

Read more Articles on
Share this article
click me!