আমরা "কামদার" এবং উনি “নামদার”! রাহুলের অপমানজনক মন্তব্যের উত্তরে কী বললেন মোদী?

আমরা "কামদার" এবং তাঁরা “নামদার”! রাহুল গান্ধীকে কী বললেন মোদী?

Anulekha Kar | Published : Apr 25, 2024 12:39 PM IST

বৃহস্পতিবার মধ্যপ্রদেশের মোরেনায় বিজয় সংকল্প সমাবেশে ভাষণ দিতে গিয়ে কংগ্রেস 'শেহজাদা' রাহুল গান্ধীর অবমাননাকর মন্তব্যে বিচলিত না হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপিকে 'কামদার' এবং কংগ্রেসকে 'নামদার' (পরিবারতন্ত্র) হিসাবে আখ্যা দিয়ে প্রধানমন্ত্রী মোদী জোর দিয়ে বলেন যে তাঁর মতো সাধারণ পরিবার থেকে উঠে থেকে আসা রাজনৈতিক কর্মীদের উপর অপমান নতুন কোনও বিষয় নয়।

এই সমাবেশে প্রধানমন্ত্রী মোদী জানান, "আমি হাতজোড় করে অনুরোধ করছি যে আমার বিরুদ্ধে কংগ্রেসের "শেহজাদা" এর অপমানজনক মন্তব্যে মানুষ যেন বিচলিত না হন এবং ক্ষুব্ধ না হন। আমরা "কামদার" এবং তাঁরা "নামদার"। "নামদার" বছরের পর বছর ধরে "কামদার" কে অপমান করেছে তাই এতে নতুন কিছু নেই।

মানুষের উচিত ওদের পেছনে সময় নষ্ট না করে এগিয়ে যাওয়া। রাহুল গান্ধী এখন এতটাই বিচলিত যে কয়েকদিনের মধ্যে তিনি বিজেপিকে আরও অপমান করবেন । আমরা সাধারণ মানুষ, আমি গরিব পটভূমি থেকে এসেছি, তাই এই ধরনের অপমান আমার জন্য নতুন নয়।"

ইতিমধ্যেই বিজেপি এবং কংগ্রেস একে অপরের বিরুদ্ধে ধর্ম, জাতপাত, সম্প্রদায় বা ভাষার ভিত্তিতে বিদ্বেষ ও বিভাজন ছড়ানোর অভিযোগ এনেছে। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে, নির্বাচন কমিশন জনপ্রতিনিধিত্ব আইনের ৭৭ ধারা প্রয়োগ করেছে, প্রাথমিকভাবে দলের সভাপতিদের তাদের তারকা প্রচারকদের আচরণের জন্য জবাবদিহি করতে হবে।

দিল্লির গোদি পেতে হাড্ডাহাড্ডি লাড়াইয়ে নেমেছে কংগ্রেস ও বিজেপি। মোট সাতটি দফায় লোকসভা নির্বাচন সম্পন্ন হবে। প্রথম দফার ভোট শেষ হয়েছে ১৯ এপ্রিল। আগামী ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় শুরু হবে ভোট পর্ব। এরপর ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে এবং ১ জুন দফায় ভোট হবে। ৫৪৩ টি লোকসভা আসনের ফলাফল ৪ জুন ঘোষণার জন্য নির্ধারণ করা হয়েছে।

 

Share this article
click me!