মঙ্গলেই দেশে ফিরছে ইউক্রেনে মৃত ভারতীয় পড়ুয়া নবীনের দেহ, কোন পথে কোন বিমানে আসছে মরদেহ

ইউক্রেন যুদ্ধে নিহত ভারতীয় ছাত্র নবীন শেখরপ্পার মরদেহ মঙ্গলবার ভারতে পৌঁছাবে। নবীনের বাবা শঙ্করপ্পা জানিয়েছেন যে নবীন শেখরপ্পার মরদেহ ২১শে মার্চ ভোর ৩ টের সময় বেঙ্গালুরু পৌঁছাবে।
 

Jaydeep Das | Published : Mar 19, 2022 12:17 PM IST

অপারেশন গঙ্গার হাত ধরে ইতিমধ্যেই নিরাপদে ইউক্রেন থেকে ভারতে পৌঁছেছেন প্রায় ২০ হাজারের বেশি ভারতীয় পড়ুয়া। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে পড়ে সেদেশেই মৃত্যু হয়েছিল ভারতীয় পড়ুয়া নবীন শেখরপ্পার। এবার তার মরদেহ দেশে ফেরানোর তোড়জোড় চলছে জোরকদমে। সূত্রের খবর, ইউক্রেন যুদ্ধে নিহত ভারতীয় ছাত্র নবীন শেখরপ্পার মরদেহ মঙ্গলবার ভারতে পৌঁছাবে। নবীনের বাবা শঙ্করপ্পা জানিয়েছেন যে নবীন শেখরপ্পার মরদেহ ২১শে মার্চ ভোর ৩ টের সময় বেঙ্গালুরু পৌঁছাবে। তারপর সেখানেই তাঁর শুভানুধ্যায়ীদের শেষ শ্রদ্ধা জানানোর জন্য রাখা থাকবে। এদিকে নবীনের দেহ ইতিমধ্যেই তাঁর পরিবার ডাক্তারি পড়ুয়াদের অধ্যায়নের জন্য দান করার সিদ্ধান্ত নিয়েছেন। 

এই প্রসঙ্গে বলতে গিয়ে নবীনের বাবা বলেন, “আমরা ডাক্তারি পড়ুয়াদের গবেষণার জন্য তার দেহ এসএস হাসপাতাল দাভাঙ্গেরে দান করার সিদ্ধান্ত নিয়েছি। ছেলে যেহেতু নিজেই এই পেশার সঙ্গে যুক্ত ছিল তাই তাঁর আত্মার শান্তি কামনায় আমরা এই সিদ্ধান্ত নিয়েছ”। এই ক্ষেত্রে জেনে রাখা ভালো, নবীন খারকিভ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছিলেন। ওখানে গোলাগুলি চলার সময় তিনি মারা যান। নবীনের বাড়ি কর্ণাটকের হাভেরি জেলায়। মৃত্যুর পর নবীনের মরদেহ খারকিভ মেডিক্যাল ইউনিভার্সিটির মার্চুরিতে রাখা ছিল। অবশেষে তা দেশে ফিরতে চলেছে। 

আরও পড়ুন- বয়সকালে স্মৃতিভ্রমের কারণে জটিল ব্যাধি সারাবে এই ওষুধ, নয়া গবেষণা ঘিরে বাড়ছে আশার আলো

এদিকে ইউক্রেন থেকে সরাসরি ভারতে আসছে না নবীনের দেহ। সূত্রের খবর, ১৯ মার্চ  Emirates EK 0180 বিমানে প্রথমে নবীনের দেহ ওয়ারশ থেকে দুপুর ১টা নাগাদ দুবাইয়ের উদ্দেশ্যে রওনা হবে। এরপর দুবাই পৌঁছেবা ২০ মার্চ। ২০ মার্চ আবার দুবাই থেকে নবীনের দেহ বেঙ্গালুরুর উদ্দেশ্যে রওনা হবে Emirates EK বিমানে। মঙ্গলবার ভোরেই ভারতে পৌঁছাবে তাঁর দেহ। এদিকে কেন্দ্রীয় সরকার বলেছে যে অপারেশন গঙ্গা এখনও চলছে এবং ইউক্রেনে বসবাসকারী যে কোনও ভারতীয় যারা সেখান থেকে আসতে চায় তাদের ফিরিয়ে আনার জন্য সমস্ত সম্ভাব্য ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন- কাউন্সিলর খুনে শোকস্তব্ধ গোটা শহর, রঙের উৎসবে বেরঙীন পুরুলিয়ার ঝালদা

আরও পড়ুন- দোলে ‘রঙ রুটে’ যাদবপুর, ভাইরাল ভিডিও ঘিরে দানা বাঁধছে বিতর্ক

এই প্রসঙ্গে বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, “ইউক্রেনে তাকা ১৫ থেকে ২০ জন ভারতীয় চলে যেতে চান। তাদের সার্বিক সহযোগিতা করা হচ্ছে। তিন দিন আগে পর্যন্ত সেখানে প্রায় ৫০ জন ভারতীয় সেখানে আটকা ছিলেন। আমরা অনুমান করি যে ১৫ থেকে ২০ জন সেখান থেকে বেরিয়ে আসতে চান। আবার কেউ কেউ আছেন যারা বের হতে চান না। আমরা সাধ্যমত সকলকেই সাহায্য করছি।”

আরও পড়ুন- টক্করে বাবুল সুপ্রিয়, অভিজাত বালিগঞ্জে বামেদের তুরুপের তাস ফুয়াদ হালিম স্ত্রী

Share this article
click me!