Biryani Ordered on Swiggy: প্রতি মিনিটে ১১৫টি করে বিরিয়ানি অর্ডার দিয়েছেন ভারতীয়রা

২০২০ সালে প্রতি মিনিটে ৯০টি বিরিয়ানির অর্ডার দেওয়া হয়েছিল, যা ২০২১ সালে ১১৫-এ গিয়ে দাঁড়িয়েছে। হিসেব বলছে প্রতি সেকেন্ডে তাহলে ১.৯১টি বিরিয়ানির অর্ডার জমা পড়েছে সুইগিতে।

Parna Sengupta | Published : Dec 22, 2021 12:13 PM IST

বিরিয়ানির (Biryani) প্রতি টুরু লাভ দেখিয়েছেন ভারতীয়রা (Indians)। ফুড ডেলিভারি অ্যাপ সুইগির (Food Delivery App Swiggy) সার্চ রেজাল্ট (Search Result) বলছে ২০২১ সালে ভারতীয়রা প্রতি মিনিটে ১১৫টি করে বিরিয়ানি (115 biryanis) অর্ডার করেছেন। শুনে চোখ কপালে উঠল তো, আজ্ঞে হ্যাঁ। এমনই ঘটেছে সুইগির বার্ষিক 'StatEATstics' পর্যবেক্ষণে। আর প্রতি বছরের মতো এবারও ভারতীয়দের খাবারের তালিকায় সবার আগে উঠে এসেছে বিরিয়ানির নাম। 

আবারও, বিরিয়ানি ভারতের প্রিয় খাবার হিসাবে তার জায়গাটিকে নিশ্চিত করেছে। সুইগি অ্যাপের সার্চ রেজাল্ট জানাচ্ছে প্রতি মিনিটে সেখানে ১১৫টি করে বিরিয়ানি অর্ডার জমা পড়েছে। বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। বিরিয়ানির প্রতি টান নেই এমন মানুষ হাতে গোনা। তবে আগেকার দিনে বিশেষ কোনও অনুষ্ঠানেই এর চল ছিল। এখন শহরের অলিতে-গলিতে, আনাচে-কানাচে বিরিয়ানির দোকান রয়েছে। আর তাও আবার সাধ্যের মধ্যেই সাধপূরণ।

মতভেদে ধারনা কলকাতায় প্রথম বিরিয়ানি আসে অওয়ধের শেষ নবাব ওয়াজিদ আলি শাহ-এর হাত ধরে।  তিনি ছিলেন অত্যন্ত ভোজন রসিক। তাঁর সুবাদেই কলকাতায় আসে বিরিয়ানি। তবে এই বিষয়ে বিতর্কও রয়েছে। তবে বিতর্ক থাকলেও কলকাতার বিরিয়ানির স্বাদের তুলনা নেই। 

ঠিক একই ভাবে নানান স্থানভেদে নিজস্ব রুচি অনুযায়ী স্বাদ বদলেছে বিরিয়ানির। যারা বিরিয়ানি ভক্ত তারা নানান স্বাদের বিরিয়ানি চেখে দেখেছেন। বলা যায় বিরিয়ানির স্বাদেই এক জায়গা থেকে অন্য জায়গায় রচনা তৃপ্তির চাহিদা পূরণের রেস্তোরাঁও বদল করেন অনেকেই। আর এখন ফুড ডেলিভারি অ্যাপের দৌলতে শহরের নামকরা বিরিয়ানি পেয়ে যান মানুষ বাড়িতে বসেই, জাস্ট একটা ক্লিক করে। 

এহেন বিরিয়ানি পাগল দেশে এই ডিশ যে সবার ওপরে থাকবে, তা বলাই বাহুল্য। সুইগি জানাচ্ছে আরও তথ্য। সুইগির বার্ষিক 'StatEATstics' পর্যবেক্ষণের ষষ্ঠ বছরের তথ্য অনুসারে, বিরিয়ানির প্রতি দেশের মানুষের ভালোবাসা বেড়েছে বলে মনে হচ্ছে। ৪.২৫ লক্ষ নতুন সুইগি ব্যবহারকারীরা প্রথম অর্ডার দিয়েছেন চিকেন বিরিয়ানি। 

অ্যাপটিতে ৫ মিলিয়ন মানুষ অর্ডার দিয়েছেন সামোসা। এখানে বলে রাখা ভালো যে পরিমাণ মানুষ আমাদের দেশে সামোসা খেতে চেয়েছেন, তা নিউজিল্যান্ডের জনসংখ্যা। Swiggy-এর ষষ্ঠ বার্ষিক StatEATstics রিপোর্ট জানাচ্ছে যে কিভাবে ভারতীয়রা প্রতি মিনিটে ১১৫ প্লেট বিরিয়ানি, নিউজিল্যান্ডের জনসংখ্যার সমান সামোসা এবং এগারো বছর ধরে স্প্যানিশ টমাটিনা উৎসবে খেলার জন্য পর্যাপ্ত টমেটো অর্ডার করেছে। 

২০২০ সালে প্রতি মিনিটে ৯০টি বিরিয়ানির অর্ডার দেওয়া হয়েছিল, যা ২০২১ সালে ১১৫-এ গিয়ে দাঁড়িয়েছে। হিসেব বলছে প্রতি সেকেন্ডে তাহলে ১.৯১টি বিরিয়ানির অর্ডার জমা পড়েছে সুইগিতে। যে কোনও নিরামিষ খাবারের তুলনায় ৪.৩ মিলিয়ন গুণ বেশি অর্ডার করা হয়েছে চিকেন বিরিয়ানি। বিরিয়ানি অর্ডার করার তালিকায় শীর্ষে রয়েছে কলকাতা, লখনউ, চেন্নাই ও হায়দরাবাদ। মজার ঘটনা রয়েছে এই অর্ডার করার পিছনেও। কলকাতার এক গ্রাহককে মাটন বিরিয়ানি পৌঁছে দিতে ৩৯.৩ কিমি পথ পেরিয়ে এসেছিলেন ডেলিভারি বয়। 

Share this article
click me!