Parliament Winter Session: এক দিন আগেই শেষ সংসদের শীতকালীন অধিবেশন, জানুন কতক্ষণ কাজ হয়েছে

সরকার ওয়েবসাইট অনুযায়ী লোকসভায় মোট আলোচনা হয়েছে ২৬ ঘণ্টা ৫ মিনিট। আলোচনার মোট মেয়াদ ছিলল৮৩ ঘণ্টা ২ মিনিট। কার্যত ৩৭ ঘণ্টা আইনসভায় কাজ কর্মের  জন্য খরচ করা হয়নি।

Asianet News Bangla | Published : Dec 22, 2021 11:33 AM IST

নির্ধারিত দিনের এক দিন আগেই শেষ হয়ে গেল সংসদের শীতকালীন অধিবেশন (Parliament Winter Session)। গত ৪৮ ঘণ্টায় সংসদের উভয় কক্ষে ৪৮টি বিল পাশ হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বিরোধীরা সংসদের অধিবেশন বানচালের কৌশল নিয়েছিল কিন্তু তা সত্ত্বেও লোকসভায়  (Lok Sabha) ৮২ শতাংশ ও রাজ্যসভায় (Rajya Sabha) ৪৮ শতাংশ কাজ হয়েছে বলে দাবি করেছে সরকার। পাশাপাশি বলা হয়েছে বিরোধীদের বিঘ্ন ঘটনারে চেষ্টা সত্ত্বেও সংসদের শীতকালীন অধিবেশন ছিল রীতিমত সফল। যদিও বিরোধীদের অভিযোগ অধিকাংশ বিলও বিনা আলোচনায় পাশ করানো হয়েছে। ট্রেজারি বেঞ্চে বিতর্ক ছাড়াই বিলগুলি তাড়াহুড়ো করে পাশ করানো হয়েছ বলে বিরোধীরা অভিযোগ তুলেছে। 

সরকার ওয়েবসাইট অনুযায়ী লোকসভায় মোট আলোচনা হয়েছে ২৬ ঘণ্টা ৫ মিনিট। আলোচনার মোট মেয়াদ ছিলল৮৩ ঘণ্টা ২ মিনিট। কার্যত ৩৭ ঘণ্টা আইনসভায় কাজ কর্মের  জন্য খরচ করা হয়নি। প্রায়ই একই ছবি রাজ্যসভায়। এখানে আলোচনার মেয়াদ ছিল ৪৫ ঘণ্টা ৪ মিনিট। কিন্তু কাজ হয়েছে মাত্র ২১ ঘণ্টা ৭ মিনিট। সংসদে পাশ হওয়া বিলগুলি বিভিন্ন আইনের বাস্তব আলোচনার জন্য ব্যায় করা হয়েছে খুবই কম সময়। লোকসভায় মাত্রা ২মিনিটের বিতর্ক আর রাজ্যসভায় মাত্র ৪ মিনিটের বিতর্কের পরই কৃষি আইন প্রত্যাহার বিল পাশ করা হয়েছিল। 

উচ্চ প্রযুক্তিগত সহায়তাপ্রাপ্ত প্রজনন প্রযুক্তি নিয়ন্ত্রণ বিল  নিয়ে লোকসভায় তিন ঘণ্টা ৫১ মিনিট বিতর্ক হয়েছিল। সেখানে ১৮ জন সাংসদে বিতর্কে অংশ নিয়েছিলেন। রাজ্যসভায় এটি নিয়ে বিতর্ক হয়েছিল এক ঘণ্টা ১৭ মিনিট। অংশ নিয়েছিলেন ১৪ জন সাংসদ। অন্যদিকে গুরুত্বপূর্ণ নির্বাচনী আইন সংশোধনী বিল নিয়ে এক ঘণ্টা ২৯ মিনিটের আলোচনা হয়েছিল। আর ভোটার আইডির সঙ্গে আধার কার্ডের লিঙ্ক যুক্ত করার আইন পাশ হয়েছে মাত্র ২৬ মিনিটে। 


সংসদের লোকসভা ও রাজ্যসভা অধিবেশন স্থগিত হওয়ার পর সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন, ২৪ দিনের এই অধিবেশনে ১৮টি বৈঠক হয়েছে। অধিবেশন চলাকালীন ১২টি বিল পেশ করা হয়েছিল।  যার মধ্যে পাশ করা হয়েছে ১০টি বিল। পাশ হওয়া বিলের মধ্যে দুটি বিল আগের অধিবেশনেই পেশ করা হয়েছিল। বিলগুলির মধ্যে রয়েছে, কৃষি আইন প্রত্যাহার বিল, বাঁধ সুরক্ষা বিল, সহায়ক প্রদনন প্রযুক্তি বিল, সারোগেসি বিল, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের বিচারকদের বেতন ও পরিষেবা সংক্রান্ত সংশোধনী বিল, দিল্লি, এছাড়াও রয়েছে, বাল্য বিবাহ নিষেধাজ্ঞা বিল। 

যদিও বিরোধী রাজনৈতিক দলগুলি সরকারের কাছে বিলগুলি নিয়ে যথাযথ বিতর্ক না করার অভিযোগ তুলেছে। যদিও সরকার সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে। বলেছেন বিরোধীরা যথাযথ কথা বলার ও আলোচনা করার সুযোগ পেয়েছিল। কিন্তু সেগুলিকে তারা কাজে না চালিয়ে সংসদের অধিবেশন বানচাল করতেই বেশি আগ্রহী ছিল। 

প্রধানমন্ত্রী মোদীর নজরে বারাণসীর উন্নয়ন, একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ২৩ ডিসেম্বর

Viral Video: তিন কিং কোবরার মুখোমুখি লড়াই, হতবাক নেটদুনিয়া

Pralay Missile: 'প্রলয়' মিসাইলের সফল উৎক্ষেপণ, প্রতিরক্ষাখাতে বড় সাফল্য ভারতের

Read more Articles on
Share this article
click me!