YouTube channels blocked: ভারত বিরোধী খবর ছড়ানোর অভিযোগ, ৩৫টি পাক ইউটিউব চ্যানেল ব্লক

একটি বিবৃতিতে, মন্ত্রক বলেছে ব্লক করা YouTube অ্যাকাউন্টগুলির মোট গ্রাহক সংখ্যা ১.২০ কোটিরও বেশি এবং তাদের ভিডিওগুলি ১৩০কোটিরও বেশি ভিউ পেয়েছে।

Parna Sengupta | Published : Jan 21, 2022 4:55 PM IST

ভারত বিরোধী তথ্য প্রচারের (anti-India propaganda) জন্য পাকিস্তান মদতপুষ্ট ৩৫টি ইউটিউব চ্যানেলকে (35 Pak-based YouTube channels) তাদের সম্প্রচার বন্ধ করার নির্দেশ দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক (Ministry of Information and Broadcasting)। এরই সঙ্গে ভারত বিরোধী ভুয়ো তথ্য ছড়ানোর অপরাধে দুটি ওয়েবসাইটকেও বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে মন্ত্রকের (I&B Ministry) তরফে। 

একটি বিবৃতিতে, মন্ত্রক বলেছে ব্লক করা YouTube অ্যাকাউন্টগুলির মোট গ্রাহক সংখ্যা ১.২০ কোটিরও বেশি এবং তাদের ভিডিওগুলি ১৩০কোটিরও বেশি ভিউ পেয়েছে। পাশাপাশি, ইন্টারনেটে ভারত বিরোধী তথ্য প্রচার করে বিভ্রান্তি ছড়ানোর জন্য কেন্দ্র সরকার দুটি টুইটার অ্যাকাউন্ট, দুটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং একটি ফেসবুক অ্যাকাউন্টও ব্লক করে দিয়েছে। 

তথ্য প্রযুক্তি (ইন্টারমিডিয়ারি গাইডলাইনস অ্যান্ড ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) বিধিমালা, ২০২১-এর ১৬ নম্বর ধারার অধীনে জারি করা পাঁচটি পৃথক নির্দেশের মাধ্যমে মন্ত্রক এই পাকিস্তান-ভিত্তিক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েবসাইটগুলিকে ব্লক করার নির্দেশ দিয়েছে। নির্দেশে বলা হয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি এই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি এবং ওয়েবসাইটগুলি পর্যবেক্ষণ করছিল। এদের দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ করার পরেই চিহ্নিত করা হয়। মন্ত্রককেও এর পরে বিষয়টি সম্পর্কে জানানো হয়। 

আরও পড়ুন-দিনে-দুপুরে দুই ভাইকে কুপিয়ে খুন মদ্যপ প্রতিবেশীর, ব্যাপক চাঞ্চল্য সিঙ্গুরে

আরও পড়ুন-৫ বছরের কমবয়সীদের মাস্ক পরার ক্ষেত্রে নয়া সিদ্ধান্ত, নয়া নির্দেশিকা কেন্দ্র সরকারের

মন্ত্রকের ব্লক করা ৩৫টি ইউটিউব অ্যাকাউন্টগুলি সবকটিই পাকিস্তান থেকে পরিচালিত হয়েছিল বলে খবর।এগুলি চারটি বড় নেটওয়ার্কের অংশ ছিল। এর মধ্যে রয়েছে আপনি দুনিয়া নেটওয়ার্ক, যারা ১৪টি ইউটিউব চ্যানেল পরিচালনা করে এবং তালহা ফিল্মস নেটওয়ার্ক, যারা ১৩টি ইউটিউব চ্যানেল পরিচালনা করে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের মতে, এই সমস্ত নেটওয়ার্কগুলি ভারতীয় দর্শকদের মধ্যে ভুয়ো খবর ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়ে কাজ করছিল। যে চ্যানেলগুলি একটি নেটওয়ার্কের অংশ ছিল সেগুলি কমন হ্যাশট্যাগ এবং এডিটিং ব্যবহার করত। এই চ্যানেলগুলো মূলত ভারতীয় সেনাবাহিনী, জম্মু ও কাশ্মীর এবং অন্যান্য দেশের সাথে ভারতের সম্পর্ক নিয়ে ভুল খবর ছড়াত বলে অভিযোগ। 

উল্লেখ্য, ডিসেম্বর মাসেও মন্ত্রক বেশ কয়েকটি পাক মদতপুষ্ট ইউটিউব চ্যানেলকে বন্ধ করে দেয়। সেই তালিকায় ছিল ২০টি ইউটিউব চ্যানেল এবং দুটি ওয়েবসাইট। এগুলির মাধ্যমে ভারতের বিরুদ্ধে বিভিন্ন প্রচার চালানো হত বলে অভিযোগ উঠেছে।

গোয়েন্দা সংস্থা এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের যৌথ প্রচেষ্টায়, এই ২০টি ইউটিউব চ্যানেল ও দুটি ওয়েবসাইট নিষিদ্ধ করে দেওয়া হয়। দেশের তথ্য ও প্রযুক্তি বিধি, ২০২১ -এর ১৬ নম্বর বিধি অনুযায়ী জরুরিকালীন ক্ষমতা প্রয়োগ করে এই সাইট ও চ্যানেলগুলি নিষিদ্ধ করে কেন্দ্রীয় সরকার। ভারত বিরোধী প্রচার এবং ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে ভারতে ওই সাইট ও চ্যানেলগুলিকে নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়। দুটি পৃথক নির্দেশিকায় ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের ওই ২০টি ইউটিউব চ্যানেল এবং দুটি ওয়েবসাইট ব্লক করার জন্য টেলিকম বিভাগকে বলা হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!