Iran: ১৭-জন ভারতীয়-সহ ইজরায়েলের পণ্যবাহী জাহাজ আটক ইরানের রেভলিউশনারি গার্ডের

ইরানের আগ্রাসনের ফলে বিপদে পড়েছেন ভারতীয়রা। সংযুক্ত আরব আমিরশাহি উপকূলে ইজরায়েলের পণ্যবাহী জাহাজ আটকের পর ভারতীয়দের নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Apr 13, 2024 3:30 PM IST / Updated: Apr 13 2024, 10:05 PM IST

সংযুক্ত আরব আমিরশাহি উপকূল স্ট্রেইট অফ হরমুজে ইজরায়েলের একটি পণ্যবাহী জাহাজ আটক করল ইরানের রেভলিউশনারি গার্ড। এই জাহাজে ১৭ জন ভারতীয় আছেন। ফলে উদ্বেগ তৈরি হয়েছে। কূটনৈতিক স্তরে ইরানের সঙ্গে যোগাযোগ করছে ভারত। নয়াদিল্লির সঙ্গে তেহরানের কূটনৈতিক সম্পর্ক ভালো। এই কূটনৈতিক যোগাযোগ কাজে লাগিয়েই ইজরায়েলের পণ্যবাহী জাহাজে থাকা ভারতীয়দের উদ্ধারের চেষ্টা শুরু করেছে নয়াদিল্লি। আটক হওয়া জাহাজে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টাও চলছে। ইরানের সরকারি সংবাদ সংস্থা আইআরএনএ নিউজের পক্ষ থেকে জানানো হয়েছে, রেভলিউশনারি গার্ডের একটি হেলিকপ্টার ওই পণ্যবাহী জাহাজের উপর নেমে সেটি আটক করে। এই জাহাজে পর্তুগালের সংস্থা এমএসসি এরিজের পতাকা ছিল। তবে এই জাহাজের সঙ্গে ইজরায়েলের যোগ আছে। সেই কারণে জাহাজটি আটক করা হয়েছে। এমএসসি এরিজের পক্ষ থেকে জানানো হয়েছে, জাহাজে মোট ২৫ জন কর্মী ছিলেন। ইরানের সেনাবাহিনী এই জাহাজ আটক করেছে বলে স্বীকারও করা হয়েছে। জাহাজ ও কর্মীদের উদ্ধারের চেষ্টা শুরু হয়েছে বলেও জানানো হয়েছে।

ইরানের সঙ্গে যোগাযোগ বিদেশমন্ত্রকের

বিদেশমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ‘পণ্যবাহী জাহাজ এমএসসি এরিজ নিজেদের দখলে নিয়েছে ইরান। আমরা এই খবর পেয়েছি। এই জাহাজে ১৭ জন ভারতীয় ছিলেন। আমরা কূটনৈতিক মহলের মাধ্যমে ইরান সরকারের সঙ্গে যোগাযোগ করেছি। নয়াদিল্লির পাশাপাশি তেহরানেও ইরান প্রশাসনের সঙ্গে কথা বলা হচ্ছে। ভারতীয়রা যাতে নিরাপদে থাকেন এবং তাঁদের যাতে দ্রুত উদ্ধার করা যায়, সেই চেষ্টা করা হচ্ছে।’

ইরান-ইজরায়েল যুদ্ধ পরিস্থিতি

ইরান যেভাবে আগ্রাসন চালাচ্ছে, তাতে ইজরায়েলের সঙ্গে যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। ফলে ইজরায়েলে থাকা ভারতীয়দের নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। আপাতত ইরান ও ইজরায়েলে না যাওয়ার পরামর্শ দিয়েছে বিদেশমন্ত্রক।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

যাত্রী নিরাপত্তা নিয়ে উদ্বেগ, ইরানের আকাশসীমা দিয়ে চলাচল বন্ধ করে দিল এয়ার ইন্ডিয়া

Israel-Iran War: ইজরায়েল-ইরান যুদ্ধ পরিস্থিতি, ভারতীয়দের সতর্কবার্তা বিদেশমন্ত্রকের

Israel War Exclusive: 'পরিস্থিতি খারাপ, ৪৮ ঘন্টার মধ্যে যা খুশি হতে পারে,' আতঙ্কে ইজরায়েলে থাকা ভারতীয় মহিলা

Share this article
click me!