Indian Beaches: মালদ্বীপে প্রবেশ নিষিদ্ধ, ইজরায়েলের নাগরিকদের ভারতীয় সৈকত ভ্রমণের পরামর্শ

গত কয়েক বছরে ভারত-ইজরায়েলের সম্পর্ক উন্নত হয়েছে। মালদ্বীপের সঙ্গে ভারতের পাশাপাশি ইজরায়েলের সম্পর্কেরও অবনতি হয়েছে। এর ফলে ভারতই লাভবান হতে চলেছে।

Soumya Gangully | Published : Jun 3, 2024 12:25 PM IST / Updated: Jun 03 2024, 07:02 PM IST

ইজরায়েল-মালদ্বীপ কূটনৈতিক সম্পর্কের অবনতির ফলে লাভবান হচ্ছে ভারত। ইজরায়েল-হামাস যুদ্ধের পরিপ্রেক্ষিতে ইজরায়েলের নাগরিকদের মালদ্বীপে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এই পরিস্থিতিতে ইজরায়েলের নাগরিকদের ভারতের সমুদ্র সৈকত ভ্রমণের পরামর্শ দিয়েছে ইজরায়েল সরকার। ইজরায়েলের কোনও নাগরিক এখন মালদ্বীপে থাকলে, তাঁদের সেদেশ ছাড়ার পরামর্শও দিয়েছে ইজরায়েল সরকার। ইজরায়েলের ভারতীয় দূতাবাসের 'এক্স' হ্যান্ডলে লাক্ষাদ্বীপ, গোয়া, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, কেরালার সমুদ্র সৈকতের ছবি দিয়ে লেখা হয়েছে, ‘মালদ্বীপে যখন আর ইজরায়েলিদের স্বাগত জানানো হচ্ছে না, কিছু সুন্দর ও চমকপ্রদ ভারতীয় সমুদ্র সৈকতের ছবি থাকল। এখানে ইজরায়েলি পর্যটকদের উষ্ণ অভ্যর্থনা জানানো হচ্ছে। সেরা আতিথেয়তার সুযোগও রয়েছে এখানে। এই সুপারিশ দেখে নিন। আমাদের কূটনীতিবিদদের ভ্রমণ করার ভিত্তিতে ভারতের সমুদ্র সৈকতগুলির সুপারিশ করা হচ্ছে।’

লাক্ষাদ্বীপের ছবি দিয়ে মালদ্বীপকে খোঁচা ইজরায়েলের

Latest Videos

কয়েক মাস আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ সফর ঘিরে ভারত-ইজরায়েলের কূটনৈতিক লড়াই শুরু হয়। তারপর মালদ্বীপে ভারতীয় পর্যটকদের হেনস্থার ঘটনাও দেখা গিয়েছে। এর ফলে মালদ্বীপে ভারতীয় পর্যটকের সংখ্যা কমে গিয়েছে। প্রধানমন্ত্রীর সফরের পর থেকেই মালদ্বীপে পর্যটনের উন্নয়নে উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। মালদ্বীপের সঙ্গে একইসঙ্গে ভারত ও ইজরায়েলের কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়েছে। এই পরিস্থিতিতে ভারত ও ইজরায়েল আরও কাছাকাছি এসেছে। ইজরায়েলের দূতাবাসের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়া পোস্টে লাক্ষাদ্বীপের সৈকতের ছবি শেয়ার করা নিয়ে অনেকে মনে করছেন, মালদ্বীপকে খোঁচা দেওয়া হয়েছে।

 

 

মালদ্বীপে কমছে পর্যটকের সংখ্যা

মালদ্বীপে ভারতীয় পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছে। এবার ইজরায়েলি পর্যটকের সংখ্যাও কমতে শুরু করেছে। পর্যটনই মালদ্বীপের আয়ের প্রধান উৎস। ফলে পর্যটকের সংখ্যা কমে যাওয়ায় মালদ্বীপের আয় কমে গিয়েছে। ভবিষ্যতে আরও ধাক্কা খেতে পারে এই দ্বীপরাষ্ট্র।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

চিনের চাপে আত্মসমর্পণ করল মালদ্বীপ, ভারতের সঙ্গে ভাঙল গুরুত্বপূর্ণ চুক্তি

#BoycottMaldives প্রচারে টনক নড়ল মালদ্বীপের! মন্ত্রীর বিবৃতির দায় না নেওয়ার বার্তা

মোদীর লাক্ষাদ্বীপ সফর নিয়ে কটাক্ষ মালদ্বীপের জনপ্রতিনিধির, বর্ণবৈষম্যের অভিযোগ তুলে বয়কটের ডাক নেটিজেনদের

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
'ও তো নেতা, মন্ত্রী নয়, ১৬ মাস জেল খাটিয়েছে, আমি পাপের শাস্তি পেয়েছি' | Anubrata Mondal
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical