বিজেপির অস্তিত্ব সঙ্কট! কেরালায় বড় জয়ের পথে রাহুল, ইঙ্গিত মিলল সমীক্ষায়

আর মাত্র কয়েকঘণ্টার অপেক্ষা। রাত পোহালেই লোকসভা ভোটের ফলপ্রকাশ। আর তার আগেই বুথ ফেরৎ সমীক্ষার ফলাফল অনুযায়ী, বড় জয় পেতে চলেছেন কংগ্রেসের সর্বভারতীয় নেতৃত্ব রাহুল গান্ধী।

Subhankar Das | Published : Jun 3, 2024 10:48 AM IST / Updated: Jun 03 2024, 04:22 PM IST

আর মাত্র কয়েকঘণ্টার অপেক্ষা। রাত পোহালেই লোকসভা ভোটের ফলপ্রকাশ। আর তার আগেই বুথ ফেরৎ সমীক্ষার ফলাফল অনুযায়ী, বড় জয় পেতে চলেছেন কংগ্রেসের সর্বভারতীয় নেতৃত্ব রাহুল গান্ধী।

শেষ চব্বিশের লোকসভা নির্বাচন। এবার শুধু ভোট গণনার পালা। তার আগেই ভিএমআর-মনোরমা নিউজ বুথ ফেরৎ সমীক্ষার ফলাফল অনুযায়ী, কেরালার ওয়েনাড লোকসভা কেন্দ্রে রেকর্ড ভোটে জিততে চলেছেন কংগ্রেসের সর্বভারতীয় নেতৃত্ব রাহুল গান্ধী। সেইসঙ্গে, কেরালায় ভালো ফল করতে চলেছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (ইউডিএফ) এবং লেফট ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এলডিএফ)

Latest Videos

বুথ ফেরৎ সমীক্ষা থেকে জানা যাচ্ছে, একচ্ছত্র আধিপত্য নিয়েই কেরালায় বড় জয় পেতে চলেছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোট। এক্ষেত্রে আরও একটি বিষয় উল্লেখযোগ্য। দিল্লীতে ‘ইন্ডিয়া’ জোটের শরীক সিপিএম এবং কংগ্রেস উভয়পক্ষই। সঙ্গে আছে আবার সিপিআই-ও। কিন্তু কেরালায় আবার তাদের মধ্যেই মূল লড়াই। একদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ এবং অন্যদিকে সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ, যার মধ্যে সিপিআই সহ অন্যান্য বাম দলগুলিও রয়েছে।

আর কেরালা রাজ্যে এই মুহূর্তে এলডিএফ পরিচালিত বাম সরকার, যার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ফলে, কেরালার রাজনৈতিক রুপরেখা অনুযায়ী, লড়াই মূলত এই দুই পক্ষের মধ্যে। আর তাই ভোট ভাগ হয়ে বিজেপিতে যাওয়ার সম্ভাবনা খুব কম।

সমীক্ষাও যেন সেই ইঙ্গিতই দিচ্ছে। দেখা যাচ্ছে যে, লোকসভার মোট ২০টি আসনের মধ্যে ১৬টি আসন পেতে চলেছে ইউডিএফ এবং ২টি আসন পেতে চলেছে বাম জোট এলডিএফ। কার্যত খালি হাতে ফিরতে হতে পারে বিজেপিকে। এছাড়া অন্য দুটি আসনে লড়াই কার্যত হাড্ডাহাড্ডি।

গত ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী ওয়েনাড লোকসভা কেন্দ্র থেকে ৬৪% ভোট পেয়ে জয়লাভ করেছিলেন। এবার সেই ভোটদানের হার কমে ৫০%-তে নেমে আসতে পারে। কিন্তু মজার বিষয় হল, এই কেন্দ্রেই আবার সিপিআই-এর প্রার্থী হলেন অ্যানি রাজা। স্বভাবতই, বাম শাসিত এই রাজ্যের বড় অংশের একটা ভোট তিনি পাবেন। আর সেইসঙ্গে, বিজেপির ভোট বাদ দিলে, ভোট কাটাকাটির অঙ্কে সহজ জয় পাওয়া শুধু সময়ের অপেক্ষা রাহুল গান্ধীর জন্য।

সবথেকে বড় বিষয়, বিজেপি এবারও কেরালায় একটি আসনও পাচ্ছে না বলে জানাচ্ছে এই সমীক্ষা। তবে, আলাথুর এবং কান্নুর লোকসভার ফলাফল কোনদিকে যাবে তা কিন্তু পরিষ্কার নয়। এই দুটি কেন্দ্রের ফলাফল যেকোনও দিকে যেতে পারে বলে জানিয়েছে এই সমীক্ষা।

সেইসঙ্গে, বুথ ফেরৎ সমীক্ষা বলছে তিরুবনন্তপুরম এবং পাথানামথিত্তা লোকসভা কেন্দ্রে বিজেপির দ্বিতীয় হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, ত্রিশুর লোকসভা কেন্দ্রে বিজেপি কার্যত নিশ্চিহ্ন হওয়ার পথে। এই কেন্দ্রে দ্বিতীয় হতে পারে বাম জোট। গত ২০১৯ সালের তুলনায় ফল কেরালায় বাম জোটের ফলাফল ভালো হওয়ার ইঙ্গিত দিয়েছে এই সমীক্ষা। ভাদাকারা এবং পালাক্কাড লোকসভা কেন্দ্রে জয়ে পেতে পারে বাম জোট এলডিএফ।

সেইসঙ্গে, বুথ ফেরৎ সমীক্ষায় উঠে আসছে আরও একটি তথ্য। জানা যাচ্ছে, ৪২.৪৬% ভোট পেতে পারে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ এবং ৩৫.০৯% ভোট পেতে পারে বাম জোট এলডিএফ। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র কপালে জুটতে পারে মাত্র ১৮.৬৪% ভোট। বলা যেতে পারেই যে, কেরালায় হয়ত এবারও খাতা খুলতে পারল না বিজেপি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
'ডাক্তারদের নয়, দুর্নীতিগ্রস্থদের নিরাপত্তা নিয়ে ব্যাস্ত এই সরকার' Subarna Goswami | RG Kar Protest
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন