ISRO: মহিলা মহাকাশচারী চাই, পুজোর মধ্যেই মহিলাদের জন্য সুখবর দিল ইসরো প্রধান সোমনাথ

এস সোমনাথ বলেছেন ইসরো পরের বছরই মানবহীন গগনযানে করে একটি মবিলা ইউম্যানয়েড বা মহিলাদের মত একটি রোবট মহাকাশে পাঠানোর পরিকল্পনা করছে।

 

Saborni Mitra | Published : Oct 22, 2023 1:21 PM IST

দুর্গাপুজোর মধ্যেই মহিলাদের জন্য সুখবর শোনাল ইসরো। ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো জানিয়েছে, তাদের প্রতীক্ষিত গগনযান মিশনের জন্য আগামী দিনে মহিলা ফাইটার টেস্ট পাইলট বা মহিলা বিজ্ঞাী তাদের প্রথম পছন্দের। অদূর ভবিষ্যতে মহিলাদের আকাশে পাঠানোর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ইসরোর প্রধধান এস সোমনাথ।

এস সোমনাথ বলেছেন ইসরো পরের বছরই মানবহীন গগনযানে করে একটি মবিলা ইউম্যানয়েড বা মহিলাদের মত একটি রোবট মহাকাশে পাঠানোর পরিকল্পনা করছে। যা মানুষের মতই কাজ করবে। এই মিশনের প্রথম লক্ষ্য হল মানুষকে পৃথিবীর কক্ষপথ থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে পাঠানোর পরিকল্পনা রয়েছে। তিন দিনের এই সফর। ইসরোর প্রাথমিক উদ্দেশ্য যাত্রীদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনা। রবিবার একটি প্রশ্নের উত্তরে সোমনাথ বলেছেন, 'তে কোন সন্দেহ নেই, তবে ভবিষ্যতে আমাদের এই ধরনের সম্ভাব্য (মহিলা) প্রার্থীদের খুঁজে বের করতে হবে।' তিনি আরও বলেছেন, তিনি বলেছিলেন যে ২০২৫ সালের মধ্যে এই প্রকল্প কার্যকর করার ইচ্ছে রয়েছে। এই মুহুর্তে, প্রাথমিক প্রার্থীরা বিমান বাহিনীর ফাইটার টেস্ট পাইলট হতে হবে, তারা একটু ভিন্ন ক্যাটাগরির। এই মুহুর্তে, আমাদের কাছে মহিলা ফাইটার টেস্ট পাইলট নেই। তাই, তারা একবার এসে গেলে তাদেরও এই মিশনের অংশ করে নেওয়া হবে। দ্বিতীয় বিকল্পে বৈজ্ঞানিকদের অংশ করা হবে। তখন বিজ্ঞানীদের মহাকাশচারী হিসেবে পাঠান হবে। সোমনাথ মনে করেন মহিলাদের জন্য প্রবল সম্ভাবনা রয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০৩৫ সালের মধ্যে ISRO-এর লক্ষ্য একটি সম্পূর্ণরূপে চালু করা মহাকাশ স্টেশন স্থাপন করা। শনিবার মানব মহাকাশ ফ্লাইট মিশন গগনযানের আগে ISRO সফলভাবে একটি TV-D1 পরীক্ষামূলক যান চালু করেছে। মহাকাশ সংস্থা সফলভাবে গগনযান প্রোগ্রামের সঙ্গে সম্পর্কিত পেলোড সহ পরীক্ষামূলক যানটি চালু করেছে।

Read more Articles on
Share this article
click me!